Connect with us

ঢাকা

সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজে Intern Induction Program 21

Published

on

সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজে আজ পহেলা ফেব্রুয়ারী নবীন ইন্টার্ন চিকিৎসকদের জন্য Intern Induction Program-2021 আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজটির অধ্যক্ষ অধ্যাপক ডাঃ আক্কাস আলী ও নবনির্বাচিত চেয়ারম্যান রবিউল ইসলাম রবি।

আয়োজনে আরো উপস্থিত ছিলেন পরিচালক এবং কোর্স কো-অর্ডিনেটর ডাঃ মাহমুদুর রহমান পিয়াল । সার্বিক তত্বাবধায়নে ছিলেন অর্থডোন্টিকস এবং অর্থপেডিক্স বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ নুরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ডাঃ আতোকিয়া লাবিবা,ডাঃ জান্নাতুল ফেরদৌস মুন,ডাঃ মালিহা জাহিন এবং ডাঃফারহানা রিয়া।

এছাড়া অনুষ্ঠানে ডেন্টাল ইউনিটের সকল শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজের সকল সদস্যবৃন্দ এবং নবীন ইন্টার্ন চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে বক্তারা নবীন ইন্টার্ন চিকিৎসকদের অভিনন্দন জানান ও উত্তোরত্তর সাফল্য কামনা করেন।

অধ্যাপক ডাঃ আক্কাস আলী ইন্টার্ন চিকিৎসকদের শপথ পাঠ করান। পরবর্তীতে নবীন ইন্টার্নদের মাঝে সৌজন্যমূলক উপহার ও ফুলেল শুভেচ্ছা প্রদান, এবং দুপুরের খাবার বিতরনের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

Advertisement
Click to comment

Campus News

ঢামেকে “ওয়েগেনারস গ্রানুলোমেটোসিস” বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

Published

on

গত ২৮ শে জুন ঢাকা মেডিকেল কলেজের ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের তত্ত্বাবধায়নে একটি সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মোহাম্মদ ওয়ারেস উদ্দিন,সায়েন্টিফিক সেশনের চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মোহাম্মদ রুহুল আমিন, মডারেটর হিসেবে ছিলেন ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ রিয়াজুল ইসলাম, সেমিনার সঞ্চালনায় ছিলেন উক্ত কলেজের একই বিভাগের সহকারী অধ্যাপক ডা. এহতেশামুল হক শামীম। সাথে আরো উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ডাঃ আবু মোহাম্মদ শাহেদ,সহকারী অধ্যাপক ডাঃ মোহাম্মদ ওয়াহিদুল ইসলাম প্রিন্স,সহকারী অধ্যাপক ডাঃ উদয় গোস্বামী,রেজিস্ট্রার ডাঃ মোজাম্মেল হক, ডেন্টাল সার্জন ডাঃ মোঃ শহীদুল্লাহ খান এবং ডাঃ প্রশান্ত বড়ুয়া। সেমিনারে প্রেজেন্টেশন প্রদান করেন ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারী বিভাগের অনারারী মেডিকেল অফিসার ডা. রেজওয়ানা আখি।

সেমিনারে উপস্থিত ডেন্টাল সার্জন,অনারারী মেডিকেল অফিসারসহ অন্যান্যরা “ওয়েগেনারস গ্রানুলোমেটোসিস” শীর্ষক আলোচনায় অংশ নেন।

Continue Reading

Campus News

বিডিএস ৩য় ফেজ এর শিক্ষার্থীদের জন্যে পেরিওডন্টোলজী এন্ড ওরাল প্যাথলজীর বই এর মোড়ক উন্মোচন

Published

on

রাশেদুল ইসলাম রনি|| (ঢাডেক প্রতিনিধি)

আজ ঢাকা ডেন্টাল কলেজ এ কম্পোজিট পাবলিকেশনস এর ডাঃ বিদ্যুৎ কুমার সূত্রধর রচিত বিডিএস ৩য় ফেইজ এর ছাত্র-ছাত্রীদের জন্যে পেরিওডন্টোলজী এন্ড ওরাল প্যাথলজী বিষয়ের  সহায়ক বই

“পেরিওডন্টোলজী এন্ড ওরাল প্যাথলজী-২০২২ সংষ্করণ “ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ হুমায়ূন কবীর ও বইটির প্রকাশক ডাঃ বিদ্যুৎ কুমার সূত্রধর(ডিডিএস-অন কোর্স, সম্মিলিত সামরিক হাসপাতাল,ঢাকা)। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা  ডেন্টাল কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। অনুষ্ঠানে বিডিএস বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন।

বইটির ছবি সংবলিত কেক কেটে ও মিষ্টি বিতরণের মাধ্যমে বইটি সবার জন্যে উন্মুক্ত করা হয়। বইটি সম্পর্কে জানতে চাইলে ডা. বিদ্যুৎ ডেন্টাল টাইমসকে জানান- “পেরিওডন্টোলজী ও ওরাল প্যাথলজী ডেন্টাল সার্জনদের জন্যে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই শিক্ষার্থীদের জন্যে সম্পূর্ণ নূতন কারিকুলাম অনুযায়ী চিত্রসহ ব্যাখ্যা,প্রতিটি অধ্যায়ের শেষে MCQ প্রশ্ন, কাউসন ও ক্যারেঞ্জার আধুনিক সংষ্করণ থেকে গুরুত্বপূর্ণ বিষয়গুলো বইটিতে রাখার চেষ্টা করেছি।

 এ বিষয়ে অধ্যাপক ডাঃ হুমায়ুন কবীর বুলবুল ডেন্টাল টাইমসকে জানান, “ডাঃ বিদ্যুৎ ছাত্রছাত্রীদের সহযোগিতার জন্যে গত দুই দশক ধরে কাজ করে যাচ্ছেন। তাই আমি তাকে সাধুবাদ জানাই।  আমাদের দেশে ডেন্টাল বই এর লেখকের সংকট রয়েছে। আমাদের শিক্ষকবৃন্দ এই বিষয়ে ভাল বইয়ের প্রয়োজনীয়তা অনুভব করেন। আমি সমাপনী বর্ষের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানতে পারি শিক্ষার্থীরা বইটিকে প্রয়োজনীয় ও সময়োপযোগী হিসেবেই আখ্যা দিয়েছে। কাজেই আমি মনে করি এই বইটির মাধ্যমে শিক্ষার্থীরা উপকৃত হবে এবং ডাঃ বিদ্যুৎ এর এমন উদ্যোগের সর্বাঙ্গিন মঙ্গল কামনা করি।

প্রায় ৮০০ পৃষ্ঠার কালার এটলাস সহ বইটি প্রকাশিত হয়েছে। বইটিতে পূর্ববর্তী পেশাগত পরীক্ষার প্রশ্ন সংবলিত করা হয়েছে। উল্লেখ্য, বইটির পুনঃপরীক্ষণ করেছেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ হুমায়ূন কবীর বুলবুল। বইটি নীলক্ষেতের সকল দোকানে পাওয়া যাবে।

Continue Reading

BFDS

ইন্টার্ন চিকিৎসকের জন্য বিএফডিএস’র কর্মশালা

Published

on

বাংলাদেশ ডেন্টাল কলেজের ইন্টার্ন চিকিৎসকদের জন্য চিকিৎসা প্রদান সহায়ক কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ ফেডারেশন অব ডেন্টাল সাইন্স (বিএফডিএস)। শনিবার (২৮ মে) দিনব্যাপী ছিল এই আয়োজন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন–ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহা সচিব অধ্যাপক হুমায়ুন কবীর বুলবুল, স্বাস্হ্য অধিদফতরের ডেন্টাল শিক্ষা বিষয়ক পরিচালক ডা. মোশারফ হোসেন খন্দকার, বাংলাদেশ ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক লাবুদা সুলতানা এবং সংগঠনের আহ্বায়ক ও পাইওনিয়ার ডেন্টাল কলেজের সভাপতি ডা. রকিবুল হোসেন রুমী।

সংগঠনের সদস্য সচিব ডা. মো. আসাফুজ্জোহা রাজ তাদের বিগত একাধিক কার্যকর কর্মকান্ড তুলে ধরেন। ভবিষ্যতে ধারাবাহিকভাবে দেশের সব ডেন্টাল কলেজে এমন আয়োজন চলমান রাখার বিষয়ে আশা ব্যক্ত করেন।

সাইন্টিফিক সেশনে একুশে পদকপ্রাপ্ত বারডেম হাসপাতালের ডেন্টাল চিকিৎসক অধ্যাপক অরূপ রতন চৌধুরী, সিলেট ওসমানী মেডিক্যাল কলেজের সাবেক ডেন্টাল ইউনিট প্রধান ডা. মো. মুমিনুল হক, শহীদ সোহরোয়ার্দী ডেন্টাল ইউনিটের সহকারী অধ্যাপক ডা.নিতীশ কৃষ্ণ দাস এবং বাংলাদেশ ডেন্টাল কলেজের সহকারী অধ্যাপক শামীম আল মামুন, ডা. সামসুজ্জামান বাবু, ডা. কামরুন নাহার, ডা. সাইফুল ইসলাম, ডা. হারুন উর রশীদ, ডা. সাইফুল্লাহ সারোয়ার, ডা. আতাউল্লাহ, ডা. সালসাবিল অর্ণব, ডা. মাহমুদুর নবীন, ডা. জেবুসহ দেড় শতাধিক ডেন্টাল চিকিৎসক অনুষ্ঠানে অপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় ছিল এসকে এফ ফার্মাসিটিকালস্ লি.।

Continue Reading

জাতীয়

ডাঃ বুলবুলের খুনীদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়েছে ইউডিসি অ্যালামনাই এ্যাসোসিয়েশন

Published

on

ডিটি নিউজ: ইউনিভার্সিটি ডেন্টাল কলেজের ৬ষ্ঠ ব্যাচের প্রাক্তন ছাত্র, গরীবের ডাক্তার খ্যাত ডা. আহমেদ মাহী বুলবুল এর নৃশংসভাবে হত্যার কারিদের দ্রুত গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ, ৩০ শে মার্চ, রোজ বুধবার, বেলা ১২ টায় ইউনিভার্সিটি ডেন্টাল কলেজ, সেঞ্চুরি আর্কেড সংলগ্ন মগবাজার সড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ইউডিসি অ্যালামনাই এ্যাসোসিয়েশন, শিক্ষক মন্ডলী, প্রাক্তন ও বর্তমানের ছাত্রছাত্রী।

মানববন্ধনে অংশগ্রহণ করেছেন ইউডিসির সাবেক অধ্যক্ষ এবং বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ডাঃ আব্দুল মালেক ভূইয়া, ইউডিসি অ্যালামনাই এর সম্মানিত সভাপতি ডাঃ মাহমুদুর হোসেন, সাধারন সম্পাদক ডাঃ খালেদ মোহাম্মদ ইসলাম তান্না, সাংগঠনিক সম্পাদক ডাঃ গোবিন্দ ভৌমিক বৃন্দ, সাবেক সাধারণ সম্পাদক ডাঃ মেহেদি আল মাসুদ ও ডা. আব্দুল কাদের, ইউনিভার্সিটি ডেন্টাল কলেজের শিক্ষক মন্ডলীদের মধ্যে ডাঃ সাইফুল, ডাঃ আজাদ, ডাঃ আতিক, ডাঃ অনিকেত, প্রমুখ। প্রাক্তনদের সাথে বুক বেধে নবীন ছাত্রছাত্রীরাও এতে অংশগ্রহণ করেছেন।

উল্লেখ্য, ডাঃ আহমেদ মাহী বুলবুল এই প্রতিষ্ঠানের ৬ষ্ঠ ব্যাচের ছাত্র ছিলেন। তিনি ছাত্রজীবনে মেধাবীখ্যাত এবং চিকিৎসক হিসেবেও একজন অনন্য উদাহরণ ছিলেন। “গরীবের ডাক্তার” হিসেবে পরিচিত এই গুণী চিকিৎসক পরিবারজীবনে দুই সন্তানের জনক ছিলেন।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ চলাকালে ইউডিসি অ্যালামনাই এ্যাসোসিয়েশন এর সভাপতি ডাঃ মাহমুদ হোসেন বলেন, “বুলবুলের পুরো পরিবার তার আয়ের ওপর নির্ভরশীল ছিল। তার মৃত্যুতে পুরো পরিবার পথে বসার অবস্থায় উপনিত হয়েছে। তার দুটি শিশু সন্তান এতিম হয়েছে।” সাধারন সম্পাদক ডাঃ খালেদ মোহাম্মদ ইসলাম তান্না বলেন, “নিরাপদ ঢাকা শহর আমাদের দাবি নয়, বরং অধিকার। এই শহরে একজন মানুষ রাস্তায় নেমে খুন হয়ে যাবে, এটা হতে পারে না। আমাদের সহকর্মী, আমাদের ভাই, ডাক্তার বুলবুলের এই নৃশংস হত্যাকান্ড কোনভাবেই মেনে নেয়া যায় না।”

উক্ত সংগঠনের সাংগঠনিক সম্পাদক ডাঃ গোবিন্দ ভৌমিক বৃন্দ বলেন, “বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সাথে আমরাও একাত্মভাবে ঘোষণা করতে চাই, যদি অবিলম্বে ডাঃ আহমেদ মাহী বুলবুল ভাই এর খুনীদের গ্রেফতার ও ফাঁসির আওতায় না আনা হয় তবে, সারাদেশে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। আমরা চাই না এভাবে অকালে আর কোন সহকর্মী, ভাই কিংবা স্বজনকে হারাতে। এর দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাই”

মানববন্ধনের শেষে ইউডিসি অ্যালামনাই এ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ডা. গোবিন্দ ভৌমিক বৃন্দ মাননীয় প্রধানমন্ত্রীর এবং স্বরাষ্ট্রমন্ত্রীর নিকট এই নৃশংস হত্যাকান্ডের সুবিচার চেয়ে আবেদন করেছেন এবং বলেছেন যে সুষ্ঠ বিচার না হওয়া পর্যন্ত এই প্রতিবাদ চলতে থাকবে।

Continue Reading

ঢাকা

শেওড়াপাড়ায় ‘ছিনতাইকারীর’ ছুরিকাঘাতে চিকিৎসক নিহত

Published

on

রাজধানীতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে এক চিকিৎসক নিহত হয়েছেন। আজ রোববার ভোর ৫টার দিকে শেওড়াপাড়ায় এ ঘটনা ঘটে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিরপুর ডিভিশন উপকমিশনার মাহতাব উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহত আহমেদ বুলবুল ডেন্টিস্ট ছিলেন এবং দুর্বৃত্তরা ছিনতাইকারী ছিল বলে পুলিশ মনে করছে।

পুলিশ কর্মকর্তা মাহতাব উদ্দিন জানান, ভোর ৫টার দিকে শেওড়াপাড়া এলাকায় অজ্ঞাত ব্যক্তির ছুরিকাঘাতে ডা. বুলবুল গুরুতর আহত হন।

তাকে উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন বলে জানান তিনি।

তিনি বলেন, ‘আমরা ঘটনাটি তদন্ত করছি এবং কারা তাকে ছুরিকাঘাত করেছে তা খুঁজে বের করছি।’

নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

মিরপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহবুবুর রহমান জানান, তারা এ ঘটনাকে ছিনতাইকারীর কাজ বলে সন্দেহ করছেন।

‘তবে হত্যাকারীরা তার কাছ থেকে টাকা নিতে পারেনি বলে জানতে পেরেছি,’ বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘হত্যার পেছনে পূর্ব শত্রুতা বা অন্য কোনো কারণ আছে কি না, তা তদন্ত করা হচ্ছে।’

নিহত চিকিৎসকের স্বজনরা হাসপাতালে সাংবাদিকদের জানান, সকালে নোয়াখালীর উদ্দেশে বাসা থেকে বের হন বুলবুল। পরেই এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

Continue Reading
চট্রগ্রাম বিভাগ14 hours ago

ইনসেই বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মতবিনিময়

স্বাস্থ্য14 hours ago

থ্যালাসেমিয়ায় আক্রান্তদের তথ্য কেন এনআইডিতে নয়, হাইকোর্টের রুল

সংগঠন1 day ago

বিএফডিএস’র আয়োজনে ডেন্টিস্টদের পদ্মা সেতু ভ্রমণ

Campus News1 week ago

রংপুর মেডিকেল কলেজ, ডেন্টাল ইউনিটের দশ বছর পূর্তি উদযাপিত

Campus News1 month ago

ঢামেকে “ওয়েগেনারস গ্রানুলোমেটোসিস” বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

BFDS1 month ago

বিএফডিএস কতৃক ইন্টার্ণ চিকিৎসকের নিয়ে কার্যকর আয়োজন

ক্যারিয়ার2 months ago

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ

আন্তর্জাতিক2 months ago

ডেন্টাল রেকর্ডের মাধ্যমে নিখোঁজ ব্রিটিশ সাংবাদিক শনাক্ত

স্বাস্থ্য অধিদপ্তর2 months ago

ঢাকায় ২৯ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

জাতীয়2 months ago

৪৩৩ জনের করোনা শনাক্ত, হার ৬.২৭ শতাংশ

নোটিশ2 months ago

৪০তম বিসিএসে উত্তীর্ণদের স্বাস্থ্য পরীক্ষা শুরু ২৬ জুন

জাতীয়2 months ago

দন্তচিকিৎসক বুলবুল হত্যায় আরও একজন গ্রেপ্তার

জাতীয়2 months ago

অর্থ আত্মসাতের অভিযোগে স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিচার শুরু

জাতীয়2 months ago

ডেন্টাল ইউনিটের বেশির ভাগ যন্ত্রপাতি নষ্ট, সেবা ব্যাহত

Campus News2 months ago

আন্দোলনের তৃতীয় দিনে সলিমুল্লাহ মেডিকেলের ডেন্টাল ইউনিটের শিক্ষার্থীরা

সিলেট বিভাগ2 months ago

পঞ্চম শ্রেণি পাশ না করেই তিনি অভিজ্ঞ ডেন্টিস্ট!

জাতীয়2 months ago

খুলনা ডেন্টাল কলেজ নির্মাণের উদ্যোগ কতটুকু এগিয়েছে?

জাতীয়2 months ago

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ডেন্টাল ইউনিটে চিকিৎসা সেবার উদ্বোধন

জাতীয়2 months ago

দেশে অসংক্রামক রোগে ৬৭ শতাংশ মানুষের মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

Campus News2 months ago

বিডিএস ৩য় ফেজ এর শিক্ষার্থীদের জন্যে পেরিওডন্টোলজী এন্ড ওরাল প্যাথলজীর বই এর মোড়ক উন্মোচন

Advertisement

সম-সাময়িক

Subscribe for notification