Connect with us

শিক্ষাঙ্গন

পেডোডন্টিক্স বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ডাঃ জেবুন নেছা

Avatar

Published

on

Dental Times

Dental Timesগত ১৩ জুন অধ্যাপক ডাঃ জেবুন নেছাকে ডেন্টাল অনুষদের পেডোডন্টিক্স বিভাগের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। এই বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অধ্যাপক এ বি এম হান্নানের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয় যে, “০১/১০/২০১৬ তারিখে অনুষ্ঠিত ৬৩তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদন অনুযায়ী কনজারভেটিভ ডেন্টিস্ট্রি  ও এন্ডোডন্টিক্স বিভাগ থেকে পৃথক করে পেডোডন্টিক্সকে পৃথক বিভাগ হিসেবে খোলা হয়েছে। যার প্রেক্ষিতে নতুন বিভাগের চেয়ারম্যান নির্বাচিত হলেন বিশ্ববিদ্যালয়ের পেডোডন্টিক্স বিভাগের জেষ্ঠ্যতম শিক্ষক অধ্যাপক ডাঃ জেবুন নেছা।”

এছাড়া আরো বলা হয়, “এই আদেশের কার্যকারিতা  ১৩/০৬/২০১৭ তারিখ থেকে আগামী ৩ (তিন) বছর বলবৎ থাকবে।”

Advertisement
Click to comment

শিক্ষাঙ্গন

স্যাসমেক ডেন্টাল ইউনিটে Intern Induction Program আয়োজন

নিজস্ব প্রতিনিধি

Published

on

Dental Times

১৬ জানুয়ারী ইন্টার্ন চিকিৎসক পরিষদ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ২০১৯-২০ সেশনের পক্ষ থেকে ডেন্টাল ইউনিটের নবীন ইন্টার্ন চিকিৎসকদের জন্য Intern Induction Program-2021 আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ আশীষ কুমার বনিক ও সভাপতিত্ব করেন সহযোগী অধ্যাপক ও ইউনিটটির প্রধান ডাঃ আমিনুল ইসলাম পান্না।

Dental Times

আয়োজনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের সভাপতি ডাঃ মোঃ মজনু মিয়া ও সাধারণ সম্পাদক ডাঃ মাঈদুল ইসলাম নাঈম। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন স্যাসমেক ডেন্টাল ইউনিট ইন্টার্ণী চিকিৎসক পরিষদের সভাপতি ও সাধারন সম্পাদক ডাঃ মোঃ তানভীর ইসলাম সাগর এবং ডাঃ আশরাক সাদ পিয়াস। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ডাঃ আব্দুল্লাহ আল নাহিয়ান এবং ডাঃ হোমায়রা রহমান শশী যথাক্রমে ইচিপ স্যাসমেক ডেন্টাল ইউনিটের যুগ্ন-সাধারণ সম্পাদক ও স্বাস্থ্য বিষয়ক সম্পাদক। এছাড়াও অনুষ্ঠানে ডেন্টাল ইউনিটের সকল শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, ইচিপ ডেন্টাল ইউনিটের সকল সদস্যবৃন্দ এবং নবীন ইন্টার্ন চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে বক্তারা নবীন ইন্টার্ন চিকিৎসকদের অভিনন্দন জানান ও উত্তোরত্তর সাফল্য কামনা করেন। পরবর্তীতে নবীন ইন্টার্নদের মাঝে সৌজন্যমূলক উপহার ও ফুলেল শুভেচ্ছা প্রদান, কেক কাটা এবং দুপুরের খাবার বিতরনের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

Continue Reading

ঢাকা

মাথা ও গলার ক্যান্সারজনিত রোগ নিয়ে ডিডিসিতে ওএমএস হ্যান্ডস অন প্রোগ্রাম

নিজস্ব প্রতিনিধি

Published

on

মাথা ও গলার ক্যান্সারজনিত রোগ নিয়ে ডিডিসিতে ওএমএস হ্যান্ডস অন প্রোগ্রাম
ফাইরুজ হাফিজা হুমা

গত ৩ জানুয়ারি হতে ৭ জানুয়ারি পর্যন্ত ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল ‘ওএমএস বিভাগে’ অনুষ্ঠিত হয়েছে ওরাল এন্ড ম্যাক্সিলোফ্যাসিয়াল হেন্ডস অন প্রোগ্রাম ২০২১। প্রতিদিন ১২-১৪ ঘন্টার হ্যান্ডস অন প্রোগ্রামটি ছিলো মাথা ও গলার ক্যান্সারজনিত রোগ নিয়ে। যার আলোচ্য বিষয় ছিলো ‘হ্যাড আন্ড নেক ক্যান্সার: অবল্যাটিভ আন্ড রিকন্সট্রাকটিভ সার্জারি।

ঢাকা ডেন্টাল কলেজের পোস্টগ্রাজুয়েট ট্রেনিং ছাত্রছাত্রী সহ অন্যান্য আরো ৪টি ডেন্টাল কলেজের পোস্টগ্রাজুয়েট ট্রেনিং ছাত্রছাত্রীরাও উপস্থিত ছিলেন। প্রগ্রামটি পরিচালিত হয় ফরেইন ট্রেনিং ইউং, এ.মই এন্ড এইচ.এম.ই, ডি.জি.এম, ঢাকা,বাংলাদেশের পক্ষ থেকে। ওএমএস হ্যান্ডস অন প্রোগ্রামটিতে উপস্থিত ছিলেন ঢাকা ডেন্টাল হাসপাতালের পরিচালক ডাঃ জাহিদুর রাহমান , প্রধান অতিথি হিসেবে ছিলেন ডিরেক্টর জেনারেল অব মেডিকেল এডুকেশন এর অধ্যাপক ডাঃ নাজমুল ইসলাম , বিশেষ অতিথি হিসেবে ছিলেন ডিজিএইচএস এর পরিচালক অধ্যাপক ডাঃ আব্দুল কালাম বেপারী , ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশে ডেন্টাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডাঃ হুমাইয়ুন কবির বুলবুল, ডিরেক্টর ডেন্টাল এডুকেশন ডাঃ মো.মোসাররেল হোসেন খন্দকার

এছাড়া আরো উপস্থিত ছিলেন কলেজটির ওএমএস বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ ইসমত আরা হালদার , ডা.নাদির উদ্দিন মিঠু (প্রোগ্রাম ম্যানেজার, ফরেইন ট্রিনিং উইং, মেডিকেল এডুকেশন), ডাঃ মোস্তাফা কামাল পাশা (ডিপুটি ম্যানেজার,ফরেইন ট্রেনিং উইং, মেডিকেল এডুকেশন) । রিসোর্স পার্সোন হিসেবে ছিলেন অধ্যাপক ডাঃ রুহুল আমিন ও অধ্যাপক ডাঃ ইসমত আরা হালদার, ডাঃ তারিন রহমান ও ডা.মো.হারুন-আলা-রাসিদ ।

ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি তে ছিলেন ভারতের ওরাল এন্ড ম্যাক্সিলোফ্যাসিয়াল সার্জন ডাঃ সতিস কুমার পি , প্লাস্টিক সার্জন ডাঃ কিরন জ্যা । ফোকাল পার্সন ছিলেন : ডা.মোর্সেদ আলম তালুকদার। পুরো আয়োজনটি কো-অরডিনেট করেছেন ঢাকা ডেন্টাল কলেজের প্যারিওডন্টোলজি এন্ড ওরাল প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডাঃ অনুপম পোদ্দার ।

Continue Reading

Campus News

ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে আগুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিনিধি

Published

on

Dental Times

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) জরুরি বিভাগে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট কাজ করে।

বৃহস্পতিবার দুপুরে এই অগ্নিকাণ্ড ঘটে। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, ঢাকা মেডিকেলের পুরাতনের ভবনের ৪র্থ তলায় দুপুর পৌনে ২টায় এ আগুন লাগে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সিগারেটের ধোঁয়া থেকে ওই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে।

দুপুর সোয়া ২টার দিকে শাহবাগ থানা ওসি মোহাম্মদ মামুন অর রশীদ বলেন, ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে এনেছে।

Dental Times

ফায়ার সার্ভিসের সদরদপ্তরের ডিউটি অফিসার এরশাদ হোসেন এ তথ‌্য নিশ্চিত করেছেন। তবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, দুপুরে জরুরি বিভাগের চতুর্থ তলায় আগুন লাগে। সেখানে দুটি ব্লকের প্রতিটিতে ১৮ জন করে রোগী ছিলেন। আগুন লাগার পর তাদের সেখানে থেকে সরিয়ে নেওয়া হয়েছে কি না তা জানা যায়নি। ঘটনার পর হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে যান। আগুন লাগার কারণ খতিয়ে দেখা হবে বলে তারা জানান।

Continue Reading

Campus News

SSMC dental unit arranged CME PROGRAM 2020

DENTALTIMESBD.com

Published

on

SSMC dental unit arranged CME PROGRAM 20
Ayesha Siddika

CME PROGRAM-2020, about “Predictable Implant Surgery: Standard of Care in Dentistry For Replacing Missing Tooth” was organized by Sir Salimullah Medical College Dental Unit on 30-12-2020 on online platform via zoom App.

On this the Speaker was Dr. Syed Atiqur Rahman, Chairperson was principal of Sir Salimullah Medical College Md. Nurul Hooda Lanin , Co-Chairperson was Head of SSMC Dental unit Dr. Md. Aminul Islam & many respectable teachers of Sir Salimullah Medical College & final year students were also present.

On this wonderful program Dr. Syed Atiqur Rahman had performed his presentation on Implant Surgery excellently. He was praised cordially by many respectable ones on this program.

Continue Reading

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় (CMU)

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডেন্টিস্ট্রি বিভাগের প্রথম ডীন ডাঃ আকরাম পারভেজ

DENTALTIMESBD.com

Published

on

Dental Times

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (CMU) “ফ্যাকাল্টি অব ডেন্টিস্ট্রি”এর প্রথম ডীন হিসেবে নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ আকরাম পারভেজ চৌধুরী।

ঢাকা ডেন্টাল কলেজের ১৯তম (ডি-১৯) ব্যাচের শিক্ষার্থী ছিলেন। চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে প্রভাষক কর্মজীবন শুরু করেছেন। এই চিকিৎসক সর্বশেষ ওরাল এবং ম্যাক্সিলোফেসিয়াল সার্জারী বিভাগের অধ্যাপক এবং ডেন্টাল ইউনিটের প্রধান হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন।  ১৯৮২ সালে নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করে ঢাকা ডেন্টাল কলেজে ভর্তি হন তিনি।

Continue Reading

সম-সাময়িক

Enable Notifications From DentalTimesBD    OK No thanks