Connect with us

জাতীয়

করোনায় ডেঙ্গুর প্রকোপ, হাসপাতালে চিকিৎসাধীন তিন শতাধিক

Published

on

Dental Times

মহামারি করোনাভাইরাসের মধ্যে দেশে দেখা দিয়েছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। রাজধানীসহ সারাদেশে মশাবাহিত এ জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন শিশুসহ বিভিন্ন বয়সের তিন শতাধিক মানুষ। বর্তমানে রাজধানীর সরকারি হাসপাতালে ২৯৯ জন এবং বেসরকারি হাসপাতালে চারজনসহ মোট ৩০৩ জন রোগী চিকিৎসাধীন।

বৃহস্পতিবার (১৫জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ও হেলথ ইমার্জেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুল কিবরিয়া স্বাক্ষরিত ডেঙ্গু সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, সর্বশেষ গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশের হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৮১। তাদের মধ্যে রাজধানীতে ৭৯ জন ও ঢাকার বাইরে দুজন চিকিৎসাধীন আছেন। রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি ৭৯ জনের মধ্যে সরকারি হাসপাতালে ১৩ জন ও বেসরকারি হাসপাতালে ৬৬ জন।

পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ ১৫ জুলাই পর্যন্ত রাজধানীসহ সারাদেশে মোট ৯৯৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৯০ জন।

চলতি বছরের জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে নয়জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭১ জন এবং ১৫ জুলাই পর্যন্ত ৬২৩ জন রোগী ভর্তি হয়েছেন।

Advertisement
Click to comment

জাতীয়

দেশে ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি – অধ্যাপক ডা. বুলবুল

Published

on

Dental Times

দাঁত ও মুখের স্বাস্থ্য বিষয়ক চিকিৎসা, শিক্ষা ও গবেষণা প্রসারের লক্ষ্যে দেশে একটি ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি বলে আবারও জানিয়েছেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল।

শনিবার (২৫ জুলাই) রাত ৯টায় বাংলাদেশ ডেন্টাল সোসাইটি, ফেনী জেলা শাখার ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। 

অনলাইনে আয়োজিত এ অনুষ্ঠানে অধ্যাপক ডা. হুমায়ুন কবীর বুলবুল আরও বলেন, এ মহামারিতে ডেন্টাল সার্জনদের যতটা সম্ভব অনলাইনে হলেও স্বাস্থ্যসেবা দিয়ে অসহায় মানুষের পাশে থাকতে হবে।

এ সময় করোনায় শাহাদাত বরণ করা দেশের ১৩ জন ডেন্টাল সার্জনের রুহের মাগফেরাত কামনা করেন। একই সঙ্গে ডা. রাসেল এবং ডা. শিহাবের পরিবারসহ অসুস্থ ডেন্টাল সার্জনদের দ্রুত সুস্থতা কামনা করেন তিনি। 

করোনার এ সংকটে এমন আয়োজনের জন্য ডেন্টাল সোসাইটি, ফেনী জেলাকে ধন্যবাদ জানান অধ্যাপক হুমায়ুন কবীর।

Continue Reading

জাতীয়

একদিনে ঢাকায় আরও ৭৯ ডেঙ্গু রোগী

Published

on

Dental Times

করোনার মধ্যেও মাথাচাড়া দিয়ে উঠছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৮১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। তার মধ্যে ৭৯ জনই ঢাকায়। 

বৃহস্পতিবার (১৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য থেকে এসব জানা যায়।  

স্বাস্থ্য অধিদফতর জানায়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এখন পর্যন্ত ৩০৩ জন রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকাতেই আছে ২৯৯ জন, আর বাকি ৪ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। এই বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত ৯৯৫ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ৬৯০ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ২ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

Continue Reading

জাতীয়

স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ চাইল বাংলাদেশ জাসদ

Published

on

Dental Times

করোনা সংকট মোকাবিলায় ব্যর্থতার জন্য স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক বাংলাদেশ জাসদ। একই সঙ্গে করোনা মোকাবিলায় অবিলম্বে জাতীয় কমিটি গঠনের দাবি জানিয়েছে দলটি। গত শুক্র ও শনিবার কেন্দ্রীয় কার্যকরী কমিটির এক সভার সিদ্ধান্ত হিসেবে এসব দাবির কথা জানানো হয়।

বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে ভার্চ্যুয়াল এই সভা অনুষ্ঠিত হয়। দলের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানসহ স্থায়ী কমিটি ও কার্যকরী কমিটির নেতারা উপস্থিত ছিলেন। সভায় করোনা মহামারি ও নারায়ণগঞ্জে কারখানায় আগুনে মৃত্যুবরণকারীদের স্মরণে শোকপ্রস্তাব আনা হয়।

দলটির পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সভার সিদ্ধান্ত জানানো হয়। বাংলাদেশ জাসদ বলছে, দেশে ব্যাপক করোনার সংক্রমণ, অক্সিজেন সংকটের আশঙ্কা, স্বাস্থ্য খাতে লোকবলের অভাব, টিকা আমদানিতে কূটনৈতিক ব্যর্থতা বিপজ্জনক শঙ্কার জন্ম দিয়েছে। করোনা সংকট মোকাবিলায় স্বাস্থ্যমন্ত্রীর অযোগ্যতার বিষয়টিও নগ্ন হয়ে উঠেছে। পরিস্থিতি মোকাবিলায় সরকারের জনবিচ্ছিন্ন ও আমলা নির্ভর কৌশল জনগণকে স্বাস্থ্যবিধি মানতে উদ্বুদ্ধ করতে ব্যর্থ হয়েছে। এই পরিস্থিতিতে বৈশ্বিক এই মহামারি মোকাবিলায় একটি জাতীয় কমিটি গঠন করতে হবে। স্বাস্থ্যমন্ত্রীকে পদত্যাগ করতে হবে।

শিক্ষার মান ধরে রাখার লক্ষ্যে কোনোক্রমেই অটো পাশ নীতি বিবেচনায় নেওয়া উচিত নয় বলে জানিয়েছে বাংলাদেশ জাসদ। অবিলম্বে প্রান্তিক শিক্ষার্থীদের টিকার আওতায় এনে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা কার্যক্রম চালুর দাবি জানিয়েছে দলটি।

বাংলাদেশ জাসদ বলছে, মহামারির সময়েও দেশে দৃশ্যমান দুর্নীতি অব্যাহত আছে। সরকার দেশ শাসনে জনবিচ্ছিন্ন রাজনীতির চক্রে বাধা পড়েছে। আমলা ও লুটেরাদের দুর্বৃত্তদের দৌরাত্ম্য নগ্ন হয়ে পড়েছে। স্বাধীনতা বিরোধী ও জঙ্গি-সন্ত্রাসী চক্রের ষড়যন্ত্র অবসানের লক্ষ্যে ১৪ দল গঠিত হয়েছিল। কিন্তু এই জোটের রাজনীতি এখন ব্যক্তি, গোষ্ঠী, আমলা ও লুটেরা দুর্বৃত্তদের স্বার্থে ব্যবহার হচ্ছে। অপর দিকে বিএনপির শাসনামলের অভিজ্ঞতা ও স্বাধীনতা বিরোধী জামায়াতের সঙ্গে তাদের সখ্য রাজনীতিতে নতুন কোনো আবহ তৈরি করতে পারেনি। ২০১৮ সালের তথাকথিত জাতীয় নির্বাচনের পর পরিস্থিতি দিনকে দিন খারাপ হচ্ছে। মুক্তিযুদ্ধের ইতিহাস, চেতনা ও গণতান্ত্রিক ভারসাম্যের যা কিছু অবশিষ্ট ছিল তা নস্যাৎ হয়েছে।

বাংলাদেশ জাসদ মনে করে, মুক্তিযুদ্ধের ইতিহাস সংকুচিত ও এক কেন্দ্রিক করার প্রয়াসও অব্যাহত আছে। হেফাজতে ইসলামের সঙ্গে সরকারের নির্লজ্জ আপস নীতি এবং জামায়াতে ইসলামীকে কার্যকর রেখে মুক্তিযুদ্ধের চেতনা বিসর্জন দেওয়া হয়েছে। শুধু ক্ষমতা রক্ষায় আবারও একটি অবাঞ্ছিত নির্বাচন করার পাঁয়তারা চলছে বলে মনে সন্দেহ করার যুক্তিসংগত কারণ আছে। এই পরিস্থিতিতে দলটি জনগণের অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচন অনুষ্ঠান এবং রাজনীতিতে জনগণের অধিকার প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেছে দলটি।

Continue Reading

করোনা পরিস্থিতি

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর নতুন রেকর্ড

Published

on

Dental Times

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ২৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৬ হাজার ৪১৯ জন। এ সময় ১১ হাজার ৮৭৪ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১০ লাখ ২১ হাজার ১৮৯ জন।

আজ রোববার (১১ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রাণ হারানো ২৩০ জনের মধ্যে পুরুষ ১৩৩ জন এবং নারী ৯৭ জন। আর তাদের মধ্যে সরকারি হাসপাতালে ১৬৯ জন, বেসরকারি হাসপাতালে ৪২ জন এবং বাসায় ১৯ জনের মৃত্যু হয়েছে।

এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ৬১৩টি পরীক্ষাগারে ৩৯ হাজার ৮৬০টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় ৪০ হাজার ১৫টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৬৯ লাখ ৭১ হাজার ১৬৭টি।

এ সময় সারাদেশে বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে সুস্থ হওয়া রোগীর সংখ্যা ছয় হাজার ৩৬২ জন। এ নিয়ে দেশে সুস্থ হয়েছেন মোট আট লাখ ৭৪ হাজার ৫০১ জন রোগী।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৯ দশমিক ৬৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৬৫ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৬৪ ভাগ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৬১ ভাগ।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। আর প্রথম করোনা রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। দেশে এ পর্যন্ত করোনায় ১৬ হাজার ৪১৯ জন মানুষ মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১১ হাজার ৫০৮ জন (৭০ দশমিক শূন্য নয় ভাগ) ও নারী চার হাজার ৯১১ জন (২৯ দশমিক ৯১ ভাগ)।

Continue Reading

করোনা পরিস্থিতি

‘জীবনে অনেকবার ঈদ আসবে, যদি বেঁচে থাকি’

Published

on

Dental Times

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ ঈদের আগেও থাকবে কি না, তা পরিস্থিতির ওপর নির্ভর করছে। যদি করোনা–সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটি পরামর্শ দেয়, তাহলে চলমান বিধিনিষেধ আরও এগিয়ে নেওয়া হতে পারে। তবে বর্তমানে যে পরিস্থিতি চলছে, তাতে পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার মতো জায়গায় পৌঁছানো যায়নি।

আজ রোববার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এসব কথা বলেছেন।

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে ১ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে, যা চলবে ১৪ জুলাই পর্যন্ত। এরপর ঈদের আগে বিধিনিষেধ বাড়ানো হবে কি না তা সাংবাদিকেরা জানতে চেয়েছিলেন। জবাবে প্রতিমন্ত্রী আরও বলেন, ‘জীবনে অনেকবার ঈদ আসবে যদি বেঁচে থাকি।’

তখন এক সাংবাদিক জানতে চান, ঈদের আগে গণপরিবহন চলবে কি না। প্রতিমন্ত্রী বলেন, যদি বিধিনিষেধ চলমান থাকে, তাহলে সেই সুযোগ নেই। আর যদি বিধিনিষেধ প্রত্যাহার করা হয়, তাহলে কীভাবে. . . সীমিত আকারে হলে সীমিত আকারে গণপরিবহন চলবে। যদি পুরোপুরি উঠে যায়, তাহলে পুরোপুরি চলবে। তবে তিনি মনে করেন, এখনো স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার মতো অবস্থায় পৌঁছানো যায়নি।

এ সময় নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম, মোংলা এবং পায়রা বন্দরের সব কর্মীকে অগ্রাধিকার ভিত্তিতে করোনাভাইরাসের টিকা দেওয়া হবে। আগামী বুধবার থেকে এই কার্যক্রম শুরু হবে। প্রথম পর্যায়ে ১২ হাজার কর্মীকে টিকা দেওয়া হবে।

Continue Reading
Dental Times
জাতীয়53 mins ago

দেশে ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি – অধ্যাপক ডা. বুলবুল

Dental Times
জাতীয়1 week ago

একদিনে ঢাকায় আরও ৭৯ ডেঙ্গু রোগী

Dental Times
জাতীয়1 week ago

করোনায় ডেঙ্গুর প্রকোপ, হাসপাতালে চিকিৎসাধীন তিন শতাধিক

Dental Times
জাতীয়2 weeks ago

স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ চাইল বাংলাদেশ জাসদ

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর নতুন রেকর্ড

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

‘জীবনে অনেকবার ঈদ আসবে, যদি বেঁচে থাকি’

Dental Times
জাতীয়2 weeks ago

‘মানুষ করোনাকে স্বাভাবিক জ্বর-সর্দি ভাবছে’

Dental Times
স্বাস্থ্য প্রশাসন2 weeks ago

কাল সিনোফার্ম, পরশু মডার্নার টিকা দেওয়া শুরু

Dental Times
স্বাস্থ্য অধিদপ্তর2 weeks ago

১৪ দিনের মধ্যে করোনা নিয়ন্ত্রণে না এলে শয্যার সংকট হতে পারে: স্বাস্থ্য অধিদপ্তর

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের করোনা টেস্ট ও নিবন্ধন বুথের উদ্বোধন

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

কোয়ারেন্টিন অব্যবস্থাপনায় মা ও বাবাকে হারিয়ে ক্ষুদ্ধ সরকারি চিকিৎসক

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

অক্সিজেন সিলিন্ডার না আনতে পারায় বাবার মৃত্যু : পুলিশের বিরুদ্ধে অভিযোগ

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

ব্যাংকে সেবা নিয়ে ফেরার সময় জানালেন তিনি ‘করোনা পজিটিভ’

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

চট্টগ্রামে রেকর্ড ৭৮৩ জন শনাক্ত, মৃত্যু ১০

Dental Times
BSMMU2 weeks ago

করোনার ভ্যাকসিন ট্রায়ালের জন্য প্রস্তুত বিএসএমএমইউ – ভিসি

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

আবারও করোনা আক্রান্ত শনাক্তে রেকর্ড : ১৯৯ জনের মৃত্যু

Dental Times
অর্জন2 weeks ago

কান দর্শকদের ‘স্ট্যান্ডিং ওভেশন’ : দর্শকের করতালিতে কাঁদলেন বাঁধন

Dental Times
স্বাস্থ্য অধিদপ্তর2 weeks ago

কর্মীদের দাপ্তরিক পরিচয়পত্র ব্যবহারের নির্দেশ স্বাস্থ্য অধিদপ্তরের

Dental Times
BSMMU3 weeks ago

বিএসএমএমইউর উপ-উপাচার্য নিয়োগ

Dental Times
BSMMU3 weeks ago

‘ডেন্টাল ও প্যারাক্লিনিক্যাল’ বিভাগ খোলা হলো বিএসএমএমইউ তে

Advertisement

সম-সাময়িক

Enable Notifications From DentalTimesBD    OK No thanks