Connect with us

স্বাস্থ্য প্রশাসন

সাময়িক বরখাস্ত হচ্ছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) !

Avatar

Published

on

Dental Times

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের পদত্যাগের ২৪ ঘণ্টা পার হতে না হতেই অধিদফতরের পরিচালক, উপ-পরিচালক পদমর্যাদার বেশ কয়েকজন কর্মকর্তাকে বদলি ও সাময়িক বরখাস্ত করার প্রক্রিয়া শুরু করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এ প্রক্রিয়ার অংশ হিসেবে অধিদফতরের পরিচালক (হাসপাতাল) আমিনুল ইসলামকে সরিয়ে দেয়া হচ্ছে বলে গুঞ্জন উঠেছে।

রিজেন্ট হাসপাতাল এবং জেকেজির হেলথ কেয়ারের হাসপাতাল পরিচালনা ও নমুনা সংগ্রহের অনুমতি প্রদানের সঙ্গে তার সম্পৃক্ততার প্রমাণ পাওয়ায় তার বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

আজকালের মধ্যেই তাকে সাময়িক বরখাস্ত করে আদেশ জারি হতে পারে। বুধবার (২২ জুলাই) মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, রিজেন্ট হাসপাতাল এবং জেকেজি হেলথ কেয়ারের কেলেঙ্কারির ঘটনায় সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হওয়ায় সরকারের শীর্ষ পর্যায় থেকে স্বাস্থ্য অধিদফতরে ব্যাপক সংস্কারের নির্দেশনা প্রদান করা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে স্বাস্থ্য অধিদফতরের কমপক্ষে এক ডজনেরও বেশি কর্মকর্তার তালিকা তৈরি করা হয়েছে। ক্রমান্বয়ে তাদের বদলি কিংবা বরখাস্ত করা হবে বলে সূত্র জানায়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ বিষয়ে প্রক্রিয়া শুরু করেছে বলে মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানিয়েছেন।

Advertisement
Click to comment

স্বাস্থ্য মন্ত্রণালয়

২৭ জুনিয়র কনসালটেন্টকে (ডেন্টিস্ট্রি) বদলি করে প্রজ্ঞাপন

DENTALTIMESBD.com

Published

on

Dental Times

বিসিএস স্বাস্থ্য ক্যাডার ও স্বাস্থ্য সার্ভিসে কর্মরত ২৭ জুনিয়র কনসালটেন্টকে (ডেন্টিস্ট্রি) বিভিন্ন প্রতিষ্ঠানে বদলি করে প্রজ্ঞাপন জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের পারসোনেল-৩ অধিশাখার উপসচিব মো. আবু রায়হান মিঞা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, পুনরাদেশ না দেয়া পর্যন্ত বিসিএস স্বাস্থ্য ক্যাডার ও স্বাস্থ্য সার্ভিসের বর্ণিত কর্মকর্তাগণকে তাঁদের নামের পাশে বর্ণিত পদ ও কর্মস্থলে বদলি বা পদায়ন করা হলো।

জুনিয়র কনসালটেন্ট পদমর্যাদার এসব ডেন্টাল চিকিৎসকদের একই পদে দেশের বিভিন্ন হাসপাতালে পদায়ন করা হয়েছে।

এতে আরও বলা হয়, আগামী ১৯ জানুয়ারির মধ্যে বদলি হওয়া কর্মকর্তাদের পদায়নকৃত কর্মস্থলে যোগদান করতে হবে। অন্যথায় ২০ জানুয়ারি পূর্বাহ্নে বর্তমান কর্মস্থল থেকে তাৎক্ষণিক অবমুক্ত হয়েছেন বলে গণ্য হবেন। অবমুক্তির সময় তিনি বর্তমান কর্মস্থল থেকে ছাড়পত্র গ্রহন করবেন এবং এইচআরএম ডাটাবেজ থেকে মুভ আউট হবেন এবং যোগদানের পর দায়িত্বপ্রাপ্ত বিভাগ বা কর্মস্থলে মুভ ইন হবেন।

এছাড়া লিয়েন, প্রেষণ ও শিক্ষা ছুটি ভোগরত চিকিৎসকগণ ছুটি শেষে পদায়নকৃত কর্মস্থলে যোগদান করবেন। একইসঙ্গে মাতৃত্বকালীন ছুটি ভোগরত চিকিৎসকগণ ছুটি শেষে পদায়নকৃত কর্মস্থলে যোগদান করবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশে যথাযথ কর্তৃপক্ষের আদেশে জনস্বার্থে জারি করা আদেশের অনুলিপি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক (প্রশাসন ও এমআইএস), অধ্যক্ষ, পরিচালক, লাইন ডাইরেক্টর, বিভাগীয় স্বাস্থ্য পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে পাঠানো হয়েছে।

Continue Reading

স্বাস্থ্য প্রশাসন

দুই বছরের চুক্তিতে স্বাস্থ্য ডিজি ডাঃ খুরশীদ আলম

DENTALTIMESBD.com

Published

on

ডিজি খুরশীদ আলম

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক পদে দুই বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও নিয়োগ শাখার উপসচিব মো. অলিউর রহমান স্বাক্ষরিত এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি কর্মচারী আইন, ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম (কোড নম্বর ৩৮০১৩) মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতরকে তার অবসরোত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে আগামী ৩১ ডিসেম্বর ২০২০ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের মেয়াদে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

এ চুক্তিভিত্তিক নিয়োগের শর্তাবলি অনুমোদিত চুক্তির দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি হয় বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এর আগে গত ২৩ জুলাই দশম বিসিএসের দক্ষ কর্মকর্তা অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম স্বাস্থ্য অধিদফতরের ২৭তম মহাপরিচালক হিসেবে নিযুক্ত হন।

উল্লেখ্য, খুরশীদ আলম স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস করে বিসিএসের মাধ্যমে ১৯৮৪ সালে সরকারি চাকরিতে যোগ দেন। ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের চেয়ারম্যান হওয়ার আগে তিনি কুমিল্লা মেডিকেলের সার্জারি বিভাগের প্রধান ছিলেন। খুরশীদ আলম কিছুদিন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজেও কর্মরত ছিলেন। তিনি সার্জারিতে এফসিপিএস ও এমএস ডিগ্রি অর্জন করেছেন। তার বাড়ি কুমিল্লার চান্দিনায়।

অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম ১৯৬১ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ২২ নভেম্বর ১৯৮৪ ইন সার্ভিস ট্রেনিংয়ের আওতায় সহকারী সার্জন হিসেবে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে যোগদান করেন। ১৯৮৬ সালের ৪ অক্টোবর মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সহকারী সার্জন হিসেবে যোগদান করেন। পরবর্তীতে মোহাম্মদপুর ইউনিয়ন সাব সেন্টার ও ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সহকারী সার্জন হিসেবে দায়িত্ব পালন করেন।

সার্জারি বিষয়ের জুনিয়র কনাসলট্যান্ট হিসেবে কুমিল্লা মেডিকেল কলেজ ও ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে দায়িত্ব পালন করে সিনিয়র কনসালট্যান্ট হিসেবে কুমিল্লা মেডিকেল কলেজে যোগদান করেন। সহযোগী অধ্যাপক হিসেবে কুমিল্লা মেডিকেল কলেজ ও শের-ই-বাংলা মেডিকেল কলেজে দায়িত্ব পালন করে এই কৃতি শিক্ষক ও চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক হিসেবে ২০১৬ সালে ঢাকা মেডিকেল কলেজে যোগদান করেন।

এছাড়াও তিনি সহকারী সার্জন হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ এবং জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহকারী রেজিস্ট্রার হিসেবেও তিনি কৃতিত্বের সাথে চিকিৎসাকার্য পরিচালনা করেন।

সংস্কৃতি অঙ্গনেও রয়েছে তার অবাধবিচরণ। অধ্যাপক ডা. খুরশীদ আলম বাংলাদেশ বেতারের একজন তালিকাভুক্ত রবীন্দ্রসঙ্গীত শিল্পী। প্রয়াত সঙ্গীতজ্ঞ ওয়াহিদুল হকের প্রিয় শিষ্যদের একজন তিনি। এককালে ওয়াহিদুল হকের ছায়াসঙ্গী ছিলেন অধ্যাপক ডা. খুরশীদ আলম। এছাড়া জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুমিল্লা শাখার প্রশিক্ষক ছিলেন তিনি। পরে সভাপতির দায়িত্বও পালন করেছেন।

Continue Reading

জাতীয়

চার দফা দাবীতে মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের সড়ক অবরোধ

DENTALTIMESBD.com

Published

on

Dental Times

পরীক্ষা বাতিলসহ সেশনজটের প্রতিবাদে আন্দোলন করেছেন সাধারণ মেডিকেল এবং ডেন্টাল শিক্ষার্থীরা। রাজধানীর মহাখালীতে কর্মসূচি পালন করেন তারা। এ সময় তারা স্বাস্থ্য অধিদপ্তরের সামনের রাস্তা, আমতলী মোড় অবরোধ করেন। মেডিকেলের ১ম, ২য় ও ৩য় প্রফেশনাল পরীক্ষার শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে এই অবস্থান কর্মসূচি পালন করছেন।

বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পেশাগত পরীক্ষার তারিখ ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদফতর। বিশ্বব্যাপী যখন করোনার সেকেন্ড ওয়েভ (দ্বিতীয় ঢেউ) চলছে তখন পরীক্ষায় বসলে করোনায় আক্রান্ত হওয়ার পাশাপাশি মৃত্যুঝুঁকিও তৈরি হবে। এ কারণে মেডিকেল শিক্ষার্থীরা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে রাজি নন।

Dental Times

শিক্ষার্থীরা বলছেন, শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করলেও তারা পুলিশের বাধার সম্মুখীন হচ্ছেন। তবুও যথাযথ কর্তৃপক্ষ হতে দাবি আদায়ের লিখিত আশ্বাস না পাওয়া পর্যন্ত তারা এই কর্মসূচি চালিয়ে যাবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল শিক্ষা বিভাগের পরিচালক জানান, “ এই সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নিয়ে আগামী সপ্তাহের মধ্যে জানিয়ে দেয়া হবে ।”

রাজধানী ছাড়াও টাঙ্গাইল, ময়মনসিংহ সহ দেশের বিভিন্ন জেলায় এই আন্দোলন কর্মসূচি পালন হয়েছে।

উল্লেখ্য, এই চর দফা দাবীতে গত ১ নভেম্বর রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। তাদের চারটি দাবী গুলো হলো:

  • করোনাকালীন সময়ে ঝুঁকি নিয়ে সেকেন্ড ওয়েভ এর মহামারীর মধ্যে প্রফ নয়।
  • সেশনজট নিরসন করে যথা সময়ে কোর্স সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
  • প্রাইভেট মেডিকেল কলেজগুলোয় করোনায় কার্যক্রম বন্ধ থাকাকালীন সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে ৬০ মাসের অতিরিক্ত বেতন নেওয়া যাবে না।
  • করোনাকালীন সময়ে আমরা শিক্ষার্থীরা কোনভাবেই স্বাস্থ্য ঝুঁকি নিতে রাজি নই। কোন শিক্ষার্থী প্রফ দিতে এসে করোনায় আক্রান্ত হলে এর দায়ভার কর্তৃপক্ষকেই নিতে হবে।
Dental Times

আন্দোলনে অংশ নেয়া কয়েকজন শিক্ষার্থী জানান, বিশ্বের বিভিন্ন দেশে স্বাস্থ্যবিধি রক্ষা করে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া সেকেন্ড ওয়েভের আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় মেডিকেলের পেশাগত পরীক্ষা ডিসেম্বরে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয়, পরীক্ষা দেয়ার আগে আবাসিক হলগুলোতে এক মাস অবস্থান করার বাধ্যবাধকতা নির্ধারণ করে দেয়া হয়েছে।

তারা আরও বলেন, প্রতিটি হলে একটি রুমে তিন-চারজন করে শিক্ষার্থী থাকেন। এ অবস্থায় তারা কেউ আক্রান্ত হলে এর দায়ভার কর্তৃপক্ষ নেবে না। কেউ আক্রান্ত হলে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। ফলে শিক্ষার্থীরা ছয় মাস পিছিয়ে পড়বে। তারা পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা গ্রহণের জন্য দাবি জানান।

বেসরকারি মেডিকেলের একজন শিক্ষার্থী জানান, গত সাত মাসে ক্লাস বন্ধ থাকার পরও স্বাস্থ্য অধিদফতরের পরীক্ষা গ্রহণের নির্দেশের পর প্রতিটি বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থীদের কাছ থেকে বেতন-ভাতা পরিশোধের নোটিশ দেয়া হচ্ছে।

শিক্ষার্থীরা বলছেন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) শর্তানুসারে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের অধ্যয়নকালে ৬০ মাসের বেতন পরিশোধ করতে হবে। সেক্ষেত্রে করোনা মহামারির কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকার পরও বেতন আদায় এবং পরে অতিরিক্ত ক্লাস করানো হলে সেজন্য টাকা আদায় করবে বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। একদিকে সেশনজট অন্যদিকে অতিরিক্ত বেতন পরিশোধ, পরীক্ষায় অংশগ্রহণ করলে স্বাস্থ্যঝুঁকি-এসব কারণে পরীক্ষা দিতে চান না তারা।

Continue Reading

স্বাস্থ্য

নতুন সৃষ্ট পদে ৩৯তমের বঞ্চিত ডেন্টাল সার্জনরা নিয়োগ চান

Avatar

Published

on

Dental Times

সাদিয়া ইসলাম রায়া, নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরোসের ফলে উদ্ভূত পরিস্থিতিতে সেবা দিতে চান ৩৯তম বিসিএসের নিয়োগ বঞ্চিত ২৫৩ জন নন-ক্যাডার ডেন্টাল সার্জন। প্রধানমন্ত্রী ঘোষিত নতুন নিয়োগ প্রক্রিয়াধীন ২ হাজার চিকিৎসকের মধ্যে তাদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছেন ডেন্টাল চিকিৎসকরা । এ বিষয়ে তারা প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

গত মঙ্গলবার (৭ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে ৩৯তম বিশেষ বিসিএস নন-ক্যাডার ডেন্টাল সার্জন ঐক্য পরিষদের ব্যানারে এক প্রেস ব্রিফিংয়ে তারা এ অহ্বান জানান। 

তারা বলেন, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ৩৯তম বিশেষ বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকদের মধ্য থেকে ২ হাজার জনকে সহকারী সার্জন নিয়োগ দেওয়া হয়েছে। তবে দুঃখজনভাবে সহকারী ডেন্টাল সার্জন পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। একই সময় সরকার ৫ হাজার ৫৪ নার্স নিয়োগ দিয়েছে এবং ৩ হাজার মেডিক্যাল টেকনোলোজিস্ট নিয়োগের পথে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও দুই হাজার চিকিৎসকের পদসৃষ্টির কথা জানিয়েছেন। এ অবস্থায় নিয়োগ প্রক্রিয়াধীন ২ হাজার চিকিৎসকের মধ্যে তাদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানানা নন-ক্যাডার ডেন্টাল সার্জনরা।

করোনায় ডেন্টাল সার্জনদের ভূমিকার কথা উল্লেখ করে তার বলেন, করোনায় ডেন্টাল পেশা খুবই ঝুঁকির মধ্যে রয়েছে। বতর্মান পরিস্থিতিতে উপজেলা হাসপাতালসহ সকল সরকারি হাসপাতালে কর্মরত ডেন্টাল সার্জনরা এই মহামারীতেও জনগণকে জরুরি দন্ত ও মুখগহ্বরের রোগের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন এবং করোনা আইসোলেশন ওয়ার্ডেও দায়িত্ব পালন করছেন। এরই মধ্যে করোনা আক্রান্ত শতাধিক উপজেলার ডেন্টাল সার্জনরা আইসোলেশনে, হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে চিকিৎসাধীন আছেন এবং কয়েকজন মৃত্যুবরণ করেছেন। একদিকে ডেন্টাল সাজর্নের স্বল্পতা অন্যদিকে অসুস্থতার কারণে কেউ কেউ ছুটিতে থাকায় হাসপাতালে দন্ত চিকিৎসা সেবা দারুণ ভাবে ব্যাহত হচ্ছে। 

এ অবস্থায় দন্ত চিকিৎসা সেবা যাতে ভেঙ্গে না পড়ে এই জন্য সহকারী ডেন্টাল সার্জন নিয়োগের প্রয়োজনীয়তা অনুভব করে জরুরি ভাবে ৩০০ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগের যৌক্তিকতা তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে গত ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি প্রস্তাব প্রেরণ করা হয়েছে বলেও জানিয়েছেন তারা। 

এ সময় সারাদেশে ডেন্টাল সার্জনের ঘাটতির কথা উল্লেখ করে তারা বলেন, ১৭ কোটি লোকসংখ্যার দেশে সকল পর্যায়ে সরকারি ডেন্টাল সার্জন আছেন মাত্র এক হাজর ২৯৬ জন, যা এই বিশাল জনসংখ্যার তুলনায় খুবই কম। এই স্বল্পসংখ্যক ডেন্টাল সার্জনদের সিংহ ভাগই ঢাকা ডেন্টাল কলেজসহ বিভিন্ন বড় হাসপাতালে কর্মরত আছেন। দেশের ৬ থেকে সাড়ে ১৬ লাখ জনসংখ্যার একটি উপজেলার জনগণের জন্য ডেন্টাল সার্জনের পদ মাত্র একটি। এ অবস্থায় দেশের ক্রমবর্ধমান দাঁত ও মুখের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য বিভিন্ন হাসপাতালে ডেন্টাল সার্জনের পদ তৈরির আহ্বান জানান নিয়োগ বঞ্চিত ডেন্টাল সার্জনরা।

প্রসঙ্গত, ৩৯তম বিশেষ বিসিএসে সাড়ে নয় হাজার সহকারী সার্জন এবং ৫০০ জন সহকারী ডেন্টাল সার্জনসহ মোট ১০ হাজার চিকিৎসক নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছিল। তবে পদ স্বল্পতার কারণে ৪৫৪২ জন সহকারী সার্জন এবং ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জনসহ মোট ৪ হাজার ৭৯২ জন চিকিৎসককে ক্যাডার পদে নিয়োগ দেয়া হয় এবং ৮ হাজার ৩৬০ জনকে নন-ক্যাডার নির্বাচন করা হয়। এর মধ্যে ২৫৩ জন ডেন্টাল সার্জনও রয়েছেন। পরে করোনা পরিস্থিততে ৮ হাজার ৩৬০ জন নন-ক্যাডার থেকে ২ হাজার সহকারী সার্জনকে নিয়োগ দেওয়া হয়েছে। তবে এতে কোন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হয়নি।

Continue Reading

স্বাস্থ্য প্রশাসন

করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩

Avatar

Published

on

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জন মারা গেছেন। ফলে করোনায় মোট মারা গেলেন ৭৮১ জন। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৪২৩ জন। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৭ হাজার ৫৬৩ জনে।

বৃহস্পতিবার (৪ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন।

বরাবরের মতোই করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান ডা. নাসিমা।

গোটা বিশ্ব এখন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে করোনাভাইরাসের প্রকোপে। চীনের উহান শহর থেকে গত ডিসেম্বরে ছড়ানোর পর এ ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬৫ লাখ ৮৫ হাজারের বেশি। মৃতের সংখ্যা ছাড়িয়েছে তিন লাখ ৮৮ হাজার। তবে ৩১ লাখ ৮২ হাজারের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ।

Continue Reading
Dental Times
জাতীয়12 hours ago

দেশে করোনায় প্রাণহানি আবারও বেড়েছে

চট্টগ্রামে টিকাকেন্দ্রে হট্টগোল
করোনা পরিস্থিতি14 hours ago

চট্টগ্রামে টিকাকেন্দ্রে হট্টগোল, সড়ক অবরোধ

Dental Times
জাতীয়14 hours ago

কোটি কোটি টাকার ওষুধ মেয়াদোত্তীর্ণ হওয়ার পথে!

Dental Times
জাতীয়2 days ago

দেশে শনাক্ত করোনার ভারতীয় ভ্যারিয়েন্টঃ আইইডিসিআর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতীয়3 days ago

যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করেন: প্রধানমন্ত্রী

Dental Times
জাতীয়3 days ago

সব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতীয়6 days ago

বেসরকারী মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ খসড়া আইন এর অনুমোদন

Dental Times
ছবি ও গল্প1 week ago

প্রাক্তন শিক্ষার্থী ও ইন্টার্ন চিকিৎসকদের উদ্যোগে ইফতার বিতরণ

Dental Times
জাতীয়1 week ago

ঈদের আগে গণপরিবহন চালুর কথা ভাবছে সরকার

Dental Times
জাতীয়1 week ago

ঈদ পর্যন্ত ‘লকডাউন’ পর্যালোচনায় সরকার

Dental Times
আন্তর্জাতিক1 week ago

অক্সিজেনের জন্য টেন্ডুলকারের ১ কোটি রুপি

Dental Times
আন্তর্জাতিক1 week ago

উন্নয়নশীল দেশে টিকার ফর্মুলা দিতে রাজি নন গেটস

Dental Times
করোনা পরিস্থিতি1 week ago

করোনায় এক দিনে ৫৭ জনের মৃত্যু, শনাক্ত ২১৭৭

Dental Times
ঢাকা1 week ago

‘বিডিএস পেশাগত পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশ করা হবে’

Dental Times
জাতীয়2 weeks ago

“ঢাকার অধিকাংশ করোনা টেস্টই তাঁর ল্যাবে”

Dental Times
জাতীয়2 weeks ago

এনআইএলএমআরসির পরিচালক অধ্যাপক শামসুজ্জামান আর নেই

Dental Times
আন্তর্জাতিক3 weeks ago

বাতাসের মাধ্যমে মূলত করোনা ছড়িয়ে থাকে

Dental Times
শিক্ষাঙ্গন1 month ago

পিডিসি এ্যালামনাই এ্যাসোসিয়েশন নির্বাচনের ফল

Dental Times
জাতীয়1 month ago

১৪ এপ্রিল থেকে ‘সর্বাত্মক লকডাউন’

Dental Times
ঢাকা1 month ago

আগামীকাল পিডিসি এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সাধারণ নির্বাচন

Dental Times
ছবি ও গল্প1 week ago

প্রাক্তন শিক্ষার্থী ও ইন্টার্ন চিকিৎসকদের উদ্যোগে ইফতার বিতরণ

Dental Times
ঢাকা1 week ago

‘বিডিএস পেশাগত পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশ করা হবে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতীয়6 days ago

বেসরকারী মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ খসড়া আইন এর অনুমোদন

Dental Times
জাতীয়2 days ago

দেশে শনাক্ত করোনার ভারতীয় ভ্যারিয়েন্টঃ আইইডিসিআর

Dental Times
করোনা পরিস্থিতি1 week ago

করোনায় এক দিনে ৫৭ জনের মৃত্যু, শনাক্ত ২১৭৭

Dental Times
আন্তর্জাতিক1 week ago

উন্নয়নশীল দেশে টিকার ফর্মুলা দিতে রাজি নন গেটস

Dental Times
জাতীয়1 week ago

ঈদের আগে গণপরিবহন চালুর কথা ভাবছে সরকার

Dental Times
জাতীয়3 days ago

সব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতীয়3 days ago

যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করেন: প্রধানমন্ত্রী

চট্টগ্রামে টিকাকেন্দ্রে হট্টগোল
করোনা পরিস্থিতি14 hours ago

চট্টগ্রামে টিকাকেন্দ্রে হট্টগোল, সড়ক অবরোধ

Dental Times
আন্তর্জাতিক1 week ago

অক্সিজেনের জন্য টেন্ডুলকারের ১ কোটি রুপি

Dental Times
জাতীয়14 hours ago

কোটি কোটি টাকার ওষুধ মেয়াদোত্তীর্ণ হওয়ার পথে!

Dental Times
জাতীয়12 hours ago

দেশে করোনায় প্রাণহানি আবারও বেড়েছে

Dental Times
জাতীয়1 week ago

ঈদ পর্যন্ত ‘লকডাউন’ পর্যালোচনায় সরকার

Advertisement

সম-সাময়িক

Enable Notifications From DentalTimesBD    OK No thanks