Connect with us

করোনা পরিস্থিতি

করোনায় আরও ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ১১৩৪

DENTALTIMESBD.com

Published

on

Dental Times

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আবারও বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল ২৭ জনের। মৃত ২৭ জনের মধ্যে পুরুষ ২৭ ও নারী ৯ জন। মৃতদের মধ্যে ৩৬ জন হাসপাতালে এবং একজন বাড়িতে মৃত্যুবরণ করেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সাত হাজার ১৯২ জনে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৪০টি ল্যাবরেটরিতে ১২হাজার ৭৭৬ টি নমুনা সংগ্রহ ও ১৩ হাজার ১৯১টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৩০ লাখ ৩৫ হাজার ৭২৮টি। এ সময়ে আক্রান্ত হিসেবে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৬৩২ জন। দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল চার লাখ ৯৬ হাজার ৯৭৫ জনে।

রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ২২৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৩১ হাজার ৫৯০ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার আট দশমিক ৬ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৩৭ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৮৪ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার। এ পর্যন্ত মোট মৃত সাত হাজার ১৯২ জনের মধ্যে পুরুষ পাঁচ হাজার ৪৮৯ (৭৬ দশমিক ৩২ শতাংশ) ও নারী এক হাজার ৭০৩ জন (২৩ দশমিক শূন্য ৬৮ শতাংশ)।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৭ জনের মধ্যে ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব দু’জন, পঞ্চাশোর্ধ্ব চারজন এবং ষাটোর্ধ্ব ২৯ জন।

বিভাগ অনুযায়ী, ঢাকা বিভাগে ২০ জন, চট্টগ্রামে ৮ জন, রাজশাহীতে দু’জন, খুলনায় একজন, রংপুর তিনজন এবং ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

Advertisement
Click to comment

করোনা পরিস্থিতি

প্রধানমন্ত্রীর প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিঠি

DENTALTIMESBD.com

Published

on

প্রধানমন্ত্রীর প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিঠি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বাংলাদেশে সফলভাবে করোনাভাইরাসের সংক্রমণ সফলভাবে নিয়ন্ত্রণ করায়, এর প্রশংসা করে চিঠি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যেখানে এই অতিমারি মোকাবেলায় নেতৃত্ব দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকাকে বিশেষভাবে সাধুবাদ জানানো হয়েছে। 

করোনা সংক্রমণ প্রতিরোধের মতো ভ্যাকসিন দেওয়ার কর্মসূচিতেও বাংলাদেশ ভালো করবে বলে আশাবাদ জানিয়ে সার্বিক সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

সম্প্রতি দেয়া এই চিঠিতে সংস্থাটি আরো জানায়, করোনাভাইরাস মোকাবেলায় সরকারের চমকপ্রদ পদক্ষেপে জাতিসংঘসহ বিশ্বের নজর কেড়েছে বাংলাদেশ। এছাড়া ভবিষ্যতে করোনা মোকাবেলায় বাংলাদেশকে সার্বিক সহযোগিতার কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

উল্লেখ্য গত ৮ই মার্চ, ২০২০ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় এবং ১৮ই মার্চ, ২০২০ দেশে করোনায় আক্রান্ত প্রথম মৃত্যু রেকর্ড হয়। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত দেশে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫,২৯,০৩১ জন, করোনায় মোট মৃত্যুবরণ করেছেন ৭৯৪২ জন এবং মোট সুস্থ হয়েছেন ৪,৭৩,৮৫৫ জন।

প্রভাবশালী মার্কিন সংবাদ মাধ্যম ব্লুমবার্গ প্রকাশিত ‘কোভিড রেজিলিয়েন্স র‌্যাংকিং’-এ ডিসেম্বরে ২০তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। আর তালিকায় দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ। ভারত-পাকিস্তানের ঠাঁই হয়েছে র‌্যাংকিংয়ের নিচের সারিতে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, সৌদি আরবের মতো দেশগুলোর চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক আঘাত মোকাবেলায় সক্ষমতাসহ বিভিন্ন সূচকের ওপর ভিত্তি করে গত কয়েক মাস ধরে করোনা সহনশীল দেশের আন্তর্জাতিক র‌্যাংকিং প্রকাশ করছে ব্লুমবার্গ। নভেম্বরে ২৪তম স্থানে ছিল বাংলাদেশ। কিন্তু চমৎকার দক্ষতা দেখিয়ে ১ মাসের ব্যবধানে চারধাপ উপরে উঠে এসেছে।

Continue Reading

করোনা পরিস্থিতি

সময় নষ্টের অভিযোগে আইসিডিডিআর,বির সাথে চুক্তি বাতিল করেছে গ্লোব

DENTALTIMESBD.com

Published

on

সময় নষ্টের অভিযোগে আইসিডিডিআর,বির সাথে চুক্তি বাতিল করেছে গ্লোব

করোনাভাইরাসের সংক্রমণের শুরুর পর থেকে টিকার জন্য অধির আগ্রহে অপেক্ষায় বিশ্ববাসী। বাংলাদেশে করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের একমাত্র দাবিদার গ্লোব বায়োটেক লিমিটেড। প্রাণী দেহে সফলতার পর মানবদেহে পরীক্ষার জন্য সিআরও প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) সঙ্গে চুক্তি করেছিল গ্লোব বায়োটেক। তবে আইসিডিডিআর,বি ইচ্ছা করে গ্লোব বায়োটেকের দুই মাস সময় নষ্ট করেছে বলে অভিযোগ উঠেছে।

রোববার (৩ জানুয়ারি) দুপুরে গণমাধ্যমের কাছে এমন অভিযোগ করেছেন গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের অ্যাসিসটেন্ট ম্যানেজার অ্যান্ড ইনচার্জ ড. আসিফ মাহমুদ।

এদিকে ইচ্ছা করে সময় নষ্টের অভিযোগে ইতোমধ্যে আইসিডিডিআর,বির সঙ্গে চুক্তি বাতিল করেছে গ্লোব বায়োটেক। নতুন সিআরও প্রতিষ্ঠান হিসেবে সিআরও বাংলাদেশ নামে আরেকটি প্রতিষ্ঠানের সঙ্গে গ্লোব বায়োটেক চুক্তি করেছে। এতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবং ওষুধ প্রশাসন অধিদফতর (ডিজিডিএ) থেকে বিশেষজ্ঞ বিজ্ঞানীরা থাকবেন।

গ্লোব বায়োটেক টিকা উদ্ভাবন দাবির পরপরই আশা প্রকাশ করেছিল, ডিসেম্বর কিংবা জানুয়ারির মধ্যে তারা বাজারে টিকা নিয়ে আসবে। অথচ এখন পর্যন্ত তারা মানবদেহে টিকার ট্রায়ালই শুরু করতে পারেনি। তবে তারা আশা করছে, জানুয়ারির মধ্যেই তারা মানবদেহে ট্রায়াল শুরু করতে পারবে। এ অবস্থায় গ্লোবের টিকা বাজারে আসতে ছয় মাসের মতো সময় লাগবে।

এ বিষয়ে ড. আসিফ মাহমুদ গণমাধ্যমকে বলেন, ‘আমাদের নিজেদের দেশের একমাত্র ভ্যাকসিন হিসেবে এটাকে এগিয়ে নেয়ার জন্য সবার সার্বিক সহযোগিতাই আমরা কামনা করেছিলাম। কিন্তু আইসিডিডিআর,বির সঙ্গে যে চুক্তি করেছিলাম, ওরা আমাদের দুই মাস সময় নষ্ট করেছে। আসলে তারা অগ্রগতি তেমন কিছুই করে নাই। আমরা তো চুক্তি করেছিলাম ওরা আমাদের হিউম্যান ট্রায়াল করবে। কিন্তু তাদের অভ্যন্তরীণ যে কিছু রেগুলেশন, পলিসি; সেগুলো দেখিয়ে তারা ইচ্ছা করে দেরি করেছে। এ কারণে আমরা ওদের সঙ্গে চুক্তিটা বাতিল করেছি।’

‘যারা আমাদের প্রয়োজনীয়তাটা বুঝতে পারছে না, দেশের প্রয়োজনীয়তা বুঝতে পারছে না, তাদের সঙ্গে কাজ করে লাভ হবে না। আইসিডিডিআর,বি যেহেতু বিদেশি অনুদানে চলে, ওরা আসলে দেশের ব্যাপারটা ওইভাবে গুরুত্ব দেয়নি’, যোগ করেন ড. আসিফ মাহমুদ।

Continue Reading

করোনা পরিস্থিতি

১৮ বছরের নিচে ভ্যাকসিন নয় : স্বাস্থ্যমন্ত্রী

Avatar

Published

on

Dental Times

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের জনসংখ্যার ২০ শতাংশ মানুষ কোভিড-১৯ ভ্যাকসিন পাবে যা প্রায় সাড়ে পাঁচ কোটি। আমাদের জনসংখ্যার যারা ১৮ বছরের নিচে তারা কিন্তু ভ্যাকসিন গ্রহণ করবে না যা প্রায় ৪০ শতাংশ। পৃথিবীর কোথাও তাদের ভ্যাকসিন দেয়া হচ্ছে না এবং তাদের ট্রায়ালও হয়নি।

তিনি বলেন, এক কোটি লোক দেশের বাইরে থাকে। তাতে আমাদের হিসাবে আছে, প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষের এই মুহূর্তে ভ্যাকসিনের প্রয়োজন হবে না। আর যে ভ্যাকসিন দেয়া হবে সেটাও প্রায় সাড়ে পাঁচ কোটি। কাজেই গ্যাপ (জনসংখ্যা বাকি) বেশি থাকছে না, যেটুকু থাকছে সেটুকুও আমরা পর্যায়ক্রমে পূরণ করে ফেলব।

ডেন্টাল ক্লিনিক ১১৫টি, নিবন্ধিত মাত্র দুটি

রোববার (২৭ ডিসেম্বর) দুপুরে ঔষধ প্রশাসন অধিদফতরের ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে ভ্যাকসিন ল্যাব পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

Dental Times

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমরা এখানে দুটি ল্যাব দেখেছি। একটি ওষুধের আর একটি ভ্যাকসিনের। আমাদের যে ওষুধের ল্যাব আছে সেটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদন দিয়েছে। সেই অনুমোদনের ফলে আমাদের ল্যাব আন্তর্জাতিক স্বীকৃতি পেল। এখানে আমাদের যত ওষুধ কোম্পানি আছে সে ওষুধের মান প্রতিনিয়ত পরীক্ষা করা হয় এবং সে মান বজায় রাখার জন্য যা যা করা প্রয়োজন তা করা হয়। আগামীতে এই ল্যাবরেটরিতে কোভিড ভ্যাকসিনও পরীক্ষা করা হবে।

এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানসহ ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Continue Reading

করোনা পরিস্থিতি

করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ১৪৭০

Avatar

Published

on

Dental Times

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২৩ জন পুরুষ ও নয়জন নারী। তাদের মধ্যে ৩০ জন হাসপাতালে চিকিৎসাধীন আর দুইজন বাড়িতে মারা যান। এ নিয়ে দেশে এই মহামারিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সাত হাজার ৩১২ জনে।

সোমবার (২১ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১৬০টি ল্যাবরেটরিতে ১৫ হাজার ৪০৯টি নমুনা সংগ্রহ ও ১৫ হাজার ৬৬৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩০ লাখ ৯১হাজার ৩৪৯টি। এ সময়ের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ১ হাজার ৪৭০ জন। দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ দুই হাজার ১৮৩ জন।

এদিকে, রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ১৬৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৩৯ হাজার ৬৯৪ জন।

এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ২৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক শূন্য ৫৬ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মৃত ৩২ জনের মধ্যে বিশোর্ধ্ব এক জন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব তিনজন, পঞ্চাশোর্ধ্ব পাঁচজন এবং ষাটোর্ধ্ব ২১ জন রয়েছেন।

বিভাগীয় হিসেবে গত একদিনে মৃতদের মধ্যে ঢাকায় ১৫ জন, চট্টগ্রামে আটজন, রাজশাহীতে একজন, খুলনা একজন, বরিশালে তিনজন, সিলেটে তিনজন এবং রংপুর বিভাগের একজন রয়েছেন।

চলতি বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। ২১ ডিসেম্বর পর্যন্ত মোট মৃত্যু ৭ হাজার ৩১২ জন। এদের মধ্যে পুরুষ পাঁচ হাজার ৫৭৫ জন (৭৬ দশমিক ২৪ শতাংশ) ও নারী এক হাজার ৭৩৭ জন (২৩ দশমিক শূন্য ৭৬ শতাংশ)।

Continue Reading

করোনা পরিস্থিতি

আজও ২ হাজারের বেশি শনাক্ত

Avatar

Published

on

Dental Times

দেশে টানা পঞ্চম দিনের মতো দুই হাজারের বেশি মানুষের শরীরে কোভিড-১৯ (করোনাভাইরাস) শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে ২ হাজার ২৭৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তবে এই সময়ে করোনায় মৃত্যুর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১৭ জন।

আজ শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় (আজ সকাল আটটা পর্যন্ত) করোনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৬০৭টি। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ২৭৫ জনের। দেশে এখন পর্যন্ত মোট ৪ লাখ ৪৩ হাজার ৪৩৪ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে ৬ হাজার ৩২২ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৩ লাখ ৫৮ হাজার ৪৩১ জন।

গতকাল বৃহস্পতিবার ২ হাজার ৩৬৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

এর আগে গত বুধবার দেশে ২ হাজার ১১১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়।

সোমবার করোনা শনাক্ত হয়েছিল ২ হাজার ১৩৯ জনের। এরপর গত মঙ্গলবারও শনাক্ত রোগীর সংখ্যা দুই হাজারের বেশি ছিল। মঙ্গলবার ২ হাজার ২১২ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। এর আগে টানা চার দিন দুই হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হয়েছিল গত আগস্টের শেষ সপ্তাহে। মাঝে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা দেড় থেকে দুই হাজারের মধ্যে ছিল।

পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৫৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া লোকজনের মধ্যে ১১ জন পুরুষ ও ৬ জন নারী। দেশে এখন পর্যন্ত সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

দেশে করোনায় সংক্রমিত প্রথম রোগী শনাক্তের ঘোষণা আসে চলতি বছরের ৮ মার্চ। প্রথম মৃত্যুর তথ্য জানানো হয় ১৮ মার্চ। জনস্বাস্থ্যবিদেরা বলছেন, দেশের করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি। এর মধ্যে সরকার আশঙ্কা করছে, শীতে আবার সংক্রমণ বেড়ে যেতে পারে।

Continue Reading
Dental Times
ফিচার1 day ago

দাঁত ব্যথা : নিদারুণ এক যন্ত্রণার ইতিহাস

Dental Times
আন্তর্জাতিক6 days ago

বাংলাদেশে কোভ্যাক্সিনের পরীক্ষা চালাতে চায় ভারত: রয়টার্স

Dental Times
করোনা পরিস্থিতি1 week ago

প্রধানমন্ত্রীর প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিঠি

Dental Times
আন্তর্জাতিক1 week ago

দিল্লিতে করোনা টিকায় ৫২ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া

Dental Times
শিক্ষাঙ্গন2 weeks ago

স্যাসমেক ডেন্টাল ইউনিটে Intern Induction Program আয়োজন

Dental Times
আন্তর্জাতিক2 weeks ago

ফাইজারের ভ্যাকসিন নিয়ে ২৩ জনের মৃত্যুর দাবি নরওয়ের

Dental Times
ঢাকা2 weeks ago

পেরিওডোন্টোলজি ও ওরাল প্যাথোলোজি’র উপর ৫ দিনের হ্যান্ডস অন ট্রেনিং

Dental Times
স্বাস্থ্য মন্ত্রণালয়2 weeks ago

২৭ জুনিয়র কনসালটেন্টকে (ডেন্টিস্ট্রি) বদলি করে প্রজ্ঞাপন

Dental Times
জাতীয়2 weeks ago

করোনাভাইরাস ‘ধ্বংসকারী’ নাকের স্প্রে তৈরির দাবি বাংলাদেশি গবেষকদের

Dental Times
জাতীয়2 weeks ago

বেসরকারিভাবে ৩০ লাখ ডোজ টিকা বিক্রি করবে বেক্সিমকো

Dental Times
জাতীয়2 weeks ago

প্রথম দফায় করোনা ভ্যাকসিন পাবেন যারা

মাথা ও গলার ক্যান্সারজনিত রোগ নিয়ে ডিডিসিতে ওএমএস হ্যান্ডস অন প্রোগ্রাম
ঢাকা3 weeks ago

মাথা ও গলার ক্যান্সারজনিত রোগ নিয়ে ডিডিসিতে ওএমএস হ্যান্ডস অন প্রোগ্রাম

Dental Times
Campus News3 weeks ago

ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে আগুন নিয়ন্ত্রণে

Dental Times
ছবি ও গল্প3 weeks ago

মানুষের দাঁতের মতো পাখিরও ঠোঁট ইমপ্ল্যান্ট হয় ( ছবি গল্প)

সময় নষ্টের অভিযোগে আইসিডিডিআর,বির সাথে চুক্তি বাতিল করেছে গ্লোব
করোনা পরিস্থিতি3 weeks ago

সময় নষ্টের অভিযোগে আইসিডিডিআর,বির সাথে চুক্তি বাতিল করেছে গ্লোব

SSMC dental unit arranged CME PROGRAM 20
Campus News4 weeks ago

SSMC dental unit arranged CME PROGRAM 2020

Dental Times
করোনা পরিস্থিতি1 month ago

১৮ বছরের নিচে ভ্যাকসিন নয় : স্বাস্থ্যমন্ত্রী

হাইকোর্ট
জাতীয়1 month ago

ভুয়া চিকিৎসকের সর্বোচ্চ সাজা ‘মৃত্যুদণ্ড’ বিধান চেয়ে রিট

ডিজি খুরশীদ আলম
স্বাস্থ্য প্রশাসন1 month ago

দুই বছরের চুক্তিতে স্বাস্থ্য ডিজি ডাঃ খুরশীদ আলম

Dental Times
BCPS1 month ago

বিসিপিএস এ ‘ডেন্টিস্ট্রি’র স্বতন্ত্র অনুষদ চালু

Advertisement

সম-সাময়িক

Enable Notifications From DentalTimesBD    OK No thanks