Connect with us

BSMMU

‘ডেন্টাল ও প্যারাক্লিনিক্যাল’ বিভাগ খোলা হলো বিএসএমএমইউ তে

Published

on

বঙ্গবন্ধু শেখ ‍মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কনজারভেটিভ ডেন্টিস্ট্রী এন্ড এন্ডোডন্টিকস বিভাগের অধীনে নতুন বিভাগ ‘ডেন্টাল বেসিক ও প্যারাক্লিনিক্যাল’ খোলা হয়েছে।

গত ৩১ মে ও ১৪ জুনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৬৩ তম সভায় নুতন এই বিভাগের সুপারিশ করা হয় । ২৪ জুনে অনুষ্ঠিত সন্ডিকেটের ৮২ তম সভায় এই বিভাগের অনুমোদন পায়। যার প্রেক্ষিতে ৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার অধ্যাপক এবিএম আব্দুল হান্নান স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে বিষয়টি নিশ্চিঃত করা হয়।

Dental Times

Advertisement
Click to comment

BSMMU

করোনার ভ্যাকসিন ট্রায়ালের জন্য প্রস্তুত বিএসএমএমইউ – ভিসি

Published

on

Dental Times

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্ট নির্ধারণে জেনোম সিকোয়েন্সিং চালু করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা মোঃ শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেন তা বাস্তবায়ন করেন। ইতোমধ্যে স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়ন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী দেশে অবশ্যই করোনা ভাইরাসের ভ্যাকসিন উৎপাদন হবে। করোনাভাইরাসের ভ্যাকসিন ট্রায়ালের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি আছে। ক্রমবর্ধমান করোনা পরিস্থিতি মোকাবিলায় অত্র বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের করোনা সেন্টারের সাধারণ শয্যা সংখ্যা ও আইসিইউ সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।’

আজ বৃহস্পতিবার (৮ জুলাই) দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিনের কার্যক্রম বিষয়ে নিউজ লেটার প্রকাশনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদে।

তিনি বলেন, ‘বাংলাদেশ বেতার ভবনে করোনা ইউনিট চালু করা হয়েছে। সম্প্রতি করোনাভাইরাসের সাথে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা দিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ব্ল্যাক ফাঙ্গাস ইউনিট চালু করা হয়েছে। করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্ট নির্ধারণে জেনোম সিকোয়েন্সিং চালু করা হয়েছে। ইনশাল্লাহ মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় সক্ষম হবো।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন বিএসএমএমইউর সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক্যাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম ও শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহীন আকতার।

Continue Reading

BSMMU

বিএসএমএমইউর উপ-উপাচার্য নিয়োগ

Published

on

Dental Times

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপ-উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন সার্জারি অনুষদের ডিন ও সার্জিক্যাল অনকোলজি বিভাগের অধ্যাপক ডাঃ ছয়েফ উদ্দিন আহমদ। 

আজ বুধবার (৭ জুলাই) রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এর অনুমোদনক্রমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮’ এর ১৫(১) ধারা অনুসারে অধ্যাপক ডাঃ ছয়েফ উদ্দীন আহমদ, ডীন, সার্জারি অনুষদ ও অধ্যাপক, সার্জিক্যাল অনকোলজি বিভাগ, বিএসএমএমইউ-কে ৫টি শর্তে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।’

শর্তগুলো হলো

ক. প্রো-ভাইস-চ্যান্সেলর হিসেবে তাঁর নিযুক্তির মেয়াদ তিন বছর হবে;
খ. প্রো-ভাইস-চ্যান্সেলর পদে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন।
গ. তিনি বিধি অনুযায়ী প্রো-ভাইস-চ্যান্সেলর পদ সংশ্লিষ্ট অন্যানা সুযোগ-সুবিধা ভোগ করবেন;
ঘ. প্রো-ভাইস-চ্যান্সেলরর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮’ এর ১৫(২) ধারা অনুযায়ী তাঁর
দায়িত্ব পালন করবেন; এবং
ঙ. রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ আগামী ২ আগস্ট থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। তিনি বর্তমান উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলমের স্থলাভিষিক্ত হবেন।

অধ্যাপক ছয়েফ আহমদ সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ১৮তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি দীর্ঘদিন বিএসএমএমইউতে সফলতার সঙ্গে সার্জারি অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন।

Continue Reading

BSMMU

বিএসএমএমইউতে টিকা নিলেন প্রতিমন্ত্রী সহ ১২৫ জন

Published

on

Dental Times

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বৃহস্পতিবার সকাল থেকে আনন্দমুখর পরিবেশে করোনা টিকাদান কর্মসূচি চলছে। সকাল ৯টা ১০ মিনিটে শাহবাগের ইন্টারকন্টিনেন্টালের বিপরীতে বঙ্গবন্ধু কনফারেন্স সেন্টারে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া প্রথম টিকা নিয়ে কর্মসূচির উদ্বোধন করেন।

সকাল ১০টা ৪০ মিনিটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক টিকা নেন। এরপর বেলা ১১টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান ও তথ্য সচিব খাজা মিয়া টিকা নেন।

বিএসএমএমইউয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার বেলা সোয়া ১১টায় জানান, ‘এখন পর্যন্ত ১২৫ জন করোনা টিকা নিয়েছেন।’

এ সময় বিশ্ববিদ্যালয়ের তিন উপ-উপাচার্য অধ্যাপক ডা. রফিকুল আলম (প্রশাসন), অধ্যাপক ডা. শাহানা আক্তার (শিক্ষা) ও অধ্যাপক ডা. জাহিদ হোসেন (গবেষণা), কোষাধক্ষ্য মো. আতিকুর রহমান এবং হাসপাতাল পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিনও করোনা টিকা নিয়েছেন।

Dental Times

সকালে টিকা নেয়ার পর ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ‘টিকা নেয়াটা আমার সামাজিক, রাষ্ট্রীয় ও ব্যক্তিগত দায়িত্ব। আমাকে দেখে মানুষ আস্থা পাবে, সাহস পাবে। এখানে আজ অনেক লোক জড়ো হয়েছেন। গতকাল (বুধবার) পর্যন্ত মানুষের মনে সংশয় ছিল টিকা নেবেন কি-না। সংশয় কেটে যেতে শুরু করেছে। আমরা এটাই চাই।’

এদিকে টিকাদান কর্মসূচি সফল করতে হোটেল ইন্টারকন্টিনেন্টালের বিপরীত পাশে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে সুসজ্জিত ভবনে করোনার টিকাদান কেন্দ্রে ৪টি বুথ সাজানো হয়েছে। টিকাদানে কয়েকটি বেডও বসানো হয়েছে। টিকাদান নিবন্ধনের জন্য বেশ ভিড়ও লক্ষ্য করা গেছে। করোনা ভ্যাকসিনেশন কর্মসূচির দ্বিতীয় দিনে আজ বৃহস্পতিবার রাজধানীর পাঁচ হাসপাতালে টিকা দেয়া হচ্ছে।

এর আগে গতকাল বুধবার বিকেল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের সঙ্গে সঙ্গে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঁচজনকে টিকা দেয়া হয়। প্রথম টিকা নেন কুর্মিটোলা হাসপাতালের নার্স রুনু বেরুনিকা কস্তা।

এ দিন রুনু ছাড়া টিকা নিয়েছেন- চিকিৎসক আহমেদ লুৎফুল মোবেন, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা, ট্রাফিক পুলিশের মতিঝিল বিভাগের কর্মকর্তা দিদারুল ইসলাম ও ব্রিগেডিয়ার জেনারেল এম ইমরান হামিদ। সবমিলিয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বিভিন্ন পেশার মোট ২৬ জনকে ভ্যাকসিন দেয়া হয়।

Continue Reading

BSMMU

বিএসএমএমইউতে প্রথম টিকা নিলেন উপাচার্য

Published

on

Dental Times

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। প্রথম টিকা নিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকাল ৯টায় দেশের দ্বিতীয় কেন্দ্র হিসেবে বিএসএমএমইউয়ে এ টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। টিকাদান কর্মসূচি সুশৃঙ্খল করতে স্বেচ্ছাসেবী হিসেবে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির শতাধিক সদস্য দায়িত্ব পালন করছেন।

প্রথম টিকা নেওয়ার কারণ ব্যাখা করে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, করোনার টিকা নিয়ে বিভ্রান্তি রয়েছে, মানুষের মধ্যে ভীতি কাজ করছে। এ ভীতি দূর করতে স্বেচ্ছায় টিকা নিয়েছি।  

এদিকে, টিকাদান কর্মসূচি সফল করতে হোটেল ইন্টারকন্টিনেন্টালের বিপরীত পাশে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে সুসজ্জিত ভবনে কভিড-১৯ টিকাদান কেন্দ্রে ৪টি বুথ সাজানো হয়েছে। টিকাদানে কয়েকটি বেডও বসানো হয়েছে। টিকাদান নিবন্ধনের জন্য বেশ ভিড়ও রয়েছে।

বৃহস্পতিবার এ কেন্দ্রে প্রথমে টিকা নেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। তারপর সকাল ১০টায় এ কেন্দ্রে টিকা নেওয়ার কথা রয়েছে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের।

এর আগে বুধবার (২৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করেন। সব মিলিয়ে প্রথম দিন ২৬ জনকে করোনার টিকা দেওয়া হয়।

Continue Reading

BSMMU

MD/MS Phase-A আবাসিক প্রোগ্রাম-মার্চ ২০২১ এর ভর্তি নোটিশ

Published

on

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং আওতাধীন মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/ইনস্টিটিউট এ একাডেমিক সেশন, ১ মার্চ, ২০২১ থেকে অনুষ্ঠিতব্য MD/MS Phase-A এর বিভিন্ন শাখায় আবাসিক প্রোগ্রামে ভর্তিচ্ছুদের নির্ধারিত ফরমের মাধ্যমে আবেদনের জন্য আমন্ত্রণ জানানো যাচ্ছে।

আবেদনকারীদের প্রতি নির্দেশনাঃ
MD/MS Phase-A এর বিভিন্ন শাখায় আবাসিক প্রোগ্রামে ভর্তিচ্ছুরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদনের যোগ্যতা এবং আবেদনের শাখা দেখতে পারবেন।

আবেদন ফি ও ফি প্রদানের পদ্ধতিঃ
৪০০০ টাকা (চার হাজার টাকা, অফেরতযোগ্য) পূবালী ব্যাংকের যে কোনো অনলাইন শাখার মাধ্যমে “SB No. 0947101136920, A/C Examination Management & Miscellaneous Fund BSMMU”, পূবালী ব্যাংক, শাহবাগ শাখা, ঢাকা তে প্রেরণ করতে হবে।

ফি প্রদানের সময়সীমাঃ
২০ অক্টোবর হতে ২২ নভেম্বর ২০২০ পর্যন্ত
আবেদনপত্র জমা দেয়ার সময়সীমাঃ
২১ অক্টোবর হতে ২৩ নভেম্বর ২০২০ (রাত ১১ টা ৫০ পর্যন্ত)

আবেদনপত্র জমা (অনলাইনে)
আবেদন ফি জমা দেয়ার পর আবেদনকারীকে অবশ্যই www.bsmmu.edu.bd ওয়েবসাইটে প্রকাশিত আবেদন ফর্ম উপরোল্লিখিত নির্ধারিত সময়ের মধ্যে পূরণ করতে হবে।

আবেদনকারীকে নিজের স্ক্যান করা রঙ্গীন ছবি (ছবির সাইজ 500500 px হতে হবে, ৩ মাসের অধিক পুরান ছবি যাতে না হয় এবং ব্যাকগ্রাউন্ড এ একটি কালার থাকা লাগবে যেনো আবেদনকারীর চেহারা স্পষ্ট বুঝা যায়), ব্যাংক রশিদ (ছবির সাইজ 500500 px) এবং নিজের স্বাক্ষর দিতে হবে।

লিখিত ভর্তি পরীক্ষাঃ
তারিখ, সময়, স্থান এবং এডমিট কার্ড প্রিন্ট করার সময় পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বিঃদ্রঃ আবাসিক প্রোগ্রাম Phase-B এর আবেদন নোটিশ এবং আবেদন যোগ্যতা শীঘ্রই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

Dental Times

Continue Reading
Dental Times
করোনা পরিস্থিতি4 days ago

সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায়

Dental Times
জাতীয়1 week ago

‘পরিস্থিতি মোকাবিলায় ভাইভা ছাড়া ডাক্তার নার্স নিয়োগ হবে’

Dental Times
জাতীয়1 week ago

দেশে ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি – অধ্যাপক ডা. বুলবুল

Dental Times
জাতীয়3 weeks ago

একদিনে ঢাকায় আরও ৭৯ ডেঙ্গু রোগী

Dental Times
জাতীয়3 weeks ago

করোনায় ডেঙ্গুর প্রকোপ, হাসপাতালে চিকিৎসাধীন তিন শতাধিক

Dental Times
জাতীয়3 weeks ago

স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ চাইল বাংলাদেশ জাসদ

Dental Times
করোনা পরিস্থিতি3 weeks ago

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর নতুন রেকর্ড

Dental Times
করোনা পরিস্থিতি3 weeks ago

‘জীবনে অনেকবার ঈদ আসবে, যদি বেঁচে থাকি’

Dental Times
জাতীয়3 weeks ago

‘মানুষ করোনাকে স্বাভাবিক জ্বর-সর্দি ভাবছে’

Dental Times
স্বাস্থ্য প্রশাসন3 weeks ago

কাল সিনোফার্ম, পরশু মডার্নার টিকা দেওয়া শুরু

Dental Times
স্বাস্থ্য অধিদপ্তর3 weeks ago

১৪ দিনের মধ্যে করোনা নিয়ন্ত্রণে না এলে শয্যার সংকট হতে পারে: স্বাস্থ্য অধিদপ্তর

Dental Times
করোনা পরিস্থিতি3 weeks ago

চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের করোনা টেস্ট ও নিবন্ধন বুথের উদ্বোধন

Dental Times
করোনা পরিস্থিতি3 weeks ago

কোয়ারেন্টিন অব্যবস্থাপনায় মা ও বাবাকে হারিয়ে ক্ষুদ্ধ সরকারি চিকিৎসক

Dental Times
করোনা পরিস্থিতি3 weeks ago

অক্সিজেন সিলিন্ডার না আনতে পারায় বাবার মৃত্যু : পুলিশের বিরুদ্ধে অভিযোগ

Dental Times
করোনা পরিস্থিতি3 weeks ago

ব্যাংকে সেবা নিয়ে ফেরার সময় জানালেন তিনি ‘করোনা পজিটিভ’

Dental Times
করোনা পরিস্থিতি3 weeks ago

চট্টগ্রামে রেকর্ড ৭৮৩ জন শনাক্ত, মৃত্যু ১০

Dental Times
BSMMU4 weeks ago

করোনার ভ্যাকসিন ট্রায়ালের জন্য প্রস্তুত বিএসএমএমইউ – ভিসি

Dental Times
করোনা পরিস্থিতি4 weeks ago

আবারও করোনা আক্রান্ত শনাক্তে রেকর্ড : ১৯৯ জনের মৃত্যু

Dental Times
অর্জন4 weeks ago

কান দর্শকদের ‘স্ট্যান্ডিং ওভেশন’ : দর্শকের করতালিতে কাঁদলেন বাঁধন

Dental Times
স্বাস্থ্য অধিদপ্তর4 weeks ago

কর্মীদের দাপ্তরিক পরিচয়পত্র ব্যবহারের নির্দেশ স্বাস্থ্য অধিদপ্তরের

Advertisement

সম-সাময়িক

Enable Notifications From DentalTimesBD    OK No thanks