Connect with us

শিক্ষাঙ্গন

পিডিসির ইন্টার্নী চিকিৎসকদের অভ্যর্থনা এবং শপথ গ্রহন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি

Published

on

DentalTimes

গত ১লা সেপ্টেম্বর ২০১৯ পাইওনিয়ার ডেন্টাল কলেজ ও হাসপাতালের নতুন ব্যাচের ইন্টার্ণ চিকিৎসকদের কলেজের পক্ষ থেকে অভ্যর্থনা জানানো হয় এবং শপথ পাঠ করানো হয়।

এসময় উপস্থিত ছিলেন পাইওনিয়ার ডেন্টাল কলেজের চেয়ারম্যান ডাঃ রকিবুল হোসেন রুমি, ডিরেক্টর (ফিন্যান্স) জনাব জামিউর হোসেন জামির, ডিরেক্টর অধ্যাপক  ডাঃ আশরাফ হোসেন, প্রিন্সিপাল অধ্যাপক ডাঃ রাকিবা সুলতানা সহ বিভিন্ন ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান এবং শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

প্রিন্সিপাল অধ্যাপক ডাঃ রাকিবা সুলতানা উপস্থিত শিক্ষানবিশ চিকিৎসকদের শপথ পাঠ করান এবং শুভেচ্ছা জানান।

DentalTimes

অনুষ্ঠানে ইন্টার্ণ ডাক্তারদের উদ্দ্যেশ্যে বক্তব্য রাখেন ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল বিভাগের সহযোগী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান ডাঃ সোহাগ শিকদার,ওরাল এনাটমি বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডাঃ আব্দুল্লাহ আল মামুন, কনজারভেটিভ ডেন্টিস্ট্রি এন্ড এন্ডোডন্টিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ ফরিদ উদ্দিন, ডেন্টাল পাবলিক হেলথ বিভাগের সহযোগী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান ডাঃ সুজন দেবনাথ, ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ জিসান রহমান এবং আউটডোর ইনচার্জ ডাঃ সুলতানা তাসনিম।

ইন্টার্ণ চিকিৎসকদের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ ইশতিয়াক আহমেদ সম্রাট ,ডাঃ মাহবুবা ইরিন রিফাত, ডাঃ আরিফুর রহমান রানা এবং ডাঃ আরাফাত মোর্শেদ সিফাত।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ওরাল প্যাথলজি এবং পেরিওডন্টোলজি বিভাগের সহকারী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান ডাঃ সোহেইলুল আমিন সাহেল।

ছবিঃ তাসনিম আলম

BSMMU

MD/MS Phase-A আবাসিক প্রোগ্রাম-মার্চ ২০২১ এর ভর্তি নোটিশ

DENTALTIMESBD.com

Published

on

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং আওতাধীন মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/ইনস্টিটিউট এ একাডেমিক সেশন, ১ মার্চ, ২০২১ থেকে অনুষ্ঠিতব্য MD/MS Phase-A এর বিভিন্ন শাখায় আবাসিক প্রোগ্রামে ভর্তিচ্ছুদের নির্ধারিত ফরমের মাধ্যমে আবেদনের জন্য আমন্ত্রণ জানানো যাচ্ছে।

আবেদনকারীদের প্রতি নির্দেশনাঃ
MD/MS Phase-A এর বিভিন্ন শাখায় আবাসিক প্রোগ্রামে ভর্তিচ্ছুরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদনের যোগ্যতা এবং আবেদনের শাখা দেখতে পারবেন।

আবেদন ফি ও ফি প্রদানের পদ্ধতিঃ
৪০০০ টাকা (চার হাজার টাকা, অফেরতযোগ্য) পূবালী ব্যাংকের যে কোনো অনলাইন শাখার মাধ্যমে “SB No. 0947101136920, A/C Examination Management & Miscellaneous Fund BSMMU”, পূবালী ব্যাংক, শাহবাগ শাখা, ঢাকা তে প্রেরণ করতে হবে।

ফি প্রদানের সময়সীমাঃ
২০ অক্টোবর হতে ২২ নভেম্বর ২০২০ পর্যন্ত
আবেদনপত্র জমা দেয়ার সময়সীমাঃ
২১ অক্টোবর হতে ২৩ নভেম্বর ২০২০ (রাত ১১ টা ৫০ পর্যন্ত)

আবেদনপত্র জমা (অনলাইনে)
আবেদন ফি জমা দেয়ার পর আবেদনকারীকে অবশ্যই www.bsmmu.edu.bd ওয়েবসাইটে প্রকাশিত আবেদন ফর্ম উপরোল্লিখিত নির্ধারিত সময়ের মধ্যে পূরণ করতে হবে।

আবেদনকারীকে নিজের স্ক্যান করা রঙ্গীন ছবি (ছবির সাইজ 500500 px হতে হবে, ৩ মাসের অধিক পুরান ছবি যাতে না হয় এবং ব্যাকগ্রাউন্ড এ একটি কালার থাকা লাগবে যেনো আবেদনকারীর চেহারা স্পষ্ট বুঝা যায়), ব্যাংক রশিদ (ছবির সাইজ 500500 px) এবং নিজের স্বাক্ষর দিতে হবে।

লিখিত ভর্তি পরীক্ষাঃ
তারিখ, সময়, স্থান এবং এডমিট কার্ড প্রিন্ট করার সময় পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বিঃদ্রঃ আবাসিক প্রোগ্রাম Phase-B এর আবেদন নোটিশ এবং আবেদন যোগ্যতা শীঘ্রই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

DentalTimes

Continue Reading

শিক্ষাঙ্গন

আজ ঢাকা ডেন্টাল কলেজের ৫৯ তম জন্মদিন

DENTALTIMESBD.com

Published

on

DentalTimes

আজ বাংলাদেশের সর্বপ্রথম, সর্বাধুনিক ও একমাত্র সরকারী ডেন্টাল কলেজ “ঢাকা ডেন্টাল কলেজ”র ৫৯ তম জন্মদিন। দক্ষিণপূর্ব এশিয়ার সর্ববৃহৎ এই ডেন্টাল কলেজটি ১৯৬১ সালে ঢাকা ডেন্টাল কলেজ প্রতিষ্ঠিত হয়। এই দিনটিকে “ডিডিসি-ডে” হিসেবে পালন করে আসছে কলেজের শিক্ষার্থীরা।

১৯৬১ সালের ১৫ সেপ্টেম্বরে পূর্ব পাকিস্তানের প্রথম ডেন্টাল কলেজ হিসেবে ঢাকা ডেন্টাল কলেজ প্রতিষ্ঠিত হয়। এটি প্রথমে ঢাকা মেডিকেল কলেজ এর ডেন্টাল ইউনিট হিসেবে যাত্রা শুরু করে। মাত্র ৬ জন শিক্ষার্থী নিয়ে ঢাকা মেডিকেলের বহির্বিভাগের পাশে ছোট একটি কক্ষ নিয়ে ঐতিহ্যবাহী কলেজটি এর যাত্রা শুরু করে। বর্তমানে রাজধানীর মিরপুর-১৪ এ ৮ একর জমির উপর প্রতিষ্ঠিত নিজস্ব ক্যাম্পাস রয়েছে।

ডি-০১ থেকে যাত্রা শুরু করা কলেজটির বর্তমানে নবীনতম ব্যাচ ডি-৫৭। প্রতিবছর ৯৭ জন ভর্তি পরীক্ষার মাধ্যমে বিডিএস কোর্সে এই কলেজ এ ভর্তির সুযোগ পায়। এছাড়া প্রতিবছর ২৫ জন বিদেশি শিক্ষার্থীও অধ্যয়নের সুযোগ পায়। এখানে উচ্চতর শিক্ষার জন্য এফসিপিএস এবং রেসিডেন্সি কোর্স চালু রয়েছে।

বর্তমানে মোট অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা ৬০০ জনের জন্য রয়েছেন ১৫৬ জন শিক্ষক। এছাড়া, অন্যান্য কর্মচারীর সংখ্যা ৭৯ জন। বর্তমানে কলেজটির অধ্যক্ষ হিসেবে দ্বায়িত্ব পালন করছেন অধ্যাপক ডাঃ হুমায়ুন কবির বুলবুল।

DentalTimes

অত্যাধুনিক ৬ তলা একটি ভবন নিয়ে একাডেমিক ভবনটি গঠিত । এতে রয়েছে দুটি লেকচার গ্যলারি ও একটি অডিটোরিয়াম। একাডেমিক ভবনটিতে রয়েছে সর্বমোট ৭ টি বিভাগ। বিভাগগুলো হলো –

  1. Department of Physiology with Biochemistry
  2. Department of Anatomy with Histology
  3. Department of Science of Dental Materials
  4. Department of Oral Anatomy
  5. Department of General & Dental Pharmacology
  6. Department of Pathology & Microbiology
  7. Department of Dental Public Health

প্রত্যেক বিভাগের একটি করে শীতাতপ নিয়ন্ত্রিত মাল্টিমিডিয়া ক্লাসরুম ও সমৃদ্ধ ল্যাবরেটরি রয়েছে। ভবনটিতে শীতাতপ নিয়ন্ত্রিত এক বিশাল লাইব্রেরি রয়েছে। এছাড়াও ভবনটিতে একটি ক্যানটিন, ২ টি ক্লাব ও ৩ টি কমন রুম বিদ্যমান।

কলেজে ৪ তলা বিশিষ্ট একটি সুসজ্জিত প্রশাসনিক ভবন রয়েছে।

এছাড়া, কলেজ ক্যাম্পাসের মধ্যে একটি ছাত্রাবাস ও দুইটি ছাত্রীনিবাস রয়েছে। এবং ধানমন্ডির সোবহানবাগে একটি ছাত্রাবাস রয়েছে।

কোর্স সমূহ:

Graduation program :

★ Bachelors of Dental Surgery (BDS)

  • 1st Professional BDS :
    1. Anatomy with Histology
    2. Physiology with Biochemistry
    3. Oral Anatomy
    4. Science of Dental
  • 2nd Professional BDS :
    1. General Pathology & Microbiology
    2. General & Dental Pharmacology
  • 3rd Professional BDS :
    1. Medicine
    2. General Surgery
    3. Periodontology & Oral Pathology
  • 4th Professional BDS :
    1. Oral & Maxillofacial Surgery
    2. Conservative Dentistry & Endodontics
    3. Prosthodontics
    4. Orthodontics & Dentofacial Orthopedics
    5. Pedodontics & Dental Public Health

Post-graduation program :

★ Master of Surgery (MS)

  1. Oral & Maxillofacial Surgery (OMS)
  2. Orthodontics & Dontofacial Orthopedics

★ Fellowship of the College of physicians and surgeons (FCPS)

  1. Orthodontics & Dontofacial orthopedics
  2. Oral & maxillofacial Surgery (OMS)
  3. Prosthodontics.

★ Post-Graduation Training (PGT)

  1. Orthodontics & Dontofacial Orthopedics
  2. Oral & Maxillofacial Surgery (OMS)
  3. Conservative Dentistry
  4. Pediatric Dentistry
  5. Prosthodontics
DentalTimes

হাসপাতাল: হাসপাতালটি ২০০ শয্যাবিশিষ্ট ৭ তলা একটি ভবন।হাসপাতালে নিয়মিত চিকিৎসা সেবা প্রদান করেন ১২২ জন চিকিৎসক। ৬৫ জন নার্স ও ১৪৪ জন স্টাফ রয়েছে হাসপাতালটিতে।বহির্বিভাগে প্রতিদিন ৪০০ রোগীকে সেবা প্রদান করা হয়। X-ray, MRI, CT Scan সহ বিভিন্ন ইমেজিং ও প্যাথলজি পরীক্ষার ব্যাবস্থা রয়েছে। রয়েছে অত্যাধুনিক ICU সুবিধা। বিশেষায়িত ডেন্টাল কলেজ ও হসপিটাল হলেও এখানে রয়েছে মেডিসিন ও জেনারেল সার্জারী বিভাগ। রয়েছে অপারেশন সুবিধা। হসপিটাল এ সার্বক্ষণিক জরুরি বিভাগ চালু থাকে।

এছাড়াও ক্যাম্পাসের ভেতরে স্টাফ কলোনি, টিচার্স কলোনি, একটি মসজিদ এবং ভাষা শহীদদের স্মরণ ও সম্মান জানানোর জন্য একটি শহীদ মিনার রয়েছে। কলেজের শিক্ষার্থীদের জন্য রয়েছে ‘ঢাকা ডেন্টাল কলেজ ছাত্রসংসদ’।

Dhaka Dental College Debating & Quize Society নামক একটি ক্লাব রয়েছে। যা প্রতিষ্ঠা কাল হতে বিতর্ক ও কুইজ প্রতিযোগিতায় গৌরবের স্বাক্ষর রেখে আসছে। এছাড়া, ২০১৬ সাল থেকে ডেন্টাল টাইমস কলেজের শিক্ষার্থীদের মাধ্যমে কলেজটিতে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে।

ওয়েবসাইট: http://dhakadental.gov.bd/


তথ্য সংগ্রহে
DentalTimes

রাশিদুল ইসলাম রনি

ঢাকা ডেন্টাল কলেজ
সেশন: ২০১৭-১৮

Continue Reading

জাতীয়

নকল মাস্ক দেওয়ার মামলা, ৩ দিনের রিমান্ডে শারমিন

Avatar

Published

on

নকল মাস্ক দেওয়ার মামলা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের করোনা ইউনিটে নকল ‘এন-৯৫’ মাস্ক সরবরাহের অভিযোগে গ্রেপ্তার শারমিন জাহানকে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ শনিবার ঢাকার চিফ মেট্রোপলিটন (সিএমএম) আদালত এই আদেশ দেন।

আসামি শারমিন জাহানকে আদালতে হাজির করে তিন দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে ডিবি পুলিশ। আদালত উভয় পক্ষের শুনানি নিয়ে এই আদেশ দেন। শারমিন জাহানকে গতকাল শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর শাহবাগ থেকে গ্রেপ্তার করে পুলিশ।

এর আগে, বৃহস্পতিবার রাতে বিএসএমএমইউয়ের প্রক্টর বাদী হয়ে শাহবাগ থানায় প্রতারণার মামলা করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, এই মাস্কের কারণে কোভিড-১৯ সম্মুখযোদ্ধাদের জীবন মারাত্মক ঝুঁকিতে পড়েছে।

মামলার আসামি শারমিন জাহান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ–কুয়েত মৈত্রী হল শাখা ছাত্রলীগের সভাপতি ছিলেন। এরপর কেন্দ্রীয় ছাত্রলীগের সহসম্পাদক পদে ছিলেন। আওয়ামী লীগের গত কমিটিতে মহিলা ও শিশুবিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য ছিলেন। এর আগের কমিটিতে একই উপকমিটির সহসম্পাদক ছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে স্নাতকোত্তর শেষে বিশ্ববিদ্যালয়েরই প্রশাসন-১ শাখায় সহকারী রেজিস্ট্রার হিসেবে কর্মরত তিনি। তাঁর বাড়ি নেত্রকোনার পূর্বধলার শ্যামগঞ্জের গোহালকান্দায়। তিনি মাস্ক সরবরাহকারী প্রতিষ্ঠান অপরাজিতা ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী।

মামলায় বিএসএমএমইউয়ের প্রক্টর মো. মোজাফফর আহমেদ বলেছেন, গত ২৭ জুন শারমিন জাহানকে ১১ হাজার মাস্ক সরবরাহের কার্যাদেশ দেয় বিশ্ববিদ্যালয়। কার্যাদেশের বিপরীতে ৩০ জুন প্রথম দফায় ১ হাজার ৩০০টি; ২ জুলাই দ্বিতীয় ও তৃতীয় দফায় ৪৬০টি ও ১ হাজারটি এবং ১৩ জুলাই চতুর্থ দফায় ৭০০টি মাস্ক সরবরাহ করে। প্রথম ও দ্বিতীয় লটের মাস্কে কোনো সমস্যা ছিল না। তৃতীয় ও চতুর্থ দফায় লট বিতরণ ও ব্যবহারে ত্রুটি পাওয়া যায় এবং মাস্কের গুণগত মান স্পেসিফিকেশন অনুযায়ী পাওয়া যায়নি। কোনো মাস্কের বন্ধনী ফিতা ছিঁড়ে গেছে, কোনো মাস্কের ছাপানো লেখায় ত্রুটিপূর্ণ ইংরেজি লেখা পাওয়া গেছে, কোনো কোনো মাস্কের নিরাপত্তা কোড ও লট নম্বর প্রস্তুতকারক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে নকল বলে জানা গেছে। এ কারণে কর্তৃপক্ষ বুঝতে পারে যে মাস্কের গুণগত মান নিম্নমানের ছিল।

মামলায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শারমিন জাহানকে ১৮ জুলাই কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল। শারমিন ২০ জুলাই দেওয়া জবাবে ‘দুঃখ প্রকাশ’ করেন, যা দোষ স্বীকারের শামিল। মামলায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শারমিনের বিরুদ্ধে সর্বোচ্চ আইনি ব্যবস্থা নেওয়ার অভিযোগ করেছে।

গ্রেপ্তারের আগে মামলার বিষয়ে জানতে চাইলে শারমিন জাহান প্রথম আলোকে বলেছিলেন, তিনি নকল মাস্ক সরবরাহ করেননি। বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী পরিচালক পণ্যগুলো যাচাই করে গ্রহণ করেছেন। এত দিন পর এসে তাঁরা বলছেন পণ্যে ত্রুটি ছিল। এটা ঠিক নয়। শারমিনের দাবি, মাস্ক তিনি প্রস্তুত করেন না। অন্য প্রতিষ্ঠান থেকে এনে সরবরাহ করেন। সে ক্ষেত্রে কোনো ত্রুটি যদি থেকেও থাকে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা বদলে দেওয়ার কথা বলতে পারত। কিন্তু তা না করেই তারা মামলা করে দিল। তিনি এখানে ষড়যন্ত্রের শিকার হয়েছেন।

কারণ দর্শানোর নোটিশের পরিপ্রেক্ষিতে দুঃখ প্রকাশের বিষয়ে শারমিন বলেন, মাস্ক সরবরাহের জন্য তিনি দুঃখ প্রকাশ করেননি। তিনি দুঃখ প্রকাশ করেছেন এমন একটি পরিস্থিতির উদ্ভব হওয়ার জন্য।

Continue Reading

জনপ্রিয়

Enable Notifications From DentalTimesBD    Ok No thanks