Connect with us

সংগঠন

বিশেষ চাহিদা সম্পন্ন রোগীদের স্বাস্থ্যসেবার মান উন্নয়নে স্পেশাল হেলথ কেয়ার ফাউন্ডেশন

Published

on

গত ৭ মে, ২০২২ সৈকতের নগরী কক্সবাজারে অবস্থিত হোটেল কোস্টাল পিস’এ “নাইট্রাস অক্সাইড ইনহেলেশন সিডেশন এবং বেসিক লাইফ সাপোর্ট “ ওয়ার্কশপের শেষ দিনে নতুন আত্মপ্রকাশ করে “স্পেশাল হেলথ কেয়ার ফাউন্ডেশন”।

বাংলাদেশে প্রথমবারের মত “নাইট্রাস অক্সাইড ইনহেলেশন সিডেশন এবং বেসিক লাইফ সাপোর্ট” শিরোনামে আয়োজন করে “স্পেশাল হেলথ কেয়ার ফাউন্ডেশন”।

IMG-20220525-WA0003
IMG-20220525-WA0011
IMG-20220525-WA0006
IMG-20220525-WA0010
IMG-20220525-WA0005
IMG-20220525-WA0004
IMG-20220525-WA0012
IMG-20220525-WA0003 IMG-20220525-WA0011 IMG-20220525-WA0006 IMG-20220525-WA0010 IMG-20220525-WA0005 IMG-20220525-WA0004 IMG-20220525-WA0012

প্রধান সমন্বয়ক ডাঃ ওমর ইবনে ফাইজুর রহমান এবাদ , সভাপতি অধ্যাপক ডাঃ সৈয়দ কামরুল হুদা, সাধারণ সম্পাদক ডাঃ তানিয়া ইসলাম কে প্রধান করে ৫ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। যাতে অন্যরা হলেন সহ-সভাপতি অধ্যাপক ডাঃ মোঃ শফি উল্লাহ, যুগ্ন সাধারণ সম্পাদক অধ্যাপক ডাঃ তৌফিক হোসাইন চৌধুরী যারা ১ মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি প্রকাশের দায়িত্ব পায় ।

যার পরিপ্রক্ষিতে গত ১৫/০৬/২০২২ ইং তারিখ আদাবরে অবস্থিত প্রিন্স কিচেনে অনুষ্ঠিত প্রথম কমিটির প্রথম সভায় কর্যকরী পরিষদ পূর্ণাঙ্গ করা হয়। বিশেষ চাহিদা সম্পন্ন রোগীর স্বাস্থ্য সেবা, জেরিয়াট্রিক ডেন্টিস্ট্রি, ক্যান্সার চিকিৎসা পরবর্তী পুনর্বাসন ও তার মান উন্নয়ন নিয়ে কর্মকান্ড পরিচালনার মূল লক্ষ্য নিয়ে এই সংগঠনটির যাত্রা। ইতপুর্বে ২০১০ সাল থেকেই ক্ষুদ্র পরিসরে নিয়মিতভাবে বিশেষ চাহিদা সম্পন্ন রোগীদের সেবা ও বিনামূল্যে প্রায় শতাধিক ক্যাম্প পরিচালনা করার চুড়ান্ত রুপ প্রদান করার লক্ষ্যে কাজ করে আসছিলো অনেক প্রচারবিমুখ চিকিৎসক।

উল্লেখ্য, ৩ দিন ব্যাপী এই কনশাস সিডেশন ভিত্তিক সিম্পোজয়াম এবং কর্মশালা দুইটি ভ্যানুতে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ জেবুন্নেছা, প্রাক্তন চেয়ারম্যান পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি, বিএসএমএমইউ ও সভাপতি, বাংলাদেশ এসোসিয়েশন অফ পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি। ৫ ও ৬ মে, ২০২২ দুইদিন ব্যাপী এই অনুষ্ঠানটি আয়োজিত হয় মেন্ডি ডেন্টাল কলেজ এবং চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ এই দুইটি পৃথক ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হয়েছে।

এতে আলোচক ও প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত হয়েছিলেন উপমহাদেশের খ্যাতিমান শিশু দন্তচিকিৎসা বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ শ্রীনিবাস নামিনেনি । এছাড়াও বিশেষজ্ঞ ও প্রশিক্ষক হিসেবে ছিলেন ডাঃ শ্রীকান্ত কুমার মালিনেনি, অধ্যাপক ডাঃ জেরিন দেলোয়ার হোসেন, ডাঃ রবিউল ইসলাম তুহিন ও ডাঃ ওমর ইবনে ফয়জুর রহমান।

আয়োজনে সভাপতিত্ব করেন স্পেশাল হেলথকেয়ার ফাউন্ডেশন বাংলাদেশের আহবায়ক অধ্যাপক ডাঃ সৈয়দ কামরুল হুদা। স্বাগত বক্তব্য রাখেন সদস্য সচিব ডাঃ তানিয়া ইসলাম। পুরো আয়োজনে সামগ্রিক ব্যবস্থাপনায় ছিলেন মেন্ডি ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও স্পেশাল হেলথকেয়ার ফাউন্ডেশন, বাংলাদেশের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডাঃ সালাউদ্দিন আল আজাদ সোহাগ।

এছাড়া চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজে অনুষ্ঠেয় ওয়ার্কশপ ও সেমিনারে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের “ফ্যাকাল্টি অব ডেন্টিস্ট্রি”এর প্রথম ডীন ও চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ আকরাম পারভেজ চৌধুরী, চট্রগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মুসলিমউদ্দিন সবুজ।

সমাপনী আয়োজন অনুষ্ঠিত হয় কক্সবাজারে। এতে উপস্থিত ছিলেন পরিচালক,ডেন্টাল ডাঃ এম এইচ খন্দকার মুসা ও বিসিপিএস (ডেন্টিসট্রি)এর মহাসচিব ও খ্যাতনামা ম্যাক্সিলোফেশিয়াল সার্জন ডাঃ এস এম আনোয়ার সাদাত। আয়োজনের শেষে প্রশিক্ষণার্থীদের সনদপত্র প্রদান করা হয় এবং অধ্যাপক ডাঃ শ্রীনিবাস নামিনেনি (হায়দ্রাবাদ) কে দক্ষিন এশিয়ার ফাদার অফ সিডেশন ডেন্টিস্ট্রি সম্মাননা স্মারক এবং উপাধি প্রদান করা হয়।

Advertisement
Click to comment

সংগঠন

বিএফডিএস’র আয়োজনে ডেন্টিস্টদের পদ্মা সেতু ভ্রমণ

Published

on

সম্প্রতি দেশের অন্যতম ডেন্টাল সংগঠন বাংলাদেশ ফেডারেশন অফ ডেন্টাল সাইন্স দেশের স্বনামধন্য ডেন্টাল চিকিৎসকদের নিয়ে পদ্মা সেতু ভ্রমণ ও দিনব্যাপী মনোরম প্রাকৃতিক পরিবেশে নৌবিহার, সঙ্গীতা অনুষ্ঠান  সহ আনন্দময় মিলনমেলার আয়োজন করে। 

 ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহা সচিব অধ্যাপক ডাঃ হুমায়ুন কবীর বুলবুল,   স্বাস্থ্য অধিদপ্তরের ডেন্টাল শিক্ষা বিষয়ক পরিচালক ডা:  মোশাররফ হোসেন খন্দকার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অর্থোডন্টিক বিভাগের প্রধান ও সাবেক ডীন অধ্যাপক ডাঃ গাজী শামীম হাসান, আপডেট ডেন্টাল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডাঃ ওসমান গণি খান, মার্কস ডেন্টাল ইউনিট প্রধান অধ্যাপক ডা: আজিজুল হক, কুমুদিনি ডেন্টাল ইউনিট প্রধান ডাঃ অধ্যাপক জালাল মাহমুদ, মেন্ডি ডেন্টাল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডাঃ সালাহউদ্দিন আল আজাদ, অধ্যাপক ডাঃ সালাউদ্দিন, সিলেট ওসমানী ডেন্টাল ইউনিট সাবেক ডাঃ মুমিনুল হক, ডা: শাহরিয়ার ফয়সাল, ডা: সেলিনা পারভীন।

উপস্থাপনায় সংগঠনের সদস্য সচিব ডা: মো: আসাফুজ্জোহা রাজ এতো বড় আয়োজন সফল ভাবে সম্পন্ন করার জন্য সদস্যদের ধন্যবাদ জানান ও ভবিষ্যতে  চিকিৎসকদের এমন সহযোগীতা পেলে এর চেয়ে ভালো একাডেমিক ও এক্সট্রা একাডেমিক কর্মসূচি আসবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সংগঠনের অন্যতম কার্যকরী সদস্য ডা: সামসুজ্জামান বাবু, ডা; সাজেদুল আসিফ, ডা, শামীম সুলতানা রুমা, ডাঃ মামুনুর রশীদ, ডা: নাছিমা খান, ডাঃ সাইফুল ইসলাম, ডাঃ ফয়সাল সোলাইমান,  ডাঃ হারুন উর রশীদ, ডাঃ মুমাস্বেরুল হক, ডা, ফজলে রাব্বী, ডা. শফিউর আমিন পরাগ,  ডাঃ সাইদুল সেলিম, ডা: সৌয়দ মোহসাব আলি, ডা, আয়শা আক্তার,  ডা: সাইফুল্লাহ সারোয়ার, ডা: শামসুন নাহার, ডা: আতাউল্লাহ, ডাঃ রেজিনুর রহমান, ডাঃ মাহমুদুর  নবীন, ডাঃ দেবব্রত নাথ, ডাঃ সানজিদা উর্মী, ডাঃ মোহাইমিন সামি, ডাঃ সালসাবিল অর্ণব, ডাঃ রোমান খাঁন, ডাঃ সুজা উদ্দিন ,  ডা. তানজীম সহ চার শতাধিক ডেন্টাল চিকিৎসকের উপস্থিতিতে এ আয়োজন সম্পন্ন হয়েছে।

মাত্র চার বছরে প্রতিষ্ঠিত বিএফডিএস ডেন্টাল পেশায় ২টি সুবিশাল আন্তর্জাতিক সেমিনার, তিনটি জাতীয় সেমিনার, অসংখ্য ডেন্টাল ক্যাম্প, হ্যান্ডঅন ট্রেনিং, ইফতার মাহফিল, প্রয়াত চিকিৎসকদের উদ্দেশ্যে বিশেষ শোক সভা ও দোয়া মাহফিল, জনগণকে স্বাস্থ্য সেবায় উদ্বুদ্ধ করতে একাধিক শোভা যাত্রা, কোভিড অতিমারীতে সারা দেশে  টেলিডেন্টিস্ট্রি সেবা চালু, মিডিয়াতে স্বাস্থ্য বিষয়ক শতাধিক ফিচার, চিকিৎসকদের সুস্থ্য বিনোদন সহ বিভিন্ন কার্যকর ও প্রসংশনীয় কর্মসৃচি পরিচালনা করে জনপ্রিয়তা পেয়েছে। সম্প্রতি ডেন্টাল কলেজ ক্যাম্পাস ভিত্তিক ইন্টার্ণ চিকিৎসকদের নিয়ে চলমান একাডেমিক ওয়ার্কশপ বিএফডিএস এর সফলতায় ভিন্নমাত্রা যোগ করেছে।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় ছিল দেশের অন্যতম প্রেসক্রাইবড টুথপেষ্ট মেডিপ্লাস ও এসকে এফ ফার্মাসিটিকালস্ লি:, পাওয়ার্ড বাই ইটোরিক্স।

Continue Reading

BFDS

বিএফডিএস কতৃক ইন্টার্ণ চিকিৎসকের নিয়ে কার্যকর আয়োজন

Published

on

দেশের অন্যত ডেন্টাল সংগঠন বাংলাদেশ ফেডারেশন অফ ডেন্টাল সাইন্স ( বিএফডিএস) ২৯ জুলাই এম এইচ শমরিতা মেডিকেল কলেজ ও ডেন্টাল ইউনিটের ডেন্টাল বিভাগের ইন্টার্ণ চিকিৎসকদের উপস্হিতিতে দিনব্যাপী চিকিৎসা প্রদাণ সহায়ক ওয়ার্কশপের আয়োজন করে।

ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহা সচিব অধ্যাপক হুমায়ুন কবীর বুলবুল,   স্বাস্হ্য অধিতপ্তরের ডেন্টাল শিক্ষা বিষয়ক পরিচালক ডা:  মোশাররফ হোসেন খন্দকার, বাংলাদেশ ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক লাবুদা সুলতানা, শমরিতা মেডিকেল কলেজ ও ডেন্টাল ইউনিটের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো: আব্দুল জলিল আনসারী ও উপাদক্ষ অধ্যাপক ডা. আনোয়ার ইউসুফ  ও সংগঠনের আহ্বায়ক ও পাইওনিয়ার ডেন্টাল কলেজের সভাপতি ডা: রকিবুল হোসেন রুমী অনুষ্ঠানের শুরুতে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন । 

 ডা: সাজেদুল অসিফ ও ডা. সালসাবিল অর্ণবের  উপস্হাপনায় সংগঠনের সদস্য সচিব ডা: মো: আসাফুজ্জোহা রাজ তাদের বিগত সফল নানা কার্যকর কর্মকান্ড তুলে ধরেন, আর ভবিষ্যতে ধারাবাহিক ভাবে দেশের সব ডেন্টাল কলেজ ক্যাম্পাসে ইন্টার্ণ চিকিৎসকদের নিয়ে এমন আয়োজন চলমান রাখার বিষয়ে আশা ব্যক্ত করেন। 

দৈন্দিন রোগীর সেবা প্রদানকালে এমন কিছু বিষয় সামনে আসে যেটা পুথিঁগত বিদ্যাতে সীমাবদ্ধ থাকে না, সেই বিষয়গুলো তুলে ধরে ইন্টার্ণ চিকিৎসকদের কাজের আস্হা বাড়ানোই এ আয়োজনের মুল লক্ষ্য।

সাইন্টিফিক সেশনে ঢাকা ডেন্টাল কলেজের সহকারী অধ্যাপক ডা: সাইফুল ইসলাম, শমরিতা ডেন্টাল ইউনিটের সহকারী অধ্যাপক ডা. সুলতানা পারভিন ও শহীদ সোহরোওয়ার্দী ডেন্টাল ইউনিটের সহকারী অধ্যাপক ডা.নিতীশ কৃষ্ণ দাস সহজ ভাবে ওয়ার্কশপ পরিচালনা করেন।

ডা.মো: খবির উদ্দিন, ডা. আব্দুল আলীম,  ডা. ইশরাক হোসেন রিপন, ডা: রুবাইয়া খানম, ডা. ঈশিকা নাজনিন,

ডা: সামসুজ্জামান বাবু, ডা: নাছিমা খান, ডা. হারুন উর রশীদ, ডা. মুমাস্বেরুল হক, ডা. শফিউর আমিন পরাগ,   ডা: ফয়সাল সোলাইমান, ডা; সাইফুল্লাহ সারোয়ার, ডা: শামসুন নাহার

ডা: আতাউল্লাহ, ডা. রেজিনুর রহমান, ডা. মিতু,  ডা: মাহমুদুর  নবীন,  ডা: দেবব্রত নাথ, ডা. সুরাইয়া ইয়াসমিন, ডা. সানজিদা উর্মী, ডা. মাহববুর রহমান, ডা: বিল্লাল হোসেন ইমরান, ডা. মোহাইমিন সামি, ডা. রোমান খাঁন, ডা. তানজীম সহ দেড় শতাধিক ডেন্টাল চিকিৎসকের উপস্হিতিতে এ আয়োজন ইন্টার্ণ চিকিৎসকদের প্রফেশনাল কাজে ভিন্ন মাত্রা যোগ করবে। 

অনুষ্ঠান শেষে ইন্টার্ণ চিকিৎসকদের সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় ছিল এসকে এফ ফার্মাসিটিকালস্ লি:, পাওয়ার্ড বাই ইটোরিক্স, ডেন্টাল প্রফেশনে ব্যথা নাশক হিসাবে ইটোরিক্সের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। 

Continue Reading

BFDS

ইন্টার্ন চিকিৎসকের জন্য বিএফডিএস’র কর্মশালা

Published

on

বাংলাদেশ ডেন্টাল কলেজের ইন্টার্ন চিকিৎসকদের জন্য চিকিৎসা প্রদান সহায়ক কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ ফেডারেশন অব ডেন্টাল সাইন্স (বিএফডিএস)। শনিবার (২৮ মে) দিনব্যাপী ছিল এই আয়োজন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন–ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহা সচিব অধ্যাপক হুমায়ুন কবীর বুলবুল, স্বাস্হ্য অধিদফতরের ডেন্টাল শিক্ষা বিষয়ক পরিচালক ডা. মোশারফ হোসেন খন্দকার, বাংলাদেশ ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক লাবুদা সুলতানা এবং সংগঠনের আহ্বায়ক ও পাইওনিয়ার ডেন্টাল কলেজের সভাপতি ডা. রকিবুল হোসেন রুমী।

সংগঠনের সদস্য সচিব ডা. মো. আসাফুজ্জোহা রাজ তাদের বিগত একাধিক কার্যকর কর্মকান্ড তুলে ধরেন। ভবিষ্যতে ধারাবাহিকভাবে দেশের সব ডেন্টাল কলেজে এমন আয়োজন চলমান রাখার বিষয়ে আশা ব্যক্ত করেন।

সাইন্টিফিক সেশনে একুশে পদকপ্রাপ্ত বারডেম হাসপাতালের ডেন্টাল চিকিৎসক অধ্যাপক অরূপ রতন চৌধুরী, সিলেট ওসমানী মেডিক্যাল কলেজের সাবেক ডেন্টাল ইউনিট প্রধান ডা. মো. মুমিনুল হক, শহীদ সোহরোয়ার্দী ডেন্টাল ইউনিটের সহকারী অধ্যাপক ডা.নিতীশ কৃষ্ণ দাস এবং বাংলাদেশ ডেন্টাল কলেজের সহকারী অধ্যাপক শামীম আল মামুন, ডা. সামসুজ্জামান বাবু, ডা. কামরুন নাহার, ডা. সাইফুল ইসলাম, ডা. হারুন উর রশীদ, ডা. সাইফুল্লাহ সারোয়ার, ডা. আতাউল্লাহ, ডা. সালসাবিল অর্ণব, ডা. মাহমুদুর নবীন, ডা. জেবুসহ দেড় শতাধিক ডেন্টাল চিকিৎসক অনুষ্ঠানে অপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় ছিল এসকে এফ ফার্মাসিটিকালস্ লি.।

Continue Reading

সংগঠন

বাংলাদেশ ডেন্টাল সোসাইটি কক্সবাজার জেলা শাখার উদ্যোগে ইফতার মাহফিল

Published

on

বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) আইন অনুযায়ী শুধু বিডিএস ডিগ্রিধারীরা কেবল দাঁতের চিকিৎসা করতে পারবেন। কিন্তু বাংলাদেশে প্রতি বছর লক্ষাধিক জনগণ দাঁতের ভুল চিকিৎসা বা অপচিকিৎসার শিকার হচ্ছে, অনেকেই মৃত্যুবরণ করছেন! এর প্রধান কারণ হল ভুয়া ডেন্টিস্ট বা ভুয়া দাঁতের ডাক্তার। দেশের আনাচে কানাচে গড়ে ওঠা এসব ভুয়া ডাক্তারদের চেম্বারে চিকিৎসা নিয়ে অনেকেই নিজের অজান্তে এইডস্, হেপাটাইটিস, ক্যান্সারের মতো মরণঘাতি রোগে আক্রান্ত হচ্ছেন।

বাংলাদেশ ডেন্টাল সোসাইটি কক্সবাজার জেলা শাখা কক্সবাজারের ডেন্টাল সার্জন ও শিক্ষার্থীদের নিয়ে একটি সচেতনতামূলক প্রোগ্রাম ও ইফতার মাহফিলের আয়োজন করেন। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেন্টাল সোসাইটি কক্সবাজার জেলার সভাপতি ডাঃ ইফতেখার উদ্দীন কুতুবী, সাধারণ সম্পাদক ডাঃ মোহাম্মদ বশীর আহমেদ, ডা হাসানুল হাসীব, দপ্তর সম্পাদক ডাঃ শুভাশীষ বড়ুয়া শুভ, ডাঃ আব্দুল্লাহ মামুন তুষার সহ দেশের বিভিন্ন ডেন্টালে অধ্যয়নরত শিক্ষার্থীবৃন্দ। ইফতার মাহফিল শেষে অনুষ্ঠানের প্রধান সমন্বয়কগণ ডেন্টিস্ট্রির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।
শিক্ষার্থীদের সচেতন হওয়ার পাশাপাশি সাধারণ জনগণদের সচেতন করার তাগিদ দেন। সবার হাতে সচেতনতামূলক পোস্টার তুলে দেওয়া হয়। পরে জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে এসব পোস্টার লাগানো হয়।

Continue Reading

DIAB

২য় ন্যাশনাল ডেন্টাল ইমপ্ল্যান্ট কংগ্রেস এবং ডেন্টাল এক্সপো অনুষ্ঠিত

Published

on

গত ১ এপ্রিল রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে ডেন্টাল ইমপ্ল্যান্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিয়াব) এর আয়োজনে ‘২য় ন্যাশনাল ডেন্টাল ইমপ্ল্যান্ট কংগ্রেস এবং ডেন্টাল এক্সপো-২০২২’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে দেশ-বিদেশের দন্তচিকিৎসার বিভিন্ন অনুষদের সদস্য এবং দেশের সব বিভাগের ডেন্টাল সার্জনরা নেন। দিনব্যাপী এ সম্মেলনে ডেন্টাল ইমপ্ল্যান্ট সম্পর্কে পারস্পরিক জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা নিয়ে আলোচনা করা হয়।

ডিয়াবের সভাপতি মেজর জেনারেল (অবঃ) প্রফেসর ডাঃ গোলাম মহিউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস এর সভাপতি স্নায়ুরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ কাজী দ্বীন মোহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেঙ্গল গ্রুপ এর চেয়ারম্যান ও জাতীয় সংসদ সদস্য মোরশেদ আলম, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি প্রফেসর ডাঃ মোঃ আবুল কাসেম, বিএসএমএমইউ এর ডেন্টাল ফ্যাকাল্টির ডিন প্রফেসর ডাঃ মোহাম্মদ আলী আসগর মোড়ল এবং বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সেক্রেটারি জেনারেল ও ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ হুমায়ুন কবির বুলবুল।

সম্মেলনে ডিয়াবের সাধারণ সদস্য, ম্যাক্সিলো-ফেসিয়াল সার্জন, প্রস্থডন্টিস্ট সহ দেশ-বিদেশের দন্তচিকিৎসার বিভিন্ন অনুষদের সদস্যগণ এবং দেশের সকল বিভাগের ডেন্টাল সার্জনরা অংশ গ্রহন করেন। দিনব্যাপী এই সম্মেলনে ডেন্টাল ইমপ্ল্যান্ট সম্পর্কে পারস্পরিক জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা নিয়ে আলোচনা করা হয়।

যুক্তরাষ্ট্র থেকে আগত ডাঃ সৈয়দ এম. আলী এবং ভারত থেকে আগত প্রফেসর ডাঃ এন. চন্দ্র শেখর, ডাঃ প্রেমীলা সেলভী সুগান্থান ও ডাঃ দীপাঞ্জনা সিনহা সেমিনারে তাদের জ্ঞানলব্ধ বক্তব্য প্রদান করেন। প্রফেসর ডাঃ মতিউর রহমান মোল্লা, প্রফেসর ডাঃ মোস্তাক হোসেন সাত্তারসহ অন্যান্য বাংলাদেশী ইমপ্ল্যান্ট বিশেষজ্ঞরা সম্মেলনে অংশ গ্রহন করেন।

ডিয়াবের সভাপতি ডাঃ গোলাম মহিউদ্দিন চৌধুরী বলেন, “ডিয়াব একটি অলাভজনক ও অরাজনৈতিক সংস্থা যা বাংলাদেশের ডেন্টাল সার্জনদের মধ্যে প্রাসঙ্গিক জ্ঞান ছড়িয়ে দেওয়ার মাধ্যমে ইমপ্ল্যান্ট ডেন্টিস্ট্রি শেখানোর জন্য প্রতিষ্ঠিত হয়েছে। দল ও মত নির্বিশেষে আমাদের এই প্রচেষ্টা ডেন্টাল পেশাকে আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ সম্মানের স্থানে নিয়ে যাবে। আমাদের  একমাত্র লক্ষ্য হল, সকল ডেন্টাল সার্জনদের জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম তৈরি করা যেখানে তারা ইমপ্ল্যান্ট ডেন্টিস্ট্রি বিষয়ে নিজস্ব অর্জিত জ্ঞানের বহিঃপ্রকাশ ও আদান-প্রদান করতে পারবেন।”

প্রধান বক্তা প্রফেসর ডাঃ এন. চন্দ্র শেখর কিভাবে এন্ডো-অসিয়াস ইমপ্ল্যান্ট ডেন্টো অ্যালভিওলার রিজের মধ্যে সফলভাবে স্থাপন করা যায় এবং গাইডেড বোন রিজেনারেশন, বোন ব্লক গ্রাফটিং ও বোন এক্সপ্যানশনের জন্য রিজ স্প্লিটিং সম্পর্কে মূল্যবান বক্তব্য প্রদান করেন।

ডেন্টাল ইমপ্ল্যান্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিয়াব) সদস্যরা জানান,  এই সম্মেলনের মাধ্যমে ইমপ্ল্যান্ট বিষয়ে ডেন্টাল সার্জনদের সঠিক তাত্তি¡ক জ্ঞান এবং ক্লিনিকাল নির্দেশনা প্রদান করা হয়েছে। ফলে ডেন্টাল সার্জনরা দেশের বিপুল সংখ্যক রোগীকে অত্যাধুনিক চিকিৎসা সেবা যথাযথ ভাবে প্রদান করতে পারবেন।

উল্লেখ্য, বাংলাদেশে সরকারি-বেসরকারিভাবে ২৪টি ডেন্টাল মেডিকেল কলেজ থাকলেও ডেন্টাল ইমপ্ল্যান্ট বা দাঁত প্রতিস্থাপন বিষয়ে কোনো প্রতিষ্ঠানেই এ বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন করার সুযোগ নেই। ফলে সারা দেশে ১২ হাজার দাঁতের চিকিৎসক (ডেন্টিস্ট) থাকলেও মাত্র দুই থেকে তিনশত চিকিৎসক দাঁতের ইমপ্ল্যান্ট (প্রতিস্থাপন) করছেন।

Continue Reading
জাতীয়2 hours ago

বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জাতীয়3 hours ago

ডেন্টাল সার্জন অবসরে, কর্তৃপক্ষের সম্মতিতে চিকিৎসা দিচ্ছে টেকনিশিয়ান

জাতীয়19 hours ago

সিআইডি পরিচয়ে ‘চিকিৎসক’ তুলে নেওয়ার অভিযোগ

জাতীয়2 weeks ago

ওষুধের দাম বাড়ায় বিপাকে সাধারণ মানুষ

পরামর্শ2 weeks ago

দাঁতের চিকিৎসার সময় যে তথ্যগুলো গোপন করবেন না!

জাতীয়2 weeks ago

হাসপাতালের ল্যাবে ইলিশ মাছ, সিলগালা করে দিলেন ম্যাজিস্ট্রেট

পড়ালেখা2 weeks ago

বাইরের শিক্ষার্থীদের নিয়মিত মাস্টার্সে সুযোগ দেওয়ার কথা ভাবছে ঢাবি

শিক্ষাঙ্গন2 weeks ago

রংপুর মেডিকেলের ‘অসুখ’ সারবে কে?

জাতীয়2 weeks ago

কখনোই নিবন্ধন করেনি দেশের ১৪ শতাংশ হাসপাতাল: আইসিডিডিআর’বি

যাপিত জীবন2 weeks ago

ওরা ‘খুদে ডাক্তার’: স্বপ্ন দেখছে চিকিৎসক হওয়ার

জাতীয়2 weeks ago

রাতে ডাক্তারই মেলে না, ফার্মেসি কেন খোলা থাকবে: মেয়র তাপস

স্বাস্থ্য প্রশাসন2 weeks ago

ঝিনাইদহে ১০ ডেন্টাল ও শেরপুরে ৭ ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষণা

জাতীয়2 weeks ago

বেসরকারি মেডিকেল ডেন্টালে শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১:১০, সংসদে বিল পাস

BSMMU3 weeks ago

ত্রুটিযুক্ত আবেদনে নিয়োগ বিএসএমএমইউতে

স্বাস্থ্য অধিদপ্তর3 weeks ago

সিঙ্গাপুরে লাইফ সাপোর্টে সেব্রিনা ফ্লোরা

চট্রগ্রাম বিভাগ1 month ago

ইনসেই বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মতবিনিময়

স্বাস্থ্য1 month ago

থ্যালাসেমিয়ায় আক্রান্তদের তথ্য কেন এনআইডিতে নয়, হাইকোর্টের রুল

সংগঠন1 month ago

বিএফডিএস’র আয়োজনে ডেন্টিস্টদের পদ্মা সেতু ভ্রমণ

Campus News2 months ago

রংপুর মেডিকেল কলেজ, ডেন্টাল ইউনিটের দশ বছর পূর্তি উদযাপিত

Campus News3 months ago

ঢামেকে “ওয়েগেনারস গ্রানুলোমেটোসিস” বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

Advertisement

সম-সাময়িক

Subscribe for notification