Connect with us

পড়ালেখা

বিএসএমএমইউর রেসিডেন্সি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

Published

on

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রেসিডেন্সি কোর্সে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

আজ রাত সাড়ে আটটার দিকে রেসিডেন্সি কোর্সে ফলাফল প্রকাশ করা হয়েছে।

বিএসএমএমইউর পাঁচটি অনুষদে মোট পরীক্ষার্থী ছিল ১০ হাজার ৪৩৫ জন। অনুষদভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা হলো: মেডিসিন অনুষদে ৩ হাজার ৭০৯ জন, সার্জারি অনুষদে ৪ হাজার ৪৪২ জন, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদে ৬৮৮ জন, ডেনটিসট্রি অনুষদে ৬৫৭ জন এবং শিশু অনুষদে ৯৩৯ জন। 

এর আগে মোট চারটি কেন্দ্রে সকাল ১০টায় এক যোগে পরীক্ষা শুরু হয়ে সাড়ে ১১টায় শেষ হয়।

কেন্দ্রগুলো হলো: বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জন্স (বিসিপিএস), ইডেন মহিলা কলেজ, বুয়েট পশ্চিম পলাশী ক্যাম্পাস ও বুয়েট মূল ক্যাম্পাস।

রেসিডেন্সি কোর্সে ভর্তি পরীক্ষা সাধারণত নভেম্বরের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হয়। তবে মহামারী করোনাভাইরাসের কারণে উদ্ভূত ‘বিশেষ পরিস্থিতিতে’ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী গত বছর এক মাস পিছিয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হয় ডিসেম্বরে। এবার বৈশ্বিক এ মহামারী কিছুটা কমে আসলেও পুরোপুরি নির্মূল হয়নি। এই প্রেক্ষাপটে গতবারের মতো এবারও ডিসেম্বরেই অনুষ্ঠিত হলো রেসিডেন্সি ভর্তি পরীক্ষা। 

Advertisement
Click to comment

ক্যারিয়ার

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ

Published

on

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার (২২ জুন)  কমিশনের বিশেষ সভায় প্রিলিমিনারি টেস্টের ফলাফল অনুমোদন করা হয়। এদিন বিকালে সরকারি কর্মকমিশন-পিএসসি’র বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার জন্য সরকারি কর্ম কমিশন থেকে মোট ১৫ হাজার ৭০৮ জন প্রার্থীকে সাময়িকভাবে যোগ্য ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৭ মে অনুষ্ঠিত ৪৪তম বিসিএস প্রিলিমিনারি টেস্টে মোট ২ লাখ ৭৬ হাজার ৭৬০ জন প্রার্থী অংশ নেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ফলাফল কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd এবং টেলিটকের ওয়েবসাইট http://bpsc.teletalk.com.bd  এ  পাওয়া যাচ্ছে। এছাড়া টেলিটক বাংলাদেশ লিমিটেডের মাধ্যমেও জানা যাবে।

যেভাবে ফলাফল পাওয়া যাবে

যেকোনও মোবাইল থেকে এসএমএস করে ৪৪তম বিসিএস প্রিলিমিনারি টেস্টের ফল জানা যাবে। PSC<Space>44<Space>Registration Number লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে Registration Number সহ Qualified, অথবা Not qualified হিসেবে ফল পাওয়া যাবে।

যেমন- PSC 44 123456 send to 16222। লিখিত পরীক্ষার সুনির্দিষ্ট তারিখ ও সময়সূচি পরবর্তী সময়ে কমিশনের ওয়েবসাইটে ও প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

Continue Reading

Campus News

বিডিএস ৩য় ফেজ এর শিক্ষার্থীদের জন্যে পেরিওডন্টোলজী এন্ড ওরাল প্যাথলজীর বই এর মোড়ক উন্মোচন

Published

on

রাশেদুল ইসলাম রনি|| (ঢাডেক প্রতিনিধি)

আজ ঢাকা ডেন্টাল কলেজ এ কম্পোজিট পাবলিকেশনস এর ডাঃ বিদ্যুৎ কুমার সূত্রধর রচিত বিডিএস ৩য় ফেইজ এর ছাত্র-ছাত্রীদের জন্যে পেরিওডন্টোলজী এন্ড ওরাল প্যাথলজী বিষয়ের  সহায়ক বই

“পেরিওডন্টোলজী এন্ড ওরাল প্যাথলজী-২০২২ সংষ্করণ “ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ হুমায়ূন কবীর ও বইটির প্রকাশক ডাঃ বিদ্যুৎ কুমার সূত্রধর(ডিডিএস-অন কোর্স, সম্মিলিত সামরিক হাসপাতাল,ঢাকা)। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা  ডেন্টাল কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। অনুষ্ঠানে বিডিএস বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন।

বইটির ছবি সংবলিত কেক কেটে ও মিষ্টি বিতরণের মাধ্যমে বইটি সবার জন্যে উন্মুক্ত করা হয়। বইটি সম্পর্কে জানতে চাইলে ডা. বিদ্যুৎ ডেন্টাল টাইমসকে জানান- “পেরিওডন্টোলজী ও ওরাল প্যাথলজী ডেন্টাল সার্জনদের জন্যে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই শিক্ষার্থীদের জন্যে সম্পূর্ণ নূতন কারিকুলাম অনুযায়ী চিত্রসহ ব্যাখ্যা,প্রতিটি অধ্যায়ের শেষে MCQ প্রশ্ন, কাউসন ও ক্যারেঞ্জার আধুনিক সংষ্করণ থেকে গুরুত্বপূর্ণ বিষয়গুলো বইটিতে রাখার চেষ্টা করেছি।

 এ বিষয়ে অধ্যাপক ডাঃ হুমায়ুন কবীর বুলবুল ডেন্টাল টাইমসকে জানান, “ডাঃ বিদ্যুৎ ছাত্রছাত্রীদের সহযোগিতার জন্যে গত দুই দশক ধরে কাজ করে যাচ্ছেন। তাই আমি তাকে সাধুবাদ জানাই।  আমাদের দেশে ডেন্টাল বই এর লেখকের সংকট রয়েছে। আমাদের শিক্ষকবৃন্দ এই বিষয়ে ভাল বইয়ের প্রয়োজনীয়তা অনুভব করেন। আমি সমাপনী বর্ষের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানতে পারি শিক্ষার্থীরা বইটিকে প্রয়োজনীয় ও সময়োপযোগী হিসেবেই আখ্যা দিয়েছে। কাজেই আমি মনে করি এই বইটির মাধ্যমে শিক্ষার্থীরা উপকৃত হবে এবং ডাঃ বিদ্যুৎ এর এমন উদ্যোগের সর্বাঙ্গিন মঙ্গল কামনা করি।

প্রায় ৮০০ পৃষ্ঠার কালার এটলাস সহ বইটি প্রকাশিত হয়েছে। বইটিতে পূর্ববর্তী পেশাগত পরীক্ষার প্রশ্ন সংবলিত করা হয়েছে। উল্লেখ্য, বইটির পুনঃপরীক্ষণ করেছেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ হুমায়ূন কবীর বুলবুল। বইটি নীলক্ষেতের সকল দোকানে পাওয়া যাবে।

Continue Reading

পড়ালেখা

বিডিএস ভর্তিতে ১ম ও মেডিকেলে ৫০ তম তানভীর তানিম

Published

on

ছোটবেলা থেকেই পড়ালেখার প্রতি দারুণ সিরিয়াস নাসরিন সুলতানা ইভা। পড়তে চেয়েছিলেন ইংলিশ ভার্সনের স্কুল-কলেজে, কিন্তু নিজ জেলা শহরে এর সুবিধা না থাকায় এক প্রকার বাধ্য হয়েই ভর্তি হন বাংলা ভার্সনে। ইভা লেখাপড়া করেছেন মুন্সিগঞ্জের প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ-এ। সেখান থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পাওয়ার কৃতিত্ব অর্জন করেন। এরপর মেডিকেল ভর্তি পরীক্ষাতেও ছিলেন সপ্রতিভ।

২০২২ সালের এমবিবিএস ভর্তি পরীক্ষায় সারাদেশের মধ্যে ৫০ তম স্থান অধিকার করেন। তবে সবচেয়ে বড় চমক দেখিয়েছেন তিনি ডেন্টাল ভর্তি পরীক্ষায়। যেখানে অংশ নিয়েছিল প্রায় ৬৬ হাজার শিক্ষার্থী। ইভা সেই পরীক্ষাতে ভালো তো করলেনই, সাথে প্রথম হওয়ার গৌরব দেখালেন। 

ইভা তখন অষ্টম কি নবম শ্রেণিতে পড়েন। মেডিকেলে উত্তীর্ণ আপুদের উৎফুল্লতা, তাদের ঘিরে অন্যদের উৎসব-উন্মাদনা চোখের সামনে দেখতেন। সেই থেকে এ বিষয়গুলোর প্রতি ভালো লাগার শুরু তার। পড়ালেখার সময়ে কঠোর অধ্যবসায়, আর অবসরে কল্পনার রঙিন জগতে মেডিকেলের শিক্ষার্থী হিসেবে ঘুরে বেড়ানো ইভার জন্য তখন থেকে নিত্যদিনের ঘটনা। এভাবেই ভালো লাগা থেকে ভালো করার আকাঙ্ক্ষা; তৈরি হতে থাকে স্বপ্ন পূরণের এক মহা বন্দোবস্ত।

সংক্ষিপ্ত সিলেবাসে হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তাহলে মেডিকেল ভর্তি পরীক্ষা কীভাবে হবে! এ নিয়ে অনিশ্চয়তা ছিল। আবার, কোভিড পরিস্থিতি বিবেচনায় গত ফেব্রুয়ারিতে বন্ধ হয়ে যায় দেশের সব স্কুল, কলেজ, কোচিং সেন্টার। তখন অনলাইনে নতুন শিক্ষা পদ্ধতির সাথে মানিয়ে নিতে কিছুটা সময় লেগেছিল ইভার। তবে সব প্রতিবন্ধকতার মাঝেও তিনি ছিলেন শৃঙ্গের মতো দৃঢ়। এক মুহূর্তের জন্যও আত্মবিশ্বাস হারাননি, নিজের সাথে আপোষ করেননি কোনো বিষয়ে। ফলস্বরূপ, সাফল্যের হাসি।

৫ এপ্রিল প্রকাশিত হয় ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল। যেহেতু ভর্তি পরীক্ষা আশানুরূপ হয়েছিল, ভালো কোনো মেডিকেলেই যে সুযোগ পাচ্ছেন, তা আগে থেকে অনুমেয় ছিল। তাই বলে ৫০তম! এটি প্রত্যাশার চেয়ে অনেক বেশি ছিল, জানালেন ইভা। এর ২২ দিন পর ডেন্টাল ভর্তি পরীক্ষা। এদিকে এ নিয়ে কোনো ভ্রুক্ষেপই নেই ইভার। কারণ, ততদিনে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে গিয়েছেন তিনি। শেষমেশ মায়ের পীড়াপীড়িতে পরীক্ষা দিলেন, কোনো ধরনের প্রস্তুতি না নিয়েই। অথচ এ পরীক্ষাতে ইভা ছাড়িয়ে গেছেন আগের ইভাকেও। মেধার দ্যুতি ছড়িয়ে তিনি সারাদেশের মধ্যে অর্জন করেন প্রথম স্থান।

ভর্তি পরীক্ষার প্রস্তুতির সুবিধার্থে ঢাকায় এসে বসবাস শুরু করেন ইভা, সঙ্গে তার বড়বোন। এ সময়টাতে মা-বাবার অভাব ঘুচানোর সব রকমের চেষ্টা করেছেন বড় বোন আইরিন সুলতানা। একইসাথে মা-বাবা, শিক্ষকদের সমর্থন ছায়ার মতো ছিল ইভার জীবনে। তাই এই সাফল্যের পেছনে তাদের অবদানের কথা ইভা স্মরণ করেন আত্মতৃপ্তির সঙ্গে। মেডিকেলে ৫০ তম এবং ডেন্টালে প্রথম হওয়ার উচ্ছ্বাস প্রকাশ করে ইত্তেফাককে তিনি বলেন, খুবই ভালো লাগছে। এত এত শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে, তাদের মধ্যে এত ভালো একটা রেজাল্ট করতে পেরেছি, তার জন্য আমি আনন্দিত। সৃষ্টিকর্তার প্রতি অশেষ কৃতজ্ঞতা। বাবা-মা, শিক্ষকেরা যারা সবসময় আমাকে অনুপ্রেরণা দিয়েছেন, পথপ্রদর্শকের ভূমিকায় ছিলেন, তাদের প্রতিও আমি কৃতজ্ঞ।

ইভার জন্ম মেহেরপুরের পিরোজপুরে। বাবা মো. ইউনুস আলী সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের গণিতের প্রভাষক, মা গৃহিনী। বাবার চাকরিসূত্রে ইভার শৈশব ও কৈশোর দুই-ই কেটেছে মুন্সিগঞ্জে। দুই বোনের মধ্যে ছোট ইভার পছন্দের কাজ ছবি আঁকা, বই পড়া, ভ্রমণ করা আর সেসবের ভিডিও ক্লিপস নিজের ইউটিউব চ্যানেলে (ইভা’স জোন) আপলোড করা।।

Continue Reading

পড়ালেখা

এফসিপিএস পরীক্ষার ফি জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছে

Published

on

এফসিপিএস বিভিন্ন পরীক্ষার রেজিস্ট্রেশন ও পরীক্ষার ফি জমা দেওয়ার সময় ১৯ মে পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স (বিসিপিএস)। গত ১৬ মে বিসিপিএস’র এক নোটিসে এ কথা জানানো হয়।

প্রতিষ্ঠানটির অনারারি সচিব অধ্যাপক ডা. মো. বিল্লাল আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত নোটিসে বলা হয়েছে, ২০২২ জুলাইয়ে অনুষ্ঠেয় এফসিপিএস পার্ট-১, এফসিপিএস মিডটার্ম পরীক্ষা, প্রিলিমিনারি এফসিপিএস পার্ট-২, এফসিপিএস পার্ট-২ (ফাইনাল), এফসিপিএস (সাব-স্পেশালিটি) এবং এমসিপিএস পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন এবং পরীক্ষা ফি দেওয়ার সময় ১৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

বর্ধিত তারিখ অনুযায়ী, অনলাইনে নিবন্ধন প্রক্রিয়ায় প্রার্থীদের নীচে উল্লিখিত তথ্য অনুসরণ করার জন্য অনুরোধ করা হয়। সেগুলো হলো:

ক. এফসিপিএস মিডটার্ম পরীক্ষা, প্রিলিমিনারি এফসিপিএস পার্ট-২, এফসিপিএস পার্ট-২ (ফাইনাল), এফসিপিএস (সাব-স্পেশালিটি) এবং এমসিপিএস পরীক্ষার প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্রের হার্ড কপি জমা দেওয়ার শেষ তারিখ ২১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

খ. পরীক্ষার ফি ব্যাংকে জমা দেওয়ার পরও যেসব প্রার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংক স্লিপ অনলাইন রেজিস্ট্রেশন সফটওয়্যারে আপলোড করতে ব্যর্থ হবেন, তারা ২১ মে বিকাল ৩টা পর্যন্ত নিম্নলিখিত শর্তাবলী অনুসরণ সাপেক্ষে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

১. কলেজের সংশ্লিষ্ট বিভাগে বিলম্ব ফি হিসেবে নগদ ১০০০/- (এক হাজার) টাকা জমা দিতে হবে।

২. আবেদনকারীকে অনলাইন রেজিস্ট্রেশন সফটওয়্যারে ব্যাংকের রশিদ আপলোড করার জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ অবশ্যই কলেজের পরীক্ষা বিভাগে আসতে হবে।

অন্যান্য পরীক্ষায় অংশগ্রহণের অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া অপরিবর্তিত থাকবে বলেও এতে উল্লেখ করা হয়।

Continue Reading

জাতীয়

মেডিকেল ভর্তি রেজাল্ট প্রকাশ: পাসের হার ৫৫.১৩%

Published

on

সারাদেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুর ১ টার দিকে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

এবছর মেডিকেল ভর্তি পরীক্ষায় ১ লাখ ৪৩ হাজার ৭৩০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৭৯ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী। পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ। পরীক্ষার্থী বিবেচনায় বিগত যে কোনো বছরের তুলনায় সর্বোচ্চ।

এবারের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৯২ দশমিক ৫ পেয়েছেন শীর্ষস্থান দখল করেছেন সুমাইয়া মোসলেম মীম।

ফল প্রকাশের সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। ছেলেদের তুলনায় মেয়েরা বেশি পাস করেছে। সর্বোচ্চ নম্বরও পেয়েছে একজন মেয়ে।

ফলাফল অনুযায়ী এবছর দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে ৪ হাজার ২৩০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে। যার মধ্যে ১ হাজার ৮৮৫ জন ছাত্র এবং ২ হাজার ৩৪৫ জন ছাত্রী।

ফলাফল জানার ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মোবাইল ফোনে মেসেজ দিয়ে মাধ্যমে ফলাফল জানিয়ে দেয়া হবে। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (https://result.dghs.gov.bd/mbbs/) থেকেও ফলাফল জানা যাবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোশিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান।

এ বছর মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে রেকর্ডসংখ্যক ভর্তিচ্ছু অংশ নিয়েছেন। সারাদেশে সরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা চার হাজার ৩৫০টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৩ জনেরও বেশি পরীক্ষার্থী।

এবার সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা মহানগরীতে ১৮টি কেন্দ্রে মোট ৬১ হাজার ৬৭৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন।

ভর্তি পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। আর ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বর মিলিয়ে মোট ১০০ নাম্বারের পরীক্ষা হয়েছে।

লিখিত পরীক্ষার ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে।। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় কৃতকার্য হতে হলে ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ পেতে হবে।

Continue Reading
চট্রগ্রাম বিভাগ14 hours ago

ইনসেই বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মতবিনিময়

স্বাস্থ্য14 hours ago

থ্যালাসেমিয়ায় আক্রান্তদের তথ্য কেন এনআইডিতে নয়, হাইকোর্টের রুল

সংগঠন1 day ago

বিএফডিএস’র আয়োজনে ডেন্টিস্টদের পদ্মা সেতু ভ্রমণ

Campus News1 week ago

রংপুর মেডিকেল কলেজ, ডেন্টাল ইউনিটের দশ বছর পূর্তি উদযাপিত

Campus News1 month ago

ঢামেকে “ওয়েগেনারস গ্রানুলোমেটোসিস” বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

BFDS1 month ago

বিএফডিএস কতৃক ইন্টার্ণ চিকিৎসকের নিয়ে কার্যকর আয়োজন

ক্যারিয়ার2 months ago

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ

আন্তর্জাতিক2 months ago

ডেন্টাল রেকর্ডের মাধ্যমে নিখোঁজ ব্রিটিশ সাংবাদিক শনাক্ত

স্বাস্থ্য অধিদপ্তর2 months ago

ঢাকায় ২৯ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

জাতীয়2 months ago

৪৩৩ জনের করোনা শনাক্ত, হার ৬.২৭ শতাংশ

নোটিশ2 months ago

৪০তম বিসিএসে উত্তীর্ণদের স্বাস্থ্য পরীক্ষা শুরু ২৬ জুন

জাতীয়2 months ago

দন্তচিকিৎসক বুলবুল হত্যায় আরও একজন গ্রেপ্তার

জাতীয়2 months ago

অর্থ আত্মসাতের অভিযোগে স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিচার শুরু

জাতীয়2 months ago

ডেন্টাল ইউনিটের বেশির ভাগ যন্ত্রপাতি নষ্ট, সেবা ব্যাহত

Campus News2 months ago

আন্দোলনের তৃতীয় দিনে সলিমুল্লাহ মেডিকেলের ডেন্টাল ইউনিটের শিক্ষার্থীরা

সিলেট বিভাগ2 months ago

পঞ্চম শ্রেণি পাশ না করেই তিনি অভিজ্ঞ ডেন্টিস্ট!

জাতীয়2 months ago

খুলনা ডেন্টাল কলেজ নির্মাণের উদ্যোগ কতটুকু এগিয়েছে?

জাতীয়2 months ago

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ডেন্টাল ইউনিটে চিকিৎসা সেবার উদ্বোধন

জাতীয়2 months ago

দেশে অসংক্রামক রোগে ৬৭ শতাংশ মানুষের মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

Campus News2 months ago

বিডিএস ৩য় ফেজ এর শিক্ষার্থীদের জন্যে পেরিওডন্টোলজী এন্ড ওরাল প্যাথলজীর বই এর মোড়ক উন্মোচন

Advertisement

সম-সাময়িক

Subscribe for notification