Connect with us

BSMMU

‘ডেন্টাল ও প্যারাক্লিনিক্যাল’ বিভাগ খোলা হলো বিএসএমএমইউ তে

Published

on

বঙ্গবন্ধু শেখ ‍মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কনজারভেটিভ ডেন্টিস্ট্রী এন্ড এন্ডোডন্টিকস বিভাগের অধীনে নতুন বিভাগ ‘ডেন্টাল বেসিক ও প্যারাক্লিনিক্যাল’ খোলা হয়েছে।

গত ৩১ মে ও ১৪ জুনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৬৩ তম সভায় নুতন এই বিভাগের সুপারিশ করা হয় । ২৪ জুনে অনুষ্ঠিত সন্ডিকেটের ৮২ তম সভায় এই বিভাগের অনুমোদন পায়। যার প্রেক্ষিতে ৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার অধ্যাপক এবিএম আব্দুল হান্নান স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে বিষয়টি নিশ্চিঃত করা হয়।

Advertisement
Click to comment

BSMMU

ত্রুটিযুক্ত আবেদনে নিয়োগ বিএসএমএমইউতে

Published

on

ডা. মাহমুদুল হাসান ৩২তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সহকারী ডেন্টাল সার্জন হিসেবে সরকারি চাকরিতে যোগ দিয়েছিলেন। এরপর উচ্চতর শিক্ষাগ্রহণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ওএসডি কর্মকর্তা হিসেবে কোর্সে যুক্ত হন তিনি। এমন সময়ে বিএসএমএমইউতে সহকারী অধ্যাপকের শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হলে তিনি সেখানে আবেদন করেন। তার ওই আবেদন পর্যালোচনা করে দেখা যায়, এর প্রতি পদক্ষেপে ত্রুটি থাকলেও বর্তমানে তিনি ওই পদে নিয়োগপ্রাপ্ত হয়েছেন।

সংশ্লিষ্ট কাগজপত্র পর্যালোচনা করে দেখা গেছে, ২০২১ সালের ২ ফেব্রুয়ারি বিভিন্ন পত্রিকায় বিএসএমএমইউ কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। আবেদনপত্র জমাদানের শেষ সময় ছিল একই বছরের ২ মার্চ। ডা. মাহমুদ বিএসএমএমইউর সহকারী অধ্যাপক পদে আবেদন করতে ২০২১ সালের ২৫ ফেব্রুয়ারি স্বাস্থ্যসেবা বিভাগের সচিব বরাবর অনুমতি চান। তার ওই আবেদন ফরোয়ার্ডিং করেন বিশ্ববিদ্যালয়ের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কাজী বিল্লুর রহমান। অথচ মজার বিষয় হলো, অধ্যাপক বিল্লুর ওই আবেদন ফরোয়ার্ডিং করেন ২০২০ সালের পহেলা মার্চ তারিখ উল্লেখ করে। অর্থাৎ আবেদনের তারিখের প্রায় এক বছর আগের তারিখে ফরোয়ার্ডিং করা হয় এবং এই ত্রুটিপূর্ণ আবেদন গৃহীতও হয়। এ প্রসঙ্গে জানতে অধ্যাপক ডা. কাজী বিল্লুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তিনি দেশের বাইরে থাকায় সেটি সম্ভব হয়নি। একই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. আলী আসগর মোড়লকে জিজ্ঞাসা করা হলে তিনি কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

জানা গেছে, ডা. মাহমুদ ২০২১ সালের ২৫ ফেব্রুয়ারি বিএসএমএমইউর ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগ থেকে এমএস পাস করেন। অথচ আবেদনপত্রে তিনি উল্লেখ করেছেন, তিনি এমএস সম্পন্ন করেছেন ২০২১ সালের জানুয়ারি মাসে। আবেদনপত্রের সংযুক্তিতে তিনি নিজের তিনটি প্রকাশনা থাকার কথা উল্লেখ করেছেন; যার একটি প্রকাশিত হয়েছে ‘জে ডেন্ট ওরাল হেলথ’ নামের জার্নালে। তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, ওই নামে কোনো জার্নাল নেই। এ ছাড়া একটি কেস প্রেজেন্টেশনও তিনি পাবলিকেশন হিসেবে উল্লেখ করেছেন। যা গ্রহণযোগ্য নয়।

মন্ত্রণালয়ের অনুমোদনের আবেদন প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. শামিউল ইসলাম বলেন, ওএসডি কোনো চিকিৎসক কর্মকর্তাকে কোথাও আবেদন করতে হলে অবশ্যই স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের মাধ্যমে আবেদন করতে হবে। অধিদপ্তরের ফরোয়ার্ডিংয়ের মাধ্যমে আবেদন সচিবের দপ্তরে পৌঁছাবে। এক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তর ছাড়া অন্য কারও ফরোয়ার্ডিং করার সুয়োগ নেই।

ডা. মাহমুদের আবেদনপত্রের কাগজপত্র যাচাই করে দেখা গেছে, তার ওরাল ও ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি এমএস কোর্সের ফলাফল প্রকাশ হয়েছে ২০২১ সালের ২৫ ফেব্রুয়ারি। নিয়োগ বিজ্ঞপ্তিতে শর্তানুসারে বিএমডিসির হাল নাগাদ নিবন্ধন জমা দিতে হবে। সেই শর্ত পূরণে তিনি বিএমডিসির সনদ পেয়েছেন ২০২১ সালের ১ মার্চ। নিয়োগ বিজ্ঞপ্তির শর্ত অনুসারে তিনি একই দিনে অর্থাৎ ২০২১ সালের ১ মার্চ পূবালী ব্যাংকের অনুকূলে এক হাজার টাকার ব্যাংক ড্রাফট করেন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ এক কর্মকর্তা ডা. মাহমুদের কাগজপত্র পর্যালোচনা করে বলেন, কোনো সরকারি কর্মকর্তার আবেদন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফরোয়ার্ডিং করতে পারেন না। তা ছাড়া এই আবেদনকারীর কাগজ দেখে মনে হচ্ছে, তাকে আবেদন করার সুযোগ দিতেই পরীক্ষার ফলাফল প্রকাশ এবং বিএমডিসির নিবন্ধন দেওয়া হয়েছে।

এসব বিষয়ে জানতে কথা হয় বিশ্ববিদ্যালয়ের তৎকালীন রেজিস্ট্রার ও নিয়োগ কমিটির সদস্য সচিব অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নানের সঙ্গে। তিনি বলেন, একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ সম্পন্ন হয়। একটি দল আবেদনকারীদের কাগজপত্র যাচাই-বাছাই করে। একদল পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন করে। তারপর মূল্যায়ন হয় এবং নির্বাচিতদের তালিকা সিন্ডিকেটের মাধ্যমে অনুমোদন করিয়ে নেওয়া হয়। তবে এই নিয়োগের বিষয়ে জানতে তিনি বর্তমান রেজিস্ট্রারের সঙ্গে কথা বলার পরামর্শ দেন। বিশ্ববিদ্যালয়ের বর্তমান রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার বলেন, তিনি সংশ্লিষ্ট কাগজপত্র না দেখে কোনো মন্তব্য করতে পারবেন না। অভিযোগের বিষয়ে কথা বলতে ডা. মাহমুদুল হাসানের মোবাইল ফোনে কয়েকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

Continue Reading

BSMMU

জাতীয় কবির স্মৃতিকক্ষে বিএসএমএমইউর শ্রদ্ধা

Published

on

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা কবির স্মৃতিকক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন।

আজ বুবধার বিকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্থাপিত বি-ব্লকের ১১৭ নম্বর কক্ষে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের নেতৃত্বে তাঁরা শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (একাডেমি) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, হাসপাতালের অতিরিক্ত পরিচালক ডা. পবিত্র কুমার দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা গেছে, কবি কাজী নজরুল ইসলাম এ হাসপাতালের ১১৭ নম্বর কেবিনে জীবনের শেষদিন পর্যন্ত চিকিৎসাধীন ছিলেন। সেই ইতিহাসকে ধরে রাখতে ২০২১ সালের ২৭ আগস্ট বি-ব্লকের দ্বিতীয়তলায় স্মৃতিকক্ষ প্রতিষ্ঠা করে হাসপাতাল কর্তৃপক্ষ।

Continue Reading

BSMMU

৬২৬ জন আবেদন করেছেন এমডি ও এমএস পরীক্ষায়

Published

on

আজ ১৭ ই ডিসেম্বর এম.এস ও এমডি প্রোগ্রাম ফেজ-১ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০ টায় শুরু হয়ে ১১ টা ৩০ পর্যন্ত সর্বমোট ১ঘন্টা ৩০ মিনিট পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ১ম বারের মত এম এস ও এমডি একসাথে একই প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বুয়েটে কেন্দ্রে এবছর এম.এস ও এম.ডি পরীক্ষায় আবেদন করেছেন  ৬২৬ জন।

স্বাভাবিকভাবে এমএস পরীক্ষা হয় ২০০ মার্কের। করোনার কারনে গত বছর এবং এ বছর ১০০ মার্কের পরীক্ষা নেয়া হয়। ৯০ মিনিটে ১০০ প্রশ্নের জন্যে প্রত্যেক পরীক্ষার্থী প্রশ্নপ্রতি ৫৪ সেকেন্ড সময় পেয়েছেন। এমএস এ ৪৬টি এবং এমডি পরীক্ষায় ২০টি সিট মিলে সর্বমোট ৬৬ টি সিটের বিপরীতে পরীক্ষা হয়েছে।

৬৬ টি সিট পূরণের ক্ষেত্রে ৩ টি ক্যাটাগরীতে প্রার্থীরা আবেদন করে থাকেন।  সরকারী চাকুরীজীবী, বেসরকারী আবেদনকারী এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার আবেদনকরীগণ আবেদন করে থাকেন।

সরকারী চাকুরীজীবী ও BSMMU এর মেডিকেল অফিসার পদের ক্ষেত্রে নিয়মানুযায়ী ৬০ শতাংশ নাম্বার পেতে হয়। নাহলে সেক্ষেত্রে প্রার্থীকে অকৃতকার্য ধরা হয় এবং সেই সিটটি বেসরকারী ক্যাটাগরী থেকে পূরণ করা হয়।

ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথলজী তে ৪ টি, পেরিওডন্টোলজি তে ৪ টি, ওরাল এনাটমী তে ৪ টি, ডেন্টাল ফার্মাকোলজি তে ৪ টি, সাইন্স অব ডেন্টাল ম্যাটেরিয়ালস এ ৪ টি সহ সবমিলিয়ে ২০ টি সিটের বিপরীতে পরীক্ষা হয়েছে৷

প্রতিযোগীতার ক্ষেত্রে এম.এস পরীক্ষায় প্রার্থীরা পছন্দের তালিকায় ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারী পাশাপাশি অর্থোডন্টিক্সকেও এগিয়ে রাখেন।

এমডি তে ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথোলজী এবং পেরিওডন্টোলজী বিষয়ে প্রার্থীরা বেশি পছন্দ দিয়েছেন। বাকি বিষয়গুলোতে প্রার্থীদের পছন্দের আগ্রহের ঘাটতি দেখা গিয়েছে।

এমডি কোর্স এ চান্স প্রাপ্ত ও ভবিষ্যতে পাসকৃত ১ম ব্যাচের সকলের জন্যেই চাকরীসহ অন্যান্য স্থানে অগ্রাধিকারমূলক সুযোগ সুবিধা অপেক্ষা করছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অভিমত দিয়েছেন।

অনেকেই মনে করছেন আগামী ৩/৪ বছর ব্যাপী এমএস এফসিপিএস এর তুলনায় প্রার্থীদের পছন্দের তালিকায় এমডি কোর্সটি অনেকাংশেই এগিয়ে থাকবে।

ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথলজী বিষয়ে এমডি কোর্সের মাধ্যমে হিস্টোপ্যাথলজি ল্যাবসমূহে ডেন্টাল সার্জনদের সুযোগ বৃদ্ধি পাবে বহুলাংশে এমনটি ই জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ।

ডিডিএস ২ বছর, এম এস ৫ বছর এবং এমডি ৩ বছরের হওয়ায় সময় ব্যবধানকেই অনেক প্রার্থী গুরুত্ব সহকারে বিবেচনা করছেন।

Continue Reading

BSMMU

করোনার ভ্যাকসিন ট্রায়ালের জন্য প্রস্তুত বিএসএমএমইউ – ভিসি

Published

on

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্ট নির্ধারণে জেনোম সিকোয়েন্সিং চালু করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা মোঃ শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেন তা বাস্তবায়ন করেন। ইতোমধ্যে স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়ন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী দেশে অবশ্যই করোনা ভাইরাসের ভ্যাকসিন উৎপাদন হবে। করোনাভাইরাসের ভ্যাকসিন ট্রায়ালের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি আছে। ক্রমবর্ধমান করোনা পরিস্থিতি মোকাবিলায় অত্র বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের করোনা সেন্টারের সাধারণ শয্যা সংখ্যা ও আইসিইউ সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।’

আজ বৃহস্পতিবার (৮ জুলাই) দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিনের কার্যক্রম বিষয়ে নিউজ লেটার প্রকাশনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদে।

তিনি বলেন, ‘বাংলাদেশ বেতার ভবনে করোনা ইউনিট চালু করা হয়েছে। সম্প্রতি করোনাভাইরাসের সাথে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা দিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ব্ল্যাক ফাঙ্গাস ইউনিট চালু করা হয়েছে। করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্ট নির্ধারণে জেনোম সিকোয়েন্সিং চালু করা হয়েছে। ইনশাল্লাহ মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় সক্ষম হবো।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন বিএসএমএমইউর সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক্যাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম ও শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহীন আকতার।

Continue Reading

BSMMU

বিএসএমএমইউর উপ-উপাচার্য নিয়োগ

Published

on

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপ-উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন সার্জারি অনুষদের ডিন ও সার্জিক্যাল অনকোলজি বিভাগের অধ্যাপক ডাঃ ছয়েফ উদ্দিন আহমদ। 

আজ বুধবার (৭ জুলাই) রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এর অনুমোদনক্রমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮’ এর ১৫(১) ধারা অনুসারে অধ্যাপক ডাঃ ছয়েফ উদ্দীন আহমদ, ডীন, সার্জারি অনুষদ ও অধ্যাপক, সার্জিক্যাল অনকোলজি বিভাগ, বিএসএমএমইউ-কে ৫টি শর্তে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।’

শর্তগুলো হলো

ক. প্রো-ভাইস-চ্যান্সেলর হিসেবে তাঁর নিযুক্তির মেয়াদ তিন বছর হবে;
খ. প্রো-ভাইস-চ্যান্সেলর পদে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন।
গ. তিনি বিধি অনুযায়ী প্রো-ভাইস-চ্যান্সেলর পদ সংশ্লিষ্ট অন্যানা সুযোগ-সুবিধা ভোগ করবেন;
ঘ. প্রো-ভাইস-চ্যান্সেলরর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮’ এর ১৫(২) ধারা অনুযায়ী তাঁর
দায়িত্ব পালন করবেন; এবং
ঙ. রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ আগামী ২ আগস্ট থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। তিনি বর্তমান উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলমের স্থলাভিষিক্ত হবেন।

অধ্যাপক ছয়েফ আহমদ সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ১৮তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি দীর্ঘদিন বিএসএমএমইউতে সফলতার সঙ্গে সার্জারি অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন।

Continue Reading
জাতীয়5 days ago

চিকিৎসক বুলবুল হত্যা: পাঁচ আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট

জাতীয়3 weeks ago

প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি করলে ফার্মেসির লাইসেন্স বাতিল

ক্যারিয়ার3 weeks ago

জনস্বাস্থ্য ডেন্টিস্ট্রি বিভাগে পদসৃজন -(নিপসম)

স্বাস্থ্য মন্ত্রণালয়4 weeks ago

অ্যান্টিবায়োটিকের মোড়ক হবে লাল, যথেচ্ছ ব্যবহার রোধে হচ্ছে আইন

জাতীয়4 weeks ago

দাউদকান্দিতে অবৈধ হাসপাতাল-ক্লিনিকের রমরমা বাণিজ্য

জাতীয়1 month ago

৭ ছাত্র নিরুদ্দেশ: চিকিৎসক শাকিরের সহযোগী ভিলার স্বীকারোক্তি

সিলেট বিভাগ1 month ago

চিকিৎসককে ছুরিকাঘাতের হুমকি দিয়ে ডেন্টাল চেম্বারে ছাত্রলীগ নেতার চাঁদাবাজি!

সংগঠন1 month ago

ডা: মোত্তাকিন আহমেদ স্মরণে বিএসপিডি’র দোয়া মাহফিল

সংগঠন1 month ago

চিকিৎসকদের জন্য লিডারশীপ এক্সেলেন্সি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

কলাম1 month ago

স্বাস্থ্য খাতে সরকারি-বেসরকারি অংশীদারত্ব

জাতীয়1 month ago

সংস্থা বলছে জঙ্গি – পরিবারের দাবি ডাঃ শাকির নির্দোষ

স্বাস্থ্য অধিদপ্তর1 month ago

দেশে রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী শনাক্ত

জাতীয়1 month ago

প্রধানমন্ত্রীর উন্নয়ন কার্যক্রম কেউ ঠেকাতে পারবে না – স্বাস্থ্যমন্ত্রী

জাতীয়1 month ago

বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জাতীয়1 month ago

ডেন্টাল সার্জন অবসরে, কর্তৃপক্ষের সম্মতিতে চিকিৎসা দিচ্ছে টেকনিশিয়ান

জাতীয়2 months ago

সিআইডি পরিচয়ে ‘চিকিৎসক’ তুলে নেওয়ার অভিযোগ

জাতীয়2 months ago

ওষুধের দাম বাড়ায় বিপাকে সাধারণ মানুষ

পরামর্শ2 months ago

দাঁতের চিকিৎসার সময় যে তথ্যগুলো গোপন করবেন না!

জাতীয়2 months ago

হাসপাতালের ল্যাবে ইলিশ মাছ, সিলগালা করে দিলেন ম্যাজিস্ট্রেট

পড়ালেখা2 months ago

বাইরের শিক্ষার্থীদের নিয়মিত মাস্টার্সে সুযোগ দেওয়ার কথা ভাবছে ঢাবি

Advertisement

সম-সাময়িক

Subscribe for notification