Connect with us

স্বাস্থ্য প্রশাসন

দুই বছরের চুক্তিতে স্বাস্থ্য ডিজি ডাঃ খুরশীদ আলম

Published

on

ডিজি খুরশীদ আলম

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক পদে দুই বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও নিয়োগ শাখার উপসচিব মো. অলিউর রহমান স্বাক্ষরিত এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি কর্মচারী আইন, ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম (কোড নম্বর ৩৮০১৩) মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতরকে তার অবসরোত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে আগামী ৩১ ডিসেম্বর ২০২০ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের মেয়াদে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

এ চুক্তিভিত্তিক নিয়োগের শর্তাবলি অনুমোদিত চুক্তির দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি হয় বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এর আগে গত ২৩ জুলাই দশম বিসিএসের দক্ষ কর্মকর্তা অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম স্বাস্থ্য অধিদফতরের ২৭তম মহাপরিচালক হিসেবে নিযুক্ত হন।

উল্লেখ্য, খুরশীদ আলম স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস করে বিসিএসের মাধ্যমে ১৯৮৪ সালে সরকারি চাকরিতে যোগ দেন। ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের চেয়ারম্যান হওয়ার আগে তিনি কুমিল্লা মেডিকেলের সার্জারি বিভাগের প্রধান ছিলেন। খুরশীদ আলম কিছুদিন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজেও কর্মরত ছিলেন। তিনি সার্জারিতে এফসিপিএস ও এমএস ডিগ্রি অর্জন করেছেন। তার বাড়ি কুমিল্লার চান্দিনায়।

অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম ১৯৬১ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ২২ নভেম্বর ১৯৮৪ ইন সার্ভিস ট্রেনিংয়ের আওতায় সহকারী সার্জন হিসেবে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে যোগদান করেন। ১৯৮৬ সালের ৪ অক্টোবর মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সহকারী সার্জন হিসেবে যোগদান করেন। পরবর্তীতে মোহাম্মদপুর ইউনিয়ন সাব সেন্টার ও ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সহকারী সার্জন হিসেবে দায়িত্ব পালন করেন।

সার্জারি বিষয়ের জুনিয়র কনাসলট্যান্ট হিসেবে কুমিল্লা মেডিকেল কলেজ ও ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে দায়িত্ব পালন করে সিনিয়র কনসালট্যান্ট হিসেবে কুমিল্লা মেডিকেল কলেজে যোগদান করেন। সহযোগী অধ্যাপক হিসেবে কুমিল্লা মেডিকেল কলেজ ও শের-ই-বাংলা মেডিকেল কলেজে দায়িত্ব পালন করে এই কৃতি শিক্ষক ও চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক হিসেবে ২০১৬ সালে ঢাকা মেডিকেল কলেজে যোগদান করেন।

এছাড়াও তিনি সহকারী সার্জন হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ এবং জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহকারী রেজিস্ট্রার হিসেবেও তিনি কৃতিত্বের সাথে চিকিৎসাকার্য পরিচালনা করেন।

সংস্কৃতি অঙ্গনেও রয়েছে তার অবাধবিচরণ। অধ্যাপক ডা. খুরশীদ আলম বাংলাদেশ বেতারের একজন তালিকাভুক্ত রবীন্দ্রসঙ্গীত শিল্পী। প্রয়াত সঙ্গীতজ্ঞ ওয়াহিদুল হকের প্রিয় শিষ্যদের একজন তিনি। এককালে ওয়াহিদুল হকের ছায়াসঙ্গী ছিলেন অধ্যাপক ডা. খুরশীদ আলম। এছাড়া জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুমিল্লা শাখার প্রশিক্ষক ছিলেন তিনি। পরে সভাপতির দায়িত্বও পালন করেছেন।

Advertisement
Click to comment

স্বাস্থ্য প্রশাসন

কাল সিনোফার্ম, পরশু মডার্নার টিকা দেওয়া শুরু

Published

on

Dental Times

সিনোফার্মের টিকা আগামীকাল সোমবার থেকে সারা দেশে দেওয়া শুরু হবে। এ ছাড়া পরশু (মঙ্গলবার) থেকে মডার্নার টিকা দেশের ১২টি সিটি করপোরেশনে দেওয়া হবে। আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে এ কথা জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এখন ঢাকার সাতটি কেন্দ্রে প্রবাসীদের ফাইজারের টিকা দেওয়া হচ্ছে।

প্রবাসীরা আগামী পরশু থেকে ঢাকা ছাড়াও দেশের বাকি সিটি করপোরেশন থেকে মডার্নার টিকা নিতে পারবেন। ঢাকায় আসতে হবে না। পাশাপাশি সাধারণ নাগরিকও মডার্নার টিকা নিতে পারবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মাতৃ ও শিশু স্বাস্থ্য কর্মসূচির পরিচালক শামসুল হক বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ যাঁরা নিয়ে দ্বিতীয় ডোজ পাননি, তাঁদের আরেকটু অপেক্ষা করতে হবে। জুলাই বা আগস্ট মাসে অ্যাস্ট্রাজেনেকার টিকা আসতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।

Continue Reading

স্বাস্থ্য অধিদপ্তর

১৪ দিনের মধ্যে করোনা নিয়ন্ত্রণে না এলে শয্যার সংকট হতে পারে: স্বাস্থ্য অধিদপ্তর

Published

on

Dental Times

স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, করোনা সংক্রমণ পরিস্থিতি যদি আগামী ২ সপ্তাহে নিয়ন্ত্রণে না আসে এবং বর্তমান অবস্থা চলতে থাকে তাহলে পরিস্থিতি করুণ হয়ে যাবে। হাসপাতালে শয্যার সংকট দেখা দিতে পারে। আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক রোবেদ আমিন এ কথা বলেন।

রোবেদ আমিন বলেন, বছরের ২৬ সপ্তাহের তুলনায় ২৭তম সপ্তাহে করোনা রোগী শনাক্তের হার ৩১ শতাংশে বেড়েছে। এভাবে বাড়তে থাকলে আগামী কয়েক দিনে দৈনিক শনাক্ত ১৪ বা ১৫ হাজার হওয়ার আশঙ্কা আছে।

তিনি আরও বলেন, ২৭ সপ্তাহে অর্থাৎ ৪-১০ জুলাইয়ের মধ্যে মৃত্যু অনেক বেড়েছে। এ সময় মৃত্যু হয়েছে ১ হাজার ২৭৭ জনের। নিহত ব্যক্তিদের মধ্যে ৮০ শতাংশের বয়স ৫০ বছর বা তার বেশি। এদের বেশির ভাগেরই কমরবিডিটি (ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগ) ছিল। এ ছাড়া ৩১-৪০ বছর বয়সীদের মধ্যে মৃতের হার ৫ শতাংশ। ডেল্টা ভেরিয়েন্টের কারণে সংক্রমণ ও মৃতের হার বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

Continue Reading

স্বাস্থ্য অধিদপ্তর

কর্মীদের দাপ্তরিক পরিচয়পত্র ব্যবহারের নির্দেশ স্বাস্থ্য অধিদপ্তরের

Published

on

Dental Times

করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে কর্মস্থলে যাওয়ার সময় কর্মকর্তা-কর্মচারীদের আবশ্যিকভাবে প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র ব্যবহারের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (৭ জুলাই) অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. শেখ মোহাম্মদ হাসান ইমাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘করোনাভাইরাস (কোভিড-১৯) বিস্তার রোধকল্পে স্বাস্থ্য অধিদপ্তর ও এর আওতাধীন প্রতিষ্ঠানসহ সকল পর্যায়ের হাসপাতালসমূহে জনসাধারণের মাঝে নিরবচ্ছিন্ন স্বাস্থ্য ও চিকিৎসা সেবা অব্যাহত রয়েছে। সরকার ঘোষিত লকডাউন সময়ে স্বাস্থ্য বিভাগে কর্মরত সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদেরকে প্রযোজ্য ক্ষেত্রে নিজ নিজ কর্মস্থলে অবস্থানপূর্বক দায়িত্ব পালনসহ প্রত্যেক কর্মকর্তা ও কর্মচারীদেরকে দাপ্তরিক পরিচয়পত্র আবশ্যিকভাবে ব্যবহার করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

আদেশের অনুলিপি অবগতির জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক ও সিনিয়র সিস্টেম এনালিস্টসহ সংশ্লিষ্ট সকলের কাছে পাঠানো হয়েছে।

Continue Reading

স্বাস্থ্য মন্ত্রণালয়

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ছয় কর্মকর্তাকে বদলি

Published

on

Dental Times

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্র্র্ণালয়ের দাপ্তরিক কাজের সুবিধার্থে ছয় কর্মকর্তাকে মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগে বদলি ও পদায়ন করা হয়েছে।

সোমবার (১৭ মে) মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের প্রশাসন-১ অধিশাখার উপসচিব সারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিম্নবর্ণিত কর্মকর্তাদেরকে দাপ্তরিক কাজের সুবিধার্থে তাদের নামের পার্শ্বে বর্ণিতভাবে বদলি বা পদায়ন করা হলো।’

নির্দেশনা অনুযায়ী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নার্সিং সেবা-১ শাখার মো. মেজবাউল হোসেন ও নার্সিং সেবা-২ অধিশাখার উপসচিব মিনা মাসুদ উজ্জামানকে যথাক্রমে নার্সিং সেবা-২ শাখা এবং প্রবা-১ অধিশাখায় বদলি করা হয়েছে।

মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য-১ অধিশাখার উপসচিব ডা. মো. শিব্বির আহমেদ ওসমানীকে জনস্বাস্থ্য-২ অধিশাখায় এবং জনস্বাস্থ্য-২ অধিশাখা উপসচিব মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লাকে জনস্বাস্থ্য-১ অধিশাখায় বদলি করা হয়েছে।

এছাড়া মন্ত্রণালয়ের সংযুক্ত হাসপাতাল অনবিভাগের উপসচিব বেগম আছিয়া খাতুন ও মো. আলমগীর কবিরকে যথাক্রমে স্বাস্থ্য-১ শাখা এবং আইন-১ ও ২ শাখায় বদলি করা হয়েছে।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। 

Continue Reading

স্বাস্থ্য প্রশাসন

রোজিনা ইসলামের বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা

Published

on

Dental Times

সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা হয়েছে। সোমবার রাতে শাহবাগ থানায় মামলাটি করা হয়ে।

মামলার বাদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ডাঃ শিব্বির আহমেদ ওসমানী।

রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার হারুন অর রশিদ এ তথ্য জানিয়েছেন। তিনি জানিয়েছেন, এই মামলায় রোজিনা ইসলামকে গ্রেপ্তার দেখানো হয়েছে।
রোজিনা ইসলামের বিরুদ্ধে দণ্ডবিধির ৩৮৯ ও ৪১১ ধারায় এবং অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের ৩ ও ৫ ধারায় অভিযোগ আনা হয়েছে।

সাংবাদিক রোজিনা ইসলাম প্রথম আলোর জৈষ্ঠ্য প্রতিবেদক হিসেবে কর্মরত।

Continue Reading
Dental Times
জাতীয়7 hours ago

দেশে ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি – অধ্যাপক ডা. বুলবুল

Dental Times
জাতীয়1 week ago

একদিনে ঢাকায় আরও ৭৯ ডেঙ্গু রোগী

Dental Times
জাতীয়1 week ago

করোনায় ডেঙ্গুর প্রকোপ, হাসপাতালে চিকিৎসাধীন তিন শতাধিক

Dental Times
জাতীয়2 weeks ago

স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ চাইল বাংলাদেশ জাসদ

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর নতুন রেকর্ড

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

‘জীবনে অনেকবার ঈদ আসবে, যদি বেঁচে থাকি’

Dental Times
জাতীয়2 weeks ago

‘মানুষ করোনাকে স্বাভাবিক জ্বর-সর্দি ভাবছে’

Dental Times
স্বাস্থ্য প্রশাসন2 weeks ago

কাল সিনোফার্ম, পরশু মডার্নার টিকা দেওয়া শুরু

Dental Times
স্বাস্থ্য অধিদপ্তর2 weeks ago

১৪ দিনের মধ্যে করোনা নিয়ন্ত্রণে না এলে শয্যার সংকট হতে পারে: স্বাস্থ্য অধিদপ্তর

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের করোনা টেস্ট ও নিবন্ধন বুথের উদ্বোধন

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

কোয়ারেন্টিন অব্যবস্থাপনায় মা ও বাবাকে হারিয়ে ক্ষুদ্ধ সরকারি চিকিৎসক

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

অক্সিজেন সিলিন্ডার না আনতে পারায় বাবার মৃত্যু : পুলিশের বিরুদ্ধে অভিযোগ

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

ব্যাংকে সেবা নিয়ে ফেরার সময় জানালেন তিনি ‘করোনা পজিটিভ’

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

চট্টগ্রামে রেকর্ড ৭৮৩ জন শনাক্ত, মৃত্যু ১০

Dental Times
BSMMU2 weeks ago

করোনার ভ্যাকসিন ট্রায়ালের জন্য প্রস্তুত বিএসএমএমইউ – ভিসি

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

আবারও করোনা আক্রান্ত শনাক্তে রেকর্ড : ১৯৯ জনের মৃত্যু

Dental Times
অর্জন2 weeks ago

কান দর্শকদের ‘স্ট্যান্ডিং ওভেশন’ : দর্শকের করতালিতে কাঁদলেন বাঁধন

Dental Times
স্বাস্থ্য অধিদপ্তর2 weeks ago

কর্মীদের দাপ্তরিক পরিচয়পত্র ব্যবহারের নির্দেশ স্বাস্থ্য অধিদপ্তরের

Dental Times
BSMMU3 weeks ago

বিএসএমএমইউর উপ-উপাচার্য নিয়োগ

Dental Times
BSMMU3 weeks ago

‘ডেন্টাল ও প্যারাক্লিনিক্যাল’ বিভাগ খোলা হলো বিএসএমএমইউ তে

Advertisement

সম-সাময়িক

Enable Notifications From DentalTimesBD    OK No thanks