Connect with us

জাতীয়

সব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত

Published

on

Dental Times

করোনার কারণে দীর্ঘদিন ধরে ক্ষতিগ্রস্ত হচ্ছেন শিক্ষার্থীরা। বিষয়টি বিবেচনায় নিয়ে এখন থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোও অনলাইনে পরীক্ষা নিতে পারবে। 

আজ বৃহস্পতিবার (৬ মে) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের জুম বৈঠক থেকে এ সিদ্ধান্ত এসেছে।

বিষয়টি নিশ্চিত করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ড. মূনাজ আহমেদ নূর গণমাধ্যমকে বলেন, বৈঠকে বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। এখন থেকে যারা চাইবে তারা অনলাইনে শুধু একাডেমিক পরীক্ষাগুলো নিতে পারবে। সেক্ষেত্রেও বিশ্ববিদ্যালয়গুলোকে একাডেমিক কাউন্সিলে অনুমোদন নিতে হবে।

উপাচার্য ড. মূনাজ জানান, অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য ইউজিসির টেকনিক্যাল কমিটি একটি গাইডলাইন তৈরি করেছে। সব বিশ্ববিদ্যালয়কে এ গাইডলাইন ফলো করে পরীক্ষা নিতে হবে। কীভাবে প্রশ্ন করতে হবে, কীভাবে পরীক্ষা মনিটরিং করতে হবে, তার সবকিছু বলা আছে।

এদিকে ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজাও জানান একই তথ্য। তিনি গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে পরীক্ষা নেবে। তবে কীভাবে নেবে, সেটা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় আলোচনা করে ঠিক করবে। এ বিষয়ে তারা একটি গাইড লাইন তৈরি করেছেন। সেটা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর মন্ত্রণালয় সেটা পরিপত্র আকারে জারি করলে তা বিশ্ববিদ্যালয়ের কাছে পাঠানো হবে।

গত বছরের ৮ মার্চ করোনার প্রথম সংক্রমণ ধরা পড়ে। তার দশদিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। তার আগের দিন থেকেই দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এরপর দফায় দফায় সেই ছুটির সময়সীমা বাড়ানো হয়।

সর্বশেষ ২৩ মে স্কুল-কলেজ ও ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা দিয়েছে সরকার। কিন্তু দেশে করোনার দ্বিতীয় তরঙ্গ শুরু হওয়ায় ওই তারিখে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ রকম পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় পর্যায়ের পরীক্ষাগুলো অনলাইনে নেওয়ার বিষয়ে সুপারিশ দিতে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগমকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়। সেই কমিটি অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে একটি রূপরেখা বা নির্দেশনাও তৈরি করেছে। এটি আজকের সভায় উপস্থাপন করা হয়।

Advertisement
Click to comment

করোনা পরিস্থিতি

সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায়

Published

on

Dental Times

চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা ৩০ লাখ করোনাভাইরাসের টিকা ঢাকায় এসেছে।

বাংলাদেশ বিমানের তিনটি পৃথক ফ্লাইটে এই টিকা গতকাল বৃহস্পতিবার রাত ও আজ শুক্রবার ভোরে ঢাকায় আসে। বাংলাদেশ বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার আজ সকালে এ তথ্য জানান।

তাহেরা খন্দকার বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের তিনটি পৃথক ফ্লাইটে মোট ৩০ লাখ সিনোফার্মের টিকা ঢাকায় এসেছে। টিকা নিয়ে প্রথম ফ্লাইটটি ঢাকায় আসে গতকাল রাত সোয়া ১০টার দিকে। দ্বিতীয় ফ্লাইটটি আসে গতকাল দিবাগত রাত সোয়া একটার দিকে। আর তৃতীয় ফ্লাইটটি আসে আজ ভোররাতে।

তাহেরা খন্দকার জানান, বিমানের ফ্লাইটগুলো ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর বিমানের পক্ষ থেকে সব ধরনের গ্রাউন্ড হ্যান্ডেলিং সুবিধা প্রদান করা হয়।

গতকাল বাংলাদেশ বিমানের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩০ লাখ ডোজ টিকা দেশে আনতে ২৯ জুলাই বিমানের অত্যাধুনিক তিনটি ড্রিমলাইনার ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের উদ্দেশে ছেড়ে যায়। এগুলোর মধ্যে ছিল একটি বোয়িং ৭৮৭-৯ ও দুটি বোয়িং ৭৮৭-৮।

Continue Reading

জাতীয়

‘পরিস্থিতি মোকাবিলায় ভাইভা ছাড়া ডাক্তার নার্স নিয়োগ হবে’

Published

on

Dental Times

করোনা পরিস্থিতি মোকাবিলায় ভাইভা ছাড়াই ডাক্তার নার্স নিয়োগ হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, আমাদের ডাক্তার নার্সরা ক্লান্ত হয়ে গেছে। আর কত দিন। প্রায় দুই বছর চলছে। তাই আমরা ৪ হাজার ডাক্তার এবং ৪ হাজার নার্স নিয়োগ দিতে যাচ্ছি দ্রুত। ভাইভা ছাড়াই ডাক্তার নার্স নিয়োগ দেয়া হবে।

সোমবার (২৬ জুলাই) মন্ত্রীপরিষদ সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, টিকার কার্যক্রম আরো জোরদার করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। ওয়ার্ড পর্যায়ে জোর দেয়া হবে এখন।

তিনি আরও বলেন, প্রতি সপ্তাহে ২০০ টন অক্সিজেন আসবে। এই মুহূর্তে অক্সিজেনের সমস্যা নাই। আগামীতেও সমস্যা হবে না।

Continue Reading

জাতীয়

দেশে ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি – অধ্যাপক ডা. বুলবুল

Published

on

Dental Times

দাঁত ও মুখের স্বাস্থ্য বিষয়ক চিকিৎসা, শিক্ষা ও গবেষণা প্রসারের লক্ষ্যে দেশে একটি ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি বলে আবারও জানিয়েছেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল।

শনিবার (২৫ জুলাই) রাত ৯টায় বাংলাদেশ ডেন্টাল সোসাইটি, ফেনী জেলা শাখার ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। 

অনলাইনে আয়োজিত এ অনুষ্ঠানে অধ্যাপক ডা. হুমায়ুন কবীর বুলবুল আরও বলেন, এ মহামারিতে ডেন্টাল সার্জনদের যতটা সম্ভব অনলাইনে হলেও স্বাস্থ্যসেবা দিয়ে অসহায় মানুষের পাশে থাকতে হবে।

এ সময় করোনায় শাহাদাত বরণ করা দেশের ১৩ জন ডেন্টাল সার্জনের রুহের মাগফেরাত কামনা করেন। একই সঙ্গে ডা. রাসেল এবং ডা. শিহাবের পরিবারসহ অসুস্থ ডেন্টাল সার্জনদের দ্রুত সুস্থতা কামনা করেন তিনি। 

করোনার এ সংকটে এমন আয়োজনের জন্য ডেন্টাল সোসাইটি, ফেনী জেলাকে ধন্যবাদ জানান অধ্যাপক হুমায়ুন কবীর।

Continue Reading

জাতীয়

একদিনে ঢাকায় আরও ৭৯ ডেঙ্গু রোগী

Published

on

Dental Times

করোনার মধ্যেও মাথাচাড়া দিয়ে উঠছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৮১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। তার মধ্যে ৭৯ জনই ঢাকায়। 

বৃহস্পতিবার (১৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য থেকে এসব জানা যায়।  

স্বাস্থ্য অধিদফতর জানায়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এখন পর্যন্ত ৩০৩ জন রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকাতেই আছে ২৯৯ জন, আর বাকি ৪ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। এই বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত ৯৯৫ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ৬৯০ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ২ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

Continue Reading

জাতীয়

করোনায় ডেঙ্গুর প্রকোপ, হাসপাতালে চিকিৎসাধীন তিন শতাধিক

Published

on

Dental Times