Connect with us

জাতীয়

বাজেটে স্বাস্থ্য খাতে বড় কোনো পরিবর্তন আসছে না

Published

on

স্বাস্থ্য বাজেট

আগামী বাজেটে স্বাস্থ্য খাতে বড় কোনো পরিবর্তন আসছে না। করোনা মোকাবিলায় দুই-চারটি নতুন প্রকল্প নেওয়া; গবেষণায় বরাদ্দ বৃদ্ধিতেই সীমাবদ্ধ থাকছে। এ খাতের দীর্ঘদিনের অনিয়ম-অব্যবস্থাপনা দূর করতে কাঠামোগত বড় সংস্কারের উদ্যোগ নেই। গতানুগতিকভাবেই স্বাস্থ্য বাজেট দেওয়া হচ্ছে।

করোনার কারণে স্বাস্থ্য বাজেট নিয়ে এবার বেশ আলোচনা হচ্ছে। ১৬-১৭ কোটি মানুষের স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্য মন্ত্রণালয় বছরে মাত্র ২৫ হাজার কোটি টাকার মতো খরচ করে, যা বাজেটের ৫ শতাংশের কম। আর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) তুলনায় ১ শতাংশের কম খরচ হয়। যা এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় ৪৮টি দেশের মধ্যে সবচেয়ে কম।

আগামী ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) স্বাস্থ্য খাতের বরাদ্দ চলতি বছরের চেয়ে কমে যাচ্ছে। চলতি ২০১৯-২০ অর্থবছরের মূল এডিপিতে স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবারকল্যাণ খাতে ১৩ হাজার ৫৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। আগামী এডিপিতে এই খাতে ১৩ হাজার ৩৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। খরচ করতে না পারায় অবশ্য চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে স্বাস্থ্য খাতের বরাদ্দ ১০ হাজার ১০৮ কোটি টাকায় নামিয়ে আনা হয়েছে।

নতুন যা থাকছে

করোনা পরিস্থিতি সামাল দিতে স্বাস্থ্য খাতের জন্য জরুরি ভিত্তিতে আড়াই হাজার কোটি টাকার দুটি প্রকল্প নেওয়া হয়েছে। এর বাইরে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অনুদানে ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী সরাসরি কেনার কথা আছে। করোনাসংক্রান্ত প্রকল্প দুটি হলো বিশ্বব্যাংকের সহায়তায় ১ হাজার ১২৭ কোটি টাকার কোভিড–১৯ ইমার্জেন্সি রেসপনস অ্যান্ড পেন্ডামিক প্রিপার্ডনেস প্রকল্প এবং এডিবির সহায়তায় ১ হাজার ৩৬৪ কোটি টাকার কোভিড–১৯ রেসপনস ইমার্জেন্সি অ্যাসিস্ট্যান্স প্রকল্প। প্রকল্প দুটি গত সপ্তাহে পাস হলেও টাকা খরচ শুরু হবে আগামী অর্থবছর থেকে। চলমান প্রকল্প হিসেবে আগামী এডিপিতে যুক্ত হয়েছে। সব জেলা হাসপাতালে আইসোলেশন সেন্টার বা সংঘ নির্মাণ এবং সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সংক্রামক ব্যাধি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ইউনিট তৈরিই প্রকল্প দুটির মূল উদ্দেশ্য। চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের ব্যক্তিগত সুরক্ষাসামগ্রীও কেনা হবে। এ ছাড়া আগামী বাজেটে স্বাস্থ্য খাতের গবেষণার জন্য ৩০০ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে। জনবলসংকট কমাতে ইতিমধ্যে চিকিৎসক ও নার্স নিয়োগ দেওয়া হয়েছে।

অবকাঠামোতেই আগ্রহ

এবার দেখা যাক, এডিপিতে কেমন প্রকল্প আছে। চলতি অর্থবছরের সংশোধিত এডিপি বিশ্লেষণ করে দেখা গেছে, স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবারকল্যাণ খাতে মোট ৬৭টি বিনিয়োগ প্রকল্প আছে। এর মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৩১টি প্রকল্প। সার্বিকভাবে এডিপিতে থাকা প্রকল্পগুলোর মধ্যে ৪৮টি প্রকল্পই হাসপাতাল ভবন, মেডিকেল কলেজ ভবন, নার্সিং ইনস্টিটিউট ভবনের মতো অবকাঠামো নির্মাণের প্রকল্প। বিশেষায়িত চিকিৎসা সুবিধা সম্প্রসারণের তিনটি প্রকল্প এবং একটি যন্ত্রপাতি কেনার প্রকল্প আছে। গবেষণা, প্রশিক্ষণ—এমন দক্ষতা বৃদ্ধির আলাদা কোনো প্রকল্প নেই। তবে কিছু প্রকল্পের অঙ্গ হিসেবে প্রশিক্ষণ এবং সীমিত পরিসরে গবেষণার সুযোগ রাখা হয়েছে।

করোনায় স্বাস্থ্য খাতের সংকট প্রকট হয়েছে তবু গতানুগতিক স্বাস্থ্য বাজেট দেওয়া হচ্ছে

স্বাস্থ্য খাতের মধ্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ৯টি প্রকল্প ঢুকিয়ে দেওয়া হয়েছে। বিবিএসের জাতীয় আয় শাখার আধুনিকায়ন; জিডিপির ভিত্তিবছর পরিবর্তনের জন্য সমীক্ষা, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ পরিসংখ্যান শক্তিশালী করার মতো প্রকল্পও স্বাস্থ্য খাতের প্রকল্প হিসেবে দেখানো হয়েছে। আদমশুমারি ও প্রতিবন্ধী জরিপের প্রকল্পও স্বাস্থ্য খাতে অন্তর্ভুক্ত।

স্বাস্থ্য খাতের অন্যতম বড় উন্নয়ন কর্মকাণ্ডের একটি হলো ৪৩ হাজার কোটি টাকার চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর উন্নয়ন কর্মসূচি। আগামী অর্থবছরে এই কর্মসূচিতে ৫ হাজার ৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে ছোট-বড় ২৯ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ প্রথম আলোকে বলেন, এডিপির মাধ্যমে মানসম্পন্ন খরচ হয় না। আর স্বাস্থ্য খাতের কর্মকর্তাদের অবকাঠামো খাতেই খরচের আগ্রহ বেশি। কারণ এতে দুর্নীতি করার সুযোগ বেশি।

১০ বছরে বরাদ্দ তিন গুণ

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাজেটকেই সাধারণত স্বাস্থ্য বাজেট হিসেবে ধরা হয়। উন্নয়ন ও পরিচালন—এই দুই খাতের খরচ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাজেট তৈরি হয়। বেতন–ভাতা, সরকারি হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিকের ওষুধ কেনা, নিয়মিত যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ও মেরামতের মতো অবধারিত খরচ মেটানো হয় পরিচালন ব্যয় থেকে। উন্নয়ন বাজেট দিয়ে হাসপাতাল, মেডিকেল কলেজ, স্বাস্থ্য কমপ্লেক্স ভবনসহ ভৌত অবকাঠামো নির্মাণ, প্রশিক্ষণ, সচেতনা বৃদ্ধি, গবেষণা—এসব কাজ হয়।

গত ১০ বছরে বাজেটের আকার যে হারে বেড়েছে, সেই হারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাজেট বাড়েনি। এ সময়ে মন্ত্রণালয়টির বাজেট বেড়েছে তিন গুণ। বাজেটের আকার বেড়েছে প্রায় সোয়া চার গুণ। ফলে বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দের অংশীদারত্ব ক্রমশ কমেছে। বাজেট ঘোষণার সময় খাতওয়ারি বরাদ্দ ১৫টি ভাগে ভাগ করা হয়। দেখা গেছে, ২০১০-১১ অর্থবছরে স্বাস্থ্য খাত বাজেটের ৬ দশমিক ২ শতাংশ বরাদ্দ পেয়েছিল। ১৫টি খাতের মধ্যে স্বাস্থ্য খাতের অবস্থান ছিল নবম। চলতি ২০১৯-২০ অর্থবছরে এসে স্বাস্থ্য খাতে বরাদ্দ নেমেছে বাজেটের মাত্র ৪ দশমিক ৯ শতাংশে। স্বাস্থ্য খাতের অবস্থান ১১তম।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য শামসুল আলম প্রথম আলোকে বলেন, করোনা সংকটে দেশের স্বাস্থ্যব্যবস্থার ভঙ্গুর চিত্র ওঠে এসেছে। স্বাস্থ্য খাতে বেসরকারি বিনিয়োগ উন্মুক্ত করায় ধনীরা উন্নত চিকিৎসা পাচ্ছেন। অন্যদিকে গরিবদের জন্য সরকারি স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যাচ্ছে না। তাই সর্বজনীন একটি স্বাস্থ্যব্যবস্থা নিশ্চিত করতে আগামী কয়েক বছরে স্বাস্থ্য খাতের খরচ জিডিপির ২ শতাংশে উন্নীত করতে হবে।

টাকার অঙ্কে স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়লেও পর্যাপ্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যাচ্ছে না। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে ১ হাজার ৮৭১ জনের বিপরীতে আছেন একজন চিকিৎসক। এ ছাড়া প্রতি ১০ হাজার জনসংখ্যার বিপরীতে নার্সের অনুপাত ২ দশমিক ৯৯ এবং সরকারি হাসপাতালে শয্যার অনুপাত ২ দশমিক ৮৯।

অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ প্রথম আলোকে বলেন, করোনা পরিস্থিতি স্বাস্থ্য খাতের অসংগতিগুলো ধরিয়ে দিয়েছে। আগামী অর্থবছরে করোনা মোকাবিলায় বেশি নজর দিতে হবে। তবে সার্বিকভাবে কাঠামোগত সংস্কার করতে হবে, যা এক দিনে সম্পন্ন করা সম্ভব হবে না। আগামী অর্থবছর থেকেই তা শুরু করা উচিত।

Advertisement
Click to comment

করোনা পরিস্থিতি

সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায়

Published

on

Dental Times

চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা ৩০ লাখ করোনাভাইরাসের টিকা ঢাকায় এসেছে।

বাংলাদেশ বিমানের তিনটি পৃথক ফ্লাইটে এই টিকা গতকাল বৃহস্পতিবার রাত ও আজ শুক্রবার ভোরে ঢাকায় আসে। বাংলাদেশ বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার আজ সকালে এ তথ্য জানান।

তাহেরা খন্দকার বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের তিনটি পৃথক ফ্লাইটে মোট ৩০ লাখ সিনোফার্মের টিকা ঢাকায় এসেছে। টিকা নিয়ে প্রথম ফ্লাইটটি ঢাকায় আসে গতকাল রাত সোয়া ১০টার দিকে। দ্বিতীয় ফ্লাইটটি আসে গতকাল দিবাগত রাত সোয়া একটার দিকে। আর তৃতীয় ফ্লাইটটি আসে আজ ভোররাতে।

তাহেরা খন্দকার জানান, বিমানের ফ্লাইটগুলো ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর বিমানের পক্ষ থেকে সব ধরনের গ্রাউন্ড হ্যান্ডেলিং সুবিধা প্রদান করা হয়।

গতকাল বাংলাদেশ বিমানের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩০ লাখ ডোজ টিকা দেশে আনতে ২৯ জুলাই বিমানের অত্যাধুনিক তিনটি ড্রিমলাইনার ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের উদ্দেশে ছেড়ে যায়। এগুলোর মধ্যে ছিল একটি বোয়িং ৭৮৭-৯ ও দুটি বোয়িং ৭৮৭-৮।

Continue Reading

জাতীয়

‘পরিস্থিতি মোকাবিলায় ভাইভা ছাড়া ডাক্তার নার্স নিয়োগ হবে’

Published

on

Dental Times

করোনা পরিস্থিতি মোকাবিলায় ভাইভা ছাড়াই ডাক্তার নার্স নিয়োগ হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, আমাদের ডাক্তার নার্সরা ক্লান্ত হয়ে গেছে। আর কত দিন। প্রায় দুই বছর চলছে। তাই আমরা ৪ হাজার ডাক্তার এবং ৪ হাজার নার্স নিয়োগ দিতে যাচ্ছি দ্রুত। ভাইভা ছাড়াই ডাক্তার নার্স নিয়োগ দেয়া হবে।

সোমবার (২৬ জুলাই) মন্ত্রীপরিষদ সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, টিকার কার্যক্রম আরো জোরদার করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। ওয়ার্ড পর্যায়ে জোর দেয়া হবে এখন।

তিনি আরও বলেন, প্রতি সপ্তাহে ২০০ টন অক্সিজেন আসবে। এই মুহূর্তে অক্সিজেনের সমস্যা নাই। আগামীতেও সমস্যা হবে না।

Continue Reading

জাতীয়

দেশে ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি – অধ্যাপক ডা. বুলবুল

Published

on

Dental Times

দাঁত ও মুখের স্বাস্থ্য বিষয়ক চিকিৎসা, শিক্ষা ও গবেষণা প্রসারের লক্ষ্যে দেশে একটি ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি বলে আবারও জানিয়েছেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল।

শনিবার (২৫ জুলাই) রাত ৯টায় বাংলাদেশ ডেন্টাল সোসাইটি, ফেনী জেলা শাখার ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। 

অনলাইনে আয়োজিত এ অনুষ্ঠানে অধ্যাপক ডা. হুমায়ুন কবীর বুলবুল আরও বলেন, এ মহামারিতে ডেন্টাল সার্জনদের যতটা সম্ভব অনলাইনে হলেও স্বাস্থ্যসেবা দিয়ে অসহায় মানুষের পাশে থাকতে হবে।

এ সময় করোনায় শাহাদাত বরণ করা দেশের ১৩ জন ডেন্টাল সার্জনের রুহের মাগফেরাত কামনা করেন। একই সঙ্গে ডা. রাসেল এবং ডা. শিহাবের পরিবারসহ অসুস্থ ডেন্টাল সার্জনদের দ্রুত সুস্থতা কামনা করেন তিনি। 

করোনার এ সংকটে এমন আয়োজনের জন্য ডেন্টাল সোসাইটি, ফেনী জেলাকে ধন্যবাদ জানান অধ্যাপক হুমায়ুন কবীর।

Continue Reading

জাতীয়

একদিনে ঢাকায় আরও ৭৯ ডেঙ্গু রোগী

Published

on

Dental Times

করোনার মধ্যেও মাথাচাড়া দিয়ে উঠছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৮১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। তার মধ্যে ৭৯ জনই ঢাকায়। 

বৃহস্পতিবার (১৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য থেকে এসব জানা যায়।  

স্বাস্থ্য অধিদফতর জানায়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এখন পর্যন্ত ৩০৩ জন রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকাতেই আছে ২৯৯ জন, আর বাকি ৪ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। এই বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত ৯৯৫ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ৬৯০ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ২ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

Continue Reading

জাতীয়

করোনায় ডেঙ্গুর প্রকোপ, হাসপাতালে চিকিৎসাধীন তিন শতাধিক

Published

on

Dental Times

মহামারি করোনাভাইরাসের মধ্যে দেশে দেখা দিয়েছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। রাজধানীসহ সারাদেশে মশাবাহিত এ জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন শিশুসহ বিভিন্ন বয়সের তিন শতাধিক মানুষ। বর্তমানে রাজধানীর সরকারি হাসপাতালে ২৯৯ জন এবং বেসরকারি হাসপাতালে চারজনসহ মোট ৩০৩ জন রোগী চিকিৎসাধীন।

বৃহস্পতিবার (১৫জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ও হেলথ ইমার্জেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুল কিবরিয়া স্বাক্ষরিত ডেঙ্গু সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, সর্বশেষ গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশের হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৮১। তাদের মধ্যে রাজধানীতে ৭৯ জন ও ঢাকার বাইরে দুজন চিকিৎসাধীন আছেন। রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি ৭৯ জনের মধ্যে সরকারি হাসপাতালে ১৩ জন ও বেসরকারি হাসপাতালে ৬৬ জন।

পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ ১৫ জুলাই পর্যন্ত রাজধানীসহ সারাদেশে মোট ৯৯৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৯০ জন।

চলতি বছরের জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে নয়জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭১ জন এবং ১৫ জুলাই পর্যন্ত ৬২৩ জন রোগী ভর্তি হয়েছেন।

Continue Reading
ঘাতক ড্রাইভারের শাস্তি চেয়ে পথে সরব ইউডিসি শিক্ষার্থীরা
ঢাকা1 day ago

ঘাতক ড্রাইভারের শাস্তি চেয়ে পথে সরব ইউডিসি শিক্ষার্থীরা

Dental Times
Dental Admission1 month ago

সরকারি ও বেসরকারি ডেন্টালের ভর্তি পরীক্ষা ১০ সেপ্টেম্বর

Dental Times
আন্তর্জাতিক1 month ago

ডেল্টা ভ্যারিয়েন্টের পর এবার নতুন আতঙ্ক কলম্বিয়ান ভ্যারিয়েন্ট

Dental Times
করোনা পরিস্থিতি2 months ago

সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায়

Dental Times
জাতীয়2 months ago

‘পরিস্থিতি মোকাবিলায় ভাইভা ছাড়া ডাক্তার নার্স নিয়োগ হবে’

Dental Times
জাতীয়2 months ago

দেশে ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি – অধ্যাপক ডা. বুলবুল

Dental Times
জাতীয়2 months ago

একদিনে ঢাকায় আরও ৭৯ ডেঙ্গু রোগী

Dental Times
জাতীয়2 months ago

করোনায় ডেঙ্গুর প্রকোপ, হাসপাতালে চিকিৎসাধীন তিন শতাধিক

Dental Times
জাতীয়2 months ago

স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ চাইল বাংলাদেশ জাসদ

Dental Times
করোনা পরিস্থিতি2 months ago

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর নতুন রেকর্ড

Dental Times
করোনা পরিস্থিতি2 months ago

‘জীবনে অনেকবার ঈদ আসবে, যদি বেঁচে থাকি’

Dental Times
জাতীয়2 months ago

‘মানুষ করোনাকে স্বাভাবিক জ্বর-সর্দি ভাবছে’

Dental Times
স্বাস্থ্য প্রশাসন2 months ago

কাল সিনোফার্ম, পরশু মডার্নার টিকা দেওয়া শুরু

Dental Times
স্বাস্থ্য অধিদপ্তর2 months ago

১৪ দিনের মধ্যে করোনা নিয়ন্ত্রণে না এলে শয্যার সংকট হতে পারে: স্বাস্থ্য অধিদপ্তর

Dental Times
করোনা পরিস্থিতি2 months ago

চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের করোনা টেস্ট ও নিবন্ধন বুথের উদ্বোধন

Dental Times
করোনা পরিস্থিতি2 months ago

কোয়ারেন্টিন অব্যবস্থাপনায় মা ও বাবাকে হারিয়ে ক্ষুদ্ধ সরকারি চিকিৎসক

Dental Times
করোনা পরিস্থিতি2 months ago

অক্সিজেন সিলিন্ডার না আনতে পারায় বাবার মৃত্যু : পুলিশের বিরুদ্ধে অভিযোগ

Dental Times
করোনা পরিস্থিতি2 months ago

ব্যাংকে সেবা নিয়ে ফেরার সময় জানালেন তিনি ‘করোনা পজিটিভ’

Dental Times
করোনা পরিস্থিতি2 months ago

চট্টগ্রামে রেকর্ড ৭৮৩ জন শনাক্ত, মৃত্যু ১০

Dental Times
BSMMU2 months ago

করোনার ভ্যাকসিন ট্রায়ালের জন্য প্রস্তুত বিএসএমএমইউ – ভিসি

Advertisement

সম-সাময়িক

Subscribe for notification