Connect with us

Uncategorized

ফাদার অব ডেন্টাল ইমপ্লান্ট : মনোনীত হয়েছিলেন নোবেল পুরষ্কারের জন্য

DENTALTIMESBD.com

Published

on

DentalTimes
শাহ সাইফ জাহান : ফিজিওলজি ও মেডিসিনে নোবেল 
পুরষ্কার পাওয়া একজন চিকিৎসকের সবচেয়ে বড় স্বপ্ন।  নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হওয়াও কম কিছু না।  দুঃখের বিষয় এই পর্যন্ত কোন ডেন্টাল সার্জন নোবেল পুরষ্কার পাননি।  এই পর্যন্ত কেবল মাত্র একজন ডেন্টাল সার্জন নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিলেন।  তিনি হলেন ডাঃ লিওনার্দো লিংকো।  যাকে বলা হয় “ফাদার অব ডেন্টাল ইমপ্লান্ট”  ১৯৬৯ সালে মনোনীত হয়ে নোবেল পুরষ্কারের শক্ত প্রার্থী হলেও দুর্ভাগ্যজনকভাবে নোবেলের দেখা তিনি পাননি।
 
বহুমুখী প্রতিভার অধিকারী ডাঃ লিঙ্কো ২৫ ফেব্রুয়ারি, ১৯২৬ সালে নিউ ইয়র্কের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন।  তিনি স্কুল থেকেই একজন তুখোড় বেসবল খেলোয়াড় ছিলেন।  আমেরিকার বেসবলের অন্যতম সেরাদল নিউ ইয়র্ক জায়েন্টস, স্প্রিংফিল্ড, ওহিওতে পেশাদার বেসবল খেলে গেসেন।
 
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি ইউএস আর্মি এয়ার ফোর্সের একটি রেডিও অপারেটর হিসেবে কাজ করেছিলেন।  তিনি প্যারাট্রুপার হিসাবেও বেশ কয়েকটি যুদ্ধে অংশ নেন।  যুদ্ধ শেষে তিনি নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫২ সালে বিডিএস শেষ করেন।
 
প্রচলিত মতের বিরুদ্ধে গিয়ে কাজ করাটা খুব সহজ কিছু নয়।  তিনি প্রচলিত ওরাল সার্জারীর বাইরে গিয়ে সর্বপপ্রথম টাইটেনিয়াম ব্লেড ইমপ্লান্ট রোগীর মুখে প্রতিস্থাপন করেন।  তখনকার দিনে এসব চিকিৎসায় চোয়ালের হাড় ক্ষয় খুব সাধারন একটা ব্যাপার ছিল।  তার দূরদর্শীতায় subperiosteal over endosteal কিংবা blade over a screw যাই হোক না কেন কৃত্রিম দাঁত খুব সহজেই মুখে সহজেই বসে যায়।  পেরিওডন্টাল রোগ, দুর্ঘটনা, অন্যান্য অনেক সমস্যার হাজার হাজার রোগী তার চিকিৎসায় হাসি ফিরে পায়।  তিনি একদিনে অসংখ্য ইমপ্লান্ট সার্জারীর জন্য বিখ্যাত ছিলেন।  তার রচিত ২২ টি বই প্রায় ৭ টি ভাষায় অনুদিত হয়, শতাধিক ক্লিনিক্যাল জার্নালও তিনি সম্পাদনা করেন।  ৫০ বছরের অভিজ্ঞতায় তিনি লক্ষাধিক রোগীর চিকিৎসা দেন।  তার অবদানের জন্য ১৯৬৯ নোবেল পুরস্কারের জন্য মনোনীত হন।  কিন্তু শেষ পর্যন্ত নোবেল পুরস্কার তার হাতে উঠে নি।
 
তার উদ্ভাবনের মধ্য ছিল oral implantology include the blade implant, the self-tapping ventplant root form implant, the tripodal subperiosteal implant, the internal hex design for root form implants.
 
লিঙ্কো ১৯৭৪ সালে আমেরিকান একাডেমী ইমপ্লান্ট ডেন্টিস্টির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং ১৯৯৩ সালে আমেরিকান বোর্ড অব ওরাল ইমপ্লান্টালজি’র সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।  ইরিন স্মিগেলের সাথে তিনি আমেরিকান ডেন্টাল এস্থেটিক্স সোসাইটি প্রতিষ্ঠা করেছিলেন।
 
লিঙ্কো নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল অধ্যাপক, পেনসিলভানিয়ার টেম্পল বিশ্ববিদ্যালয়, পিটসবার্গ বিশ্ববিদ্যালয় এবং ফ্রান্সের লিল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। লিংকো মারা যান ২০১৭ সালের ২৬ জানুয়ারি, ৯০ বছর বয়সে।
 
পুরস্কার এবং সম্মাননা
  • ADA থেকে লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কার
  • আমেরিকান একাডেমী ইমপ্লান্ট ডেন্টিস্টির সম্মানিত ফেলো
  • ইসাইহ লিউ মেমোরিয়াল এওয়ার্ড , ১৯৯০
  • হারুন গারশকফ / নর্মান গোল্ডবার্গ অ্যাওয়ার্ড, ১৯৯৪
বইসমূহ
  1. Implant Dentistry Today
  2. Maxillary Implants (১৯৭৭)
  3. Mandibular Implants (১৯৭৭)
  4. Theories and Techniques of Oral Implantology (vol.1) (১৯৭০)
  5. Theories and Techniques of Oral Implantology (vol.2) (১৯৭০)
ইতালির বারি ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব ওলাল ইমপ্লান্টোলজি; সেন্ট পিটার্সবার্গে, রাশিয়ার লিংকো ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ ওরল ইমপ্লান্টোলজি; এবং কিংডম, জ্যামাইকাতে লিঙ্কো ইমপ্লান্ট ইনস্টিটিউ তার নামে নামকরণ করা হয়।

Continue Reading

Uncategorized

যশোর : ২২ চিকিৎসক-নার্সসহ ২৮ জন কোয়ারেন্টাইনে

DENTALTIMESBD.com

Published

on

করোনাভাইরাসে আক্রান্ত দুই রোগীর সংস্পর্শে আসায় যশোর জেনারেল হাসপাতালের ১১ চিকিৎসক, ১১ নার্স মোট ২৮ জন স্বাস্থ্যকর্মীকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। বুধবার হাসপাতালের তত্ত্বাবধায়কের জারি করা অফিস আদেশে এই কথা জানানো হয়।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায় এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কোয়ারেন্টাইনে পাঠানো এসব ডাক্তার ও নার্স করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীদের কনটাক্টে এসেছিলেন। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আরিফ আহমেদের সঙ্গে যোগাযোগ করে পর্যায়ক্রমে এই হাসপাতালের সবার নমুনা পরীক্ষা করতে বলা হয়েছে।

ডা. দিলীপ কুমার রায় বলেন, করোনা আক্রান্ত দুই রোগীর সংস্পর্শে যেসব ডাক্তার, নার্স ও কর্মচারী এসেছিলেন তাদের শনাক্ত করে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। ১১ জন ডাক্তার ও ১১ জন নার্স ছাড়াও পরিচ্ছন্নতাকর্মী, ওয়ার্ড বয় ও আয়া মিলিয়ে মোট ২৮ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। কোয়ারেন্টাইনের মেয়াদ হবে ১৪ দিন। এই সময়কালে তাদের সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এমন পরিস্থিতিতে হাসপাতাল কর্তৃপক্ষ প্রাথমিক পদক্ষেপ হিসেবে করোনারি কেয়ার ইউনিট ও মেডিসিন ওয়ার্ড লকডাউন করে দেন। গুরুত্বপূর্ণ ইউনিট দুটি জীবাণুমুক্ত করার পদক্ষেপও নেওয়া হয়। ওই দুই স্থানে চিকিৎসাধীন রোগীদের স্থানান্তর করা হয় অন্য ওয়ার্ডে।

গত কয়েকদিনে শনাক্ত হওয়া করোনা পজেটিভদের বেশ কয়েকজনকে যশোর টিবি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। যারা ওই হাসপাতালে যেতে অনাগ্রহ প্রকাশ করেছেন, তাদের নিজ নিজ বাড়িতে চিকিৎসাধীন রাখা হয়েছে।

যশোর টিবি হাসপাতালকে অস্থায়ী করোনা হাসপাতাল হিসেবে ব্যবহার করা হচ্ছে। এখানে করোনাভাইরাস আক্রান্তদের সেবার কাজে নিয়োজিতরা পাশেই নাজির শঙ্করপুরে অবস্থিত শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ডরমেটরিতে অবস্থান করছেন।

Continue Reading

Uncategorized

যে চারটি বেসরকারি হাসপাতালে হবে করোনাভাইরাস পরীক্ষা

DENTALTIMESBD.com

Published

on

বেসরকারি হাসপাতালে হবে করোনাভাইরাস পরীক্ষা

দেশে কোভিড-১৯ এর প্রকোপ বাড়তে থাকায় পরীক্ষার আওতা বাড়ানোর জন্য প্রথমবারের মত চারটি বেসরকারি হাসপাতালকে করোনাভাইরাস পরীক্ষা এবং চিকিৎসার অনুমতি দিয়েছে সরকার।

এর মধ্যে ঢাকার এভারকেয়ার হাসপাতাল (সাবেক অ্যাপোলা), স্কয়ার হাসপাতাল ও ইউনাইটেড হাসপাতাল শুধু তাদের ভর্তি রোগীদের নমুনা পরীক্ষা করবে।

আর নারায়ণগঞ্জের রূপগঞ্জের ইউএস-বাংলা মেডিকেল কলেজ হাসাপাতাল বাইরের রোগীদের নমুনাও পরীক্ষা করতে পারবে।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, “তারা যে নমুনা পরীক্ষা করবেন আমরা তা আগামীকাল থেকে অথবা যখন তারা কাজ শুরু করবেন তখন থেকে হিসাবে যুক্ত করব।”

তিনটি হাসপাতালকে বাইরের রোগীর নমুনা পরীক্ষার অনুমতি না দেওয়ার কারণ ব্যাখ্যা করে নাসিমা সুলতানা বলেন, “অনেক ক্ষেত্রে ফলোআপে সমস্যা হতে পারে, সে কারণে তাদের এখনও তাদের আউটডোর পেশেন্টের নমুনা পরীক্ষার অনুমতি দেওয়া হয়নি।”

এই চারটি বেসরকারি হাসপাতাল মিলিয়ে দেশে সব মিলিয়ে এখন ২৯টি মেডিকেল প্রতিষ্ঠানে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ব্যবস্থা হল।

বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড ৬৪১ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় আক্রান্তের মোট সংখ্যা বেড়ে ৭১০৩ জন হয়েছে। এই সময়ে আরও আটজনের মৃত্যুর মধ্য দিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৬৩ জন হয়েছে।

Continue Reading

Uncategorized

২৪ ঘণ্টায় আরও ৮ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৬৪১

DENTALTIMESBD.com

Published

on

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও আটজন মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মোট ১৬৩ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৬৪১ জন। ফলে দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা সাত হাজার ১০৩ জন।

বুধবার (২৯ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও চার হাজার ৯৬৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৯ হাজার ৭০১টি। নতুন যাদের নমুনা পরীক্ষা হয়েছে, তাদের মধ্যে আরও ৬৪১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে মোট করোনায় আক্রান্ত হয়েছেন সাত হাজার ১০৩ জন। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও আটজন। ফলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৩ জনে। এছাড়া সুস্থ হয়েছেন আরও ১১ জন। ফলে মোট সুস্থ হয়েছেন ১৫০ জন।

যারা নতুন করে মারা গেছেন, তাদের মধ্যে ছয়জন পুরুষ এবং দুজন নারী। ছয়জন ঢাকার বাসিন্দা এবং দুজন ঢাকার বাইরের। বয়সের দিক থেকে চারজন ষাটোর্ধ্ব, দুজন পঞ্চাশোর্ধ্ব এবং দুজন ত্রিশোর্ধ্ব।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকার এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয় বুলেটিনে।

প্রায় চার মাস আগে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন গোটা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে। চীন পরিস্থিতি অনেকটাই সামাল দিয়ে উঠলেও এখন মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের প্রায় সাড়ে ৩১ লাখ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে দুই লাখ ১৮ হাজার। তবে নয় লাখ ৬১ হাজারের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। বাড়ছে মৃত্যুও।

প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। নিয়েছে আরও নানা পদক্ষেপ। যদিও এরই মধ্যে সীমিত পরিসরে ঢাকাসহ বিভিন্ন এলাকার কিছু পোশাক কারখানা সীমিত পরিসরে খুলতে শুরু করেছে। তবে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করা না গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে কি-না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

অন্যান্য

Continue Reading

জনপ্রিয়