Connect with us

Dental Admission

বিডিএস ভর্তি পরীক্ষা ৩০ এপ্রিল

Published

on

২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষার তারিখ অনুমোদন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য শিক্ষা বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২ এপ্রিল এমবিবিএস ও ৩০ এপ্রিল বিডিএস পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত চার ফেব্রুয়ারি মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষার পরিবর্তিত সময়সূচি অনুমোদন সূত্র: স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পত্র নং-স্বাঃ শিঃ অধি/চিঃশি/বিবি/২০২০/8৪২, তারিখঃ ০২/০১/২০২১ খ্রি উপযুক্ত বিষয় ও সূত্রের প্রতি সদয় দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, ২০১০-১১ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষার পরিবর্তিত সময়সূচি নির্দেশক্রমে নিম্নরূপভাবে অনুমোদন করা হলো।’

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী,

এমবিবিএস

ভর্তি পরিক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ: ০৭-০২-২০২১ হইতে ০৯-০২-২০২১ তারিখে মধ্যে সুবিধাজনক সময়ে,  
অনলাইনে ফরম পূরণ (শুরু হইতে শেষ): ১১-০২-২০২১ হইতে ০১-০৩-২০১১ পর্যন্ত,  
অনলাইনে টাকা জমার শেষ তারিখ: ০২-০৩-২০২১ রাত ১১.৫৯ টা পর্যন্ত, 
রোল নম্বর প্রদান, সিট প্লান তৈরি, টেলিটকে সিট প্লান প্রেরণ ও এডমিট কার্ড তৈরি করা এবং অন্যান্য অফিসিয়াল কার্যক্রম: ০২-০৩-২০২১ হইতে ১৯-০৩-২০২১ পর্যন্ত, 
প্রবেশ পত্র বিতরণ (ডাউনলোড): ২০-০৩-২০২১ হইতে ২৫-০৩-২০২১ পর্যন্ত, 
হাজিরা সিট ডাউনলোড: ২৭-০৩-২০২১ হইতে ০১-০৪-২০২১ পর্যন্ত এবং 
ভর্তি পরীক্ষার তারিখ ০২-০৪-২০২১ (শুক্রবার, সকাল ১০:০০ ঘটিকা)।

বিডিএস:

ভর্তি পরিক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ: ২৩-০৩-২০১১ হইতে ২৫-০৩-২০২১ তারিখের মধ্যে সুবিধাজনক সময়ে,
অনলাইনে ফর্ম পূরণ (শুরু হতে শেষ): ২৭-০৩-২০২১ হইতে ১৫-০৪-২০২১ পর্যন্ত,
অনলাইনে টাকা জমার শেষ তারিখ: ১৫-০৪-২০১১ রাত ১১.৫৯টা পর্যন্ত,
রোল নম্বর প্রদান, সিট প্লান তৈরি, টেলিটকে সিট প্লান প্রেরণ ও এডমিটকার্ড তৈরি, করা এবং অন্যান্য অফিসিয়াল কার্যক্রম: ১৭-০৪-২০২১ হইতে ২২-০৪-২০২১ পর্যন্ত, 
প্রবেশপত্র বিতরণ (ডাউনলোড): ২৪-০৪-২০২১ হইতে ২৬-৪-২০২১ পর্যন্ত,
হাজিরা সিট ডাউনলোড ২৭-০৪-২০২১ হইতে ২৯-০৪-২০২১ পর্যন্ত, 
ভর্তি পরীক্ষার তারিখ: ৩০-০৪-২০২১ (শুক্রবার, সকাল ১০:০০ ঘটিকা)।

এ বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো চিঠিতে অধিদপ্তরের পরিচালকের (চিকিৎসা শিক্ষা) দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

Advertisement
Click to comment

Dental Admission

ডেন্টাল ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন নাসরিন সুলতানা ইভা

Published

on

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন নাসরিন সুলতানা ইভা। তার প্রাপ্ত নম্বর লিখিত ৯৪.২৫ নম্বর, মোট প্রাপ্ত নম্বর ২৯৪.২৫ নম্বর।

আজ রোববার (২৪ এপ্রিল) দুপুর দুইটায় রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনের দ্বিতীয়তলায় এ ফলাফল প্রকাশ করা হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, ডেন্টাল পরীক্ষায় পাস করেছেন ৩৯৩৯৫ জন। পরীক্ষায় পাসের হার ৫৯.৭৭%। এর মধ্যে ছেলে ১৩ হাজার ৭৪৯ জন (৩৪.৯০%), মেয়ে ২৫ হাজার ৬৪৬ জন (৫২.৮৪%)। 

সরকারি ডেন্টাল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ২৫৭ জন (৪৭.১৬%), মেয়ে ২৮৮ জন (৫২.৮৪%)।

পরীক্ষায় দ্বিতীয় হওয়া ছেলে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর ৯১.৭৫। 

Continue Reading

Dental Admission

আজ প্রতি আসনের জন্য লড়বেন ৩৯ জন

Published

on

আজ শুক্রবার দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ২০২১-২২ শিক্ষাবর্ষের বিডিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এ বছর সরকারি-বেসরকারি ৩৫টি ডেন্টাল কলেজ ও ইউনিটে আসন ১ হাজার ৯৫০টি ও পরীক্ষার্থী ৬৫ হাজার ৯০৭ জন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৯ জন। সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে। এখানে আসন ৫৪৫টি। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছেন ১২১ জন। অন্যদিকে বেসরকারি আসন ১ হাজার ৪০৫টি এবং এখানে প্রতি আসনের জন্য লড়ছেন ৪৭ জন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. একেএম আহসান হাবীব স্বাক্ষরিত বিডিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য পাওয়া গেছে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ বছর ১১টি মেডিকেল কলেজ ও একটি ডেন্টাল কলেজসহ পরীক্ষা কেন্দ্র ১২টি। পরীক্ষার্থীর সংখ্যা ৬৫ হাজার ৯০৭ জন। ভেন্যুর সংখ্যা ২৬ ও হলের সংখ্যা ৯২৯টি। ঢাকায় পরীক্ষার্থী ৩১ হাজার ৩৫ জন ও পরীক্ষার ভেন্যুর সংখ্যা ৯টি।

এ বছর একটি সরকারি ডেন্টাল কলেজ ও আটটি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, অর্থাৎ নয়টি সরকারি কলেজ ও ইউনিটে এবং বেসরকারি ১২টি ডেন্টাল কলেজ ও ১৪টি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে, অর্থাৎ ২৬টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে শিক্ষার্থী ভর্তি করা হবে।

আজ দেশব্যাপী ১১টি মেডিকেল কলেজ ও ১টি ডেন্টাল কলেজের ২৬টি ভেন্যুতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টা এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর হতে ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। পরীক্ষার্থীদের মধ্যে মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিদের জন্য নির্ধারিত আসন বাদে অবশিষ্ট আসনে ৮০ শতাংশ জাতীয় মেধায় ও ২০ শতাংশ জেলা কোটায় ভর্তি হতে পারবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, মোট আসনের মধ্যে মেধা কোটায় ৪২৪, জেলা কোটায় ১০৬, মুক্তিযোদ্ধা কোটায় ১০ ও উপজাতীয় কোটায় ৫ জন ভর্তির সুযোগ পাবেন। এছাড়া ১২টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ১৪টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ১ হাজার ৪০৫টি আসনের জন্য মেধাভিত্তিকভাবে শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।

Continue Reading

Dental Admission

২০২১-২২ শিক্ষাবর্ষে ডেন্টালে ভর্তির আবেদনের বিস্তারিত

Published

on

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। আগামী ২০ মার্চ থেকে ভর্তি আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ৩০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

বুধবার (৯ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে স্বাক্ষর করেছেন অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব।

ভর্তি পরীক্ষা : ২২ এপ্রিল ২০২২ খ্রি. তারিখ শুক্রবার, সকাল ১০:০০ টা হতে ১১:০০ টা পর্যন্ত।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সে ডেন্টাল কলেজে ভর্তির যোগ্যতা
  • আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • ২০২১ সাল অথবা ২০২০ সালে. এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • এইচএসসি/সমমান পরীক্ষায় পাশের পূর্ববর্তী ০৩ (তিন) শিক্ষাবর্ষের মধ্যে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • উভয় পরীক্ষায় জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও রসায়ন সহ উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদনের যোগ্য বিবেচিত হবেন।
  • এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে। .
  • উপজাতি ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে।
  • তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না।
  • সকলের জন্যে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম গড় পয়েন্ট ৩.৫০ না থাকলে আবেদন বাতিল বলে গণ্য হবে।

বিডিএস কোর্সে ভর্তির অনলাইন আবেদনের সময়সূচি

  • অনলাইনে আবেদন শুরু হবে ২০ মার্চ ২০২২, রবিবার দুপুর : ১২.০০ টা হতে।
  • আবেদনের করা যাবে ৩০ মার্চ ২০২২, বুধবার রাত ১১.৫৯মিনিট পর্যন্ত।
  • অনলাইনে আবেদনের ফি জমাদানের শেষ তারিখ ৩১ মার্চ ২০২২, বৃহস্পতিবার
  • প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৭ এপ্রিল ২০২২ থেকে ১৯ এপ্রিল ২০২২ মঙ্গলবার পর্যন্ত।
  • ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ এপ্রিল ২০২২ শুক্রবার, সকাল ১০:০০ টা হতে ১১:০০ টা পর্যন্ত।
  • অনলাইন আবেদন ও প্রবেশপত্র সংগ্রহের ঠিকানা: dghs.teletalk.com.bd
ডেন্টাল বিডিএস ১ম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন ফি

২০২১-২০২২ খি. শিক্ষাবর্ষে বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষার ফি ১০০০/- (এক হাজার) টাকা। অনলাইনে ভর্তি আবেদনের সময় পরীক্ষার ফি শুধুমাত্র প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে।

বিডিএস ১ম বর্ষ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ ( নম্বর বন্টন)
  • বিডিএস ডেন্টাল ভর্তি পরীক্ষায় ১০০ (একশত) নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • ১০০ (একশত) টি MCQ প্রশ্নের ১ (এক) ঘন্টার মধ্যে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • লিখিত পরীক্ষায় বিষয় ভিত্তিক নম্বর বিন্যাস (MCQ)
  1. জীববিজ্ঞান ৩০
  2. রসায়নবিদ্যা ২৫,
  3. পদার্থবিদ্যা ২০,
  4. ইংরেজি ১৫,
  5. সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ১০ নম্বর।
  • লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবেন।
  • কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকাসহ ভর্তি রেজাল্ট (মেধাতালিকা) প্রকাশ করা হবে বলে ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষার রেজাল্ট (মেধাতালিকা) প্রকাশের নীতিমালা
  • এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।
  • এসএসসি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুণ= ৭৫ নম্বর (সর্বোচ্চ)।
  • এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুণ= ১২৫ নম্বর (সর্বোচ্চ)।

লিখিত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যোগফলের ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

পূর্ববর্তী বছরের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ০৫ (পাঁচ) নম্বর বাদ দিয়ে মেধাতালিকা প্রকাশ করা হবে।

আর পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/ইউনিট এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মোট প্রাপ্ত নম্বর থেকে ০৭.৫ (সাত দশমিক পাঁচ) নম্বর বাদ দিয়ে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

Continue Reading

Dental Admission

ডেন্টাল ভর্তি পরীক্ষা ২২ এপ্রিল

Published

on

“দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। ২২ এপ্রিল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।”

বুধবার (৯ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে স্বাক্ষর করেছেন অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী,  আগামী ২০ মার্চ থেকে ভর্তি আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ৩০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদনের টাকা জমা দেওয়া যাবে। প্রবেশপত্র সংগ্রহ করা যাবে ১৭ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত।

এইচএসসি পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে এসএসসি ও সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ৩.৫ থাকতে হবে।

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে। পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বরে এমসিকিউ পরীক্ষা হবে।

সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষা মিলে মোট জিপিএ থাকতে হবে ৯। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষায় মোট জিপিএ ৮ থাকতে হবে। তবে কোনো একক পরীক্ষায় জিপিএ ৩.৫-এর কম থাকলে আবেদন করা যাবে না।

Continue Reading

Dental Admission

বিডিএস (ডেন্টাল সার্জারী) ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

Published

on

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। আগামী ২০ মার্চ থেকে ভর্তি আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ৩০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

বুধবার (৯ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে স্বাক্ষর করেছেন অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদনের টাকা জমা দেওয়া যাবে। প্রবেশপত্র সংগ্রহ করা যাবে ১৭ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত। আর ২২ এপ্রিল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এইচএসসি পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে এসএসসি ও সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ৩.৫ থাকতে হবে।

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে। পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বরে এমসিকিউ পরীক্ষা হবে।

সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষা মিলে মোট জিপিএ থাকতে হবে ৯। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষায় মোট জিপিএ ৮ থাকতে হবে। তবে কোনো একক পরীক্ষায় জিপিএ ৩.৫-এর কম থাকলে আবেদন করা যাবে না।

Continue Reading
চট্রগ্রাম বিভাগ14 hours ago

ইনসেই বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মতবিনিময়

স্বাস্থ্য14 hours ago

থ্যালাসেমিয়ায় আক্রান্তদের তথ্য কেন এনআইডিতে নয়, হাইকোর্টের রুল

সংগঠন1 day ago

বিএফডিএস’র আয়োজনে ডেন্টিস্টদের পদ্মা সেতু ভ্রমণ

Campus News1 week ago

রংপুর মেডিকেল কলেজ, ডেন্টাল ইউনিটের দশ বছর পূর্তি উদযাপিত

Campus News1 month ago

ঢামেকে “ওয়েগেনারস গ্রানুলোমেটোসিস” বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

BFDS1 month ago

বিএফডিএস কতৃক ইন্টার্ণ চিকিৎসকের নিয়ে কার্যকর আয়োজন

ক্যারিয়ার2 months ago

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ

আন্তর্জাতিক2 months ago

ডেন্টাল রেকর্ডের মাধ্যমে নিখোঁজ ব্রিটিশ সাংবাদিক শনাক্ত

স্বাস্থ্য অধিদপ্তর2 months ago

ঢাকায় ২৯ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

জাতীয়2 months ago

৪৩৩ জনের করোনা শনাক্ত, হার ৬.২৭ শতাংশ

নোটিশ2 months ago

৪০তম বিসিএসে উত্তীর্ণদের স্বাস্থ্য পরীক্ষা শুরু ২৬ জুন

জাতীয়2 months ago

দন্তচিকিৎসক বুলবুল হত্যায় আরও একজন গ্রেপ্তার

জাতীয়2 months ago

অর্থ আত্মসাতের অভিযোগে স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিচার শুরু

জাতীয়2 months ago

ডেন্টাল ইউনিটের বেশির ভাগ যন্ত্রপাতি নষ্ট, সেবা ব্যাহত

Campus News2 months ago

আন্দোলনের তৃতীয় দিনে সলিমুল্লাহ মেডিকেলের ডেন্টাল ইউনিটের শিক্ষার্থীরা

সিলেট বিভাগ2 months ago

পঞ্চম শ্রেণি পাশ না করেই তিনি অভিজ্ঞ ডেন্টিস্ট!

জাতীয়2 months ago

খুলনা ডেন্টাল কলেজ নির্মাণের উদ্যোগ কতটুকু এগিয়েছে?

জাতীয়2 months ago

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ডেন্টাল ইউনিটে চিকিৎসা সেবার উদ্বোধন

জাতীয়2 months ago

দেশে অসংক্রামক রোগে ৬৭ শতাংশ মানুষের মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

Campus News2 months ago

বিডিএস ৩য় ফেজ এর শিক্ষার্থীদের জন্যে পেরিওডন্টোলজী এন্ড ওরাল প্যাথলজীর বই এর মোড়ক উন্মোচন

Advertisement

সম-সাময়িক

Subscribe for notification