Connect with us

স্বাস্থ্য প্রশাসন

এখন থেকে আর নমুনা নেবে না আইইডিসিআর

DENTALTIMESBD.com

Published

on

DentalTimes

এতদিন করোনা ভাইরাসের সংক্রমণ শনাক্তের দায়িত্ব পালন করে আসছিল সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তবে এখন থেকে নমুনা সংগ্রহ ও  করোনা শনাক্তের কাজটি এখন থেকে স্বাস্থ্য অধিদপ্তরের আলাদা একটি টিম করবে। আইইডিসিআর শুধু গবেষণার কাজ করে যাবে।

রোববার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে আইইডিসিআরের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসেন জানিয়েছেন। তিনি করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে আইইডিসিআরের উপদেষ্টা হিসেবে কাজ করছেন। ডা. মুশতাক জানান, এখন থেকে আইইডিসিআর শুধু গবেষণার অংশ হিসেবে নমুনা সংগ্রহ করবে।

তিনি বলেন, রোগীর রোগ নির্ণয়ের জন্য নমুনা সংগ্রহ আইইডিসিআরের কাজের মধ্যে পড়ে না। আসলে আইইডিসিআর এপিডেমিওলজিক্যাল সার্ভিলেন্সের অংশ হিসেবে নমুনা সংগ্রহ করে। হাসপাতালগুলোয় এখন পরীক্ষার সুবিধা আছে। এজন্য কমিউনিটি লেভেলে রোগ নির্ণয়ের জন্য যে নমুনা পরীক্ষা, তার দায়িত্ব স্বাস্থ্য অধিদপ্তর নিয়ে নিয়েছে।

তারা এখন থেকে নমুনা সংগ্রহ করবে এবং আইইডিসিআরের বাইরে অন্য ল্যাবরেটরিতে পরীক্ষা করবে।

ডা. মুশতাক হোসেন জানান, নতুন করোনাভাইরাস সংক্রমণ নিয়ে বিস্তারিত গবেষণার জন্য যে নমুনা সংগ্রহ করা প্রয়োজন, সেগুলোই শুধু করবে আইইডিসিআর। তিনি আরো বলেন, নমুনা পরীক্ষার চাপের কারণে গবেষণার কাজ করতে পারছিল না আইইডিসিআর।

এদিকে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, আইইডিসিআররের কাছে এই কয়দিনে জমা পড়া নমুনার মধ্যে অন্তত ১৫০০ টি নমুনা পরীক্ষা করা বাকি রয়ে গেছে। হুট করেই প্রতিষ্ঠানটির সরে আসায় এসব নমুনার ভবিষ্যৎও অনিশ্চিত হয়ে পড়েছে

অন্যান্য

Continue Reading
Click to comment

স্বাস্থ্য প্রশাসন

সাময়িক বরখাস্ত হচ্ছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) !

Avatar

Published

on

DentalTimes

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের পদত্যাগের ২৪ ঘণ্টা পার হতে না হতেই অধিদফতরের পরিচালক, উপ-পরিচালক পদমর্যাদার বেশ কয়েকজন কর্মকর্তাকে বদলি ও সাময়িক বরখাস্ত করার প্রক্রিয়া শুরু করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এ প্রক্রিয়ার অংশ হিসেবে অধিদফতরের পরিচালক (হাসপাতাল) আমিনুল ইসলামকে সরিয়ে দেয়া হচ্ছে বলে গুঞ্জন উঠেছে।

রিজেন্ট হাসপাতাল এবং জেকেজির হেলথ কেয়ারের হাসপাতাল পরিচালনা ও নমুনা সংগ্রহের অনুমতি প্রদানের সঙ্গে তার সম্পৃক্ততার প্রমাণ পাওয়ায় তার বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

আজকালের মধ্যেই তাকে সাময়িক বরখাস্ত করে আদেশ জারি হতে পারে। বুধবার (২২ জুলাই) মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, রিজেন্ট হাসপাতাল এবং জেকেজি হেলথ কেয়ারের কেলেঙ্কারির ঘটনায় সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হওয়ায় সরকারের শীর্ষ পর্যায় থেকে স্বাস্থ্য অধিদফতরে ব্যাপক সংস্কারের নির্দেশনা প্রদান করা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে স্বাস্থ্য অধিদফতরের কমপক্ষে এক ডজনেরও বেশি কর্মকর্তার তালিকা তৈরি করা হয়েছে। ক্রমান্বয়ে তাদের বদলি কিংবা বরখাস্ত করা হবে বলে সূত্র জানায়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ বিষয়ে প্রক্রিয়া শুরু করেছে বলে মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানিয়েছেন।

Continue Reading

স্বাস্থ্য

নতুন সৃষ্ট পদে ৩৯তমের বঞ্চিত ডেন্টাল সার্জনরা নিয়োগ চান

Avatar

Published

on

DentalTimes

সাদিয়া ইসলাম রায়া, নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরোসের ফলে উদ্ভূত পরিস্থিতিতে সেবা দিতে চান ৩৯তম বিসিএসের নিয়োগ বঞ্চিত ২৫৩ জন নন-ক্যাডার ডেন্টাল সার্জন। প্রধানমন্ত্রী ঘোষিত নতুন নিয়োগ প্রক্রিয়াধীন ২ হাজার চিকিৎসকের মধ্যে তাদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছেন ডেন্টাল চিকিৎসকরা । এ বিষয়ে তারা প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

গত মঙ্গলবার (৭ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে ৩৯তম বিশেষ বিসিএস নন-ক্যাডার ডেন্টাল সার্জন ঐক্য পরিষদের ব্যানারে এক প্রেস ব্রিফিংয়ে তারা এ অহ্বান জানান। 

তারা বলেন, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ৩৯তম বিশেষ বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকদের মধ্য থেকে ২ হাজার জনকে সহকারী সার্জন নিয়োগ দেওয়া হয়েছে। তবে দুঃখজনভাবে সহকারী ডেন্টাল সার্জন পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। একই সময় সরকার ৫ হাজার ৫৪ নার্স নিয়োগ দিয়েছে এবং ৩ হাজার মেডিক্যাল টেকনোলোজিস্ট নিয়োগের পথে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও দুই হাজার চিকিৎসকের পদসৃষ্টির কথা জানিয়েছেন। এ অবস্থায় নিয়োগ প্রক্রিয়াধীন ২ হাজার চিকিৎসকের মধ্যে তাদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানানা নন-ক্যাডার ডেন্টাল সার্জনরা।

করোনায় ডেন্টাল সার্জনদের ভূমিকার কথা উল্লেখ করে তার বলেন, করোনায় ডেন্টাল পেশা খুবই ঝুঁকির মধ্যে রয়েছে। বতর্মান পরিস্থিতিতে উপজেলা হাসপাতালসহ সকল সরকারি হাসপাতালে কর্মরত ডেন্টাল সার্জনরা এই মহামারীতেও জনগণকে জরুরি দন্ত ও মুখগহ্বরের রোগের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন এবং করোনা আইসোলেশন ওয়ার্ডেও দায়িত্ব পালন করছেন। এরই মধ্যে করোনা আক্রান্ত শতাধিক উপজেলার ডেন্টাল সার্জনরা আইসোলেশনে, হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে চিকিৎসাধীন আছেন এবং কয়েকজন মৃত্যুবরণ করেছেন। একদিকে ডেন্টাল সাজর্নের স্বল্পতা অন্যদিকে অসুস্থতার কারণে কেউ কেউ ছুটিতে থাকায় হাসপাতালে দন্ত চিকিৎসা সেবা দারুণ ভাবে ব্যাহত হচ্ছে। 

এ অবস্থায় দন্ত চিকিৎসা সেবা যাতে ভেঙ্গে না পড়ে এই জন্য সহকারী ডেন্টাল সার্জন নিয়োগের প্রয়োজনীয়তা অনুভব করে জরুরি ভাবে ৩০০ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগের যৌক্তিকতা তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে গত ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি প্রস্তাব প্রেরণ করা হয়েছে বলেও জানিয়েছেন তারা। 

এ সময় সারাদেশে ডেন্টাল সার্জনের ঘাটতির কথা উল্লেখ করে তারা বলেন, ১৭ কোটি লোকসংখ্যার দেশে সকল পর্যায়ে সরকারি ডেন্টাল সার্জন আছেন মাত্র এক হাজর ২৯৬ জন, যা এই বিশাল জনসংখ্যার তুলনায় খুবই কম। এই স্বল্পসংখ্যক ডেন্টাল সার্জনদের সিংহ ভাগই ঢাকা ডেন্টাল কলেজসহ বিভিন্ন বড় হাসপাতালে কর্মরত আছেন। দেশের ৬ থেকে সাড়ে ১৬ লাখ জনসংখ্যার একটি উপজেলার জনগণের জন্য ডেন্টাল সার্জনের পদ মাত্র একটি। এ অবস্থায় দেশের ক্রমবর্ধমান দাঁত ও মুখের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য বিভিন্ন হাসপাতালে ডেন্টাল সার্জনের পদ তৈরির আহ্বান জানান নিয়োগ বঞ্চিত ডেন্টাল সার্জনরা।

প্রসঙ্গত, ৩৯তম বিশেষ বিসিএসে সাড়ে নয় হাজার সহকারী সার্জন এবং ৫০০ জন সহকারী ডেন্টাল সার্জনসহ মোট ১০ হাজার চিকিৎসক নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছিল। তবে পদ স্বল্পতার কারণে ৪৫৪২ জন সহকারী সার্জন এবং ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জনসহ মোট ৪ হাজার ৭৯২ জন চিকিৎসককে ক্যাডার পদে নিয়োগ দেয়া হয় এবং ৮ হাজার ৩৬০ জনকে নন-ক্যাডার নির্বাচন করা হয়। এর মধ্যে ২৫৩ জন ডেন্টাল সার্জনও রয়েছেন। পরে করোনা পরিস্থিততে ৮ হাজার ৩৬০ জন নন-ক্যাডার থেকে ২ হাজার সহকারী সার্জনকে নিয়োগ দেওয়া হয়েছে। তবে এতে কোন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হয়নি।

Continue Reading

স্বাস্থ্য প্রশাসন

করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩

Avatar

Published

on

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জন মারা গেছেন। ফলে করোনায় মোট মারা গেলেন ৭৮১ জন। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৪২৩ জন। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৭ হাজার ৫৬৩ জনে।

বৃহস্পতিবার (৪ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন।

বরাবরের মতোই করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান ডা. নাসিমা।

গোটা বিশ্ব এখন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে করোনাভাইরাসের প্রকোপে। চীনের উহান শহর থেকে গত ডিসেম্বরে ছড়ানোর পর এ ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬৫ লাখ ৮৫ হাজারের বেশি। মৃতের সংখ্যা ছাড়িয়েছে তিন লাখ ৮৮ হাজার। তবে ৩১ লাখ ৮২ হাজারের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ।

Continue Reading

জনপ্রিয়