Connect with us

DIAB

২য় ন্যাশনাল ডেন্টাল ইমপ্ল্যান্ট কংগ্রেস এবং ডেন্টাল এক্সপো অনুষ্ঠিত

Published

on

গত ১ এপ্রিল রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে ডেন্টাল ইমপ্ল্যান্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিয়াব) এর আয়োজনে ‘২য় ন্যাশনাল ডেন্টাল ইমপ্ল্যান্ট কংগ্রেস এবং ডেন্টাল এক্সপো-২০২২’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে দেশ-বিদেশের দন্তচিকিৎসার বিভিন্ন অনুষদের সদস্য এবং দেশের সব বিভাগের ডেন্টাল সার্জনরা নেন। দিনব্যাপী এ সম্মেলনে ডেন্টাল ইমপ্ল্যান্ট সম্পর্কে পারস্পরিক জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা নিয়ে আলোচনা করা হয়।

ডিয়াবের সভাপতি মেজর জেনারেল (অবঃ) প্রফেসর ডাঃ গোলাম মহিউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস এর সভাপতি স্নায়ুরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ কাজী দ্বীন মোহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেঙ্গল গ্রুপ এর চেয়ারম্যান ও জাতীয় সংসদ সদস্য মোরশেদ আলম, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি প্রফেসর ডাঃ মোঃ আবুল কাসেম, বিএসএমএমইউ এর ডেন্টাল ফ্যাকাল্টির ডিন প্রফেসর ডাঃ মোহাম্মদ আলী আসগর মোড়ল এবং বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সেক্রেটারি জেনারেল ও ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ হুমায়ুন কবির বুলবুল।

সম্মেলনে ডিয়াবের সাধারণ সদস্য, ম্যাক্সিলো-ফেসিয়াল সার্জন, প্রস্থডন্টিস্ট সহ দেশ-বিদেশের দন্তচিকিৎসার বিভিন্ন অনুষদের সদস্যগণ এবং দেশের সকল বিভাগের ডেন্টাল সার্জনরা অংশ গ্রহন করেন। দিনব্যাপী এই সম্মেলনে ডেন্টাল ইমপ্ল্যান্ট সম্পর্কে পারস্পরিক জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা নিয়ে আলোচনা করা হয়।

যুক্তরাষ্ট্র থেকে আগত ডাঃ সৈয়দ এম. আলী এবং ভারত থেকে আগত প্রফেসর ডাঃ এন. চন্দ্র শেখর, ডাঃ প্রেমীলা সেলভী সুগান্থান ও ডাঃ দীপাঞ্জনা সিনহা সেমিনারে তাদের জ্ঞানলব্ধ বক্তব্য প্রদান করেন। প্রফেসর ডাঃ মতিউর রহমান মোল্লা, প্রফেসর ডাঃ মোস্তাক হোসেন সাত্তারসহ অন্যান্য বাংলাদেশী ইমপ্ল্যান্ট বিশেষজ্ঞরা সম্মেলনে অংশ গ্রহন করেন।

ডিয়াবের সভাপতি ডাঃ গোলাম মহিউদ্দিন চৌধুরী বলেন, “ডিয়াব একটি অলাভজনক ও অরাজনৈতিক সংস্থা যা বাংলাদেশের ডেন্টাল সার্জনদের মধ্যে প্রাসঙ্গিক জ্ঞান ছড়িয়ে দেওয়ার মাধ্যমে ইমপ্ল্যান্ট ডেন্টিস্ট্রি শেখানোর জন্য প্রতিষ্ঠিত হয়েছে। দল ও মত নির্বিশেষে আমাদের এই প্রচেষ্টা ডেন্টাল পেশাকে আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ সম্মানের স্থানে নিয়ে যাবে। আমাদের  একমাত্র লক্ষ্য হল, সকল ডেন্টাল সার্জনদের জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম তৈরি করা যেখানে তারা ইমপ্ল্যান্ট ডেন্টিস্ট্রি বিষয়ে নিজস্ব অর্জিত জ্ঞানের বহিঃপ্রকাশ ও আদান-প্রদান করতে পারবেন।”

প্রধান বক্তা প্রফেসর ডাঃ এন. চন্দ্র শেখর কিভাবে এন্ডো-অসিয়াস ইমপ্ল্যান্ট ডেন্টো অ্যালভিওলার রিজের মধ্যে সফলভাবে স্থাপন করা যায় এবং গাইডেড বোন রিজেনারেশন, বোন ব্লক গ্রাফটিং ও বোন এক্সপ্যানশনের জন্য রিজ স্প্লিটিং সম্পর্কে মূল্যবান বক্তব্য প্রদান করেন।

ডেন্টাল ইমপ্ল্যান্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিয়াব) সদস্যরা জানান,  এই সম্মেলনের মাধ্যমে ইমপ্ল্যান্ট বিষয়ে ডেন্টাল সার্জনদের সঠিক তাত্তি¡ক জ্ঞান এবং ক্লিনিকাল নির্দেশনা প্রদান করা হয়েছে। ফলে ডেন্টাল সার্জনরা দেশের বিপুল সংখ্যক রোগীকে অত্যাধুনিক চিকিৎসা সেবা যথাযথ ভাবে প্রদান করতে পারবেন।

উল্লেখ্য, বাংলাদেশে সরকারি-বেসরকারিভাবে ২৪টি ডেন্টাল মেডিকেল কলেজ থাকলেও ডেন্টাল ইমপ্ল্যান্ট বা দাঁত প্রতিস্থাপন বিষয়ে কোনো প্রতিষ্ঠানেই এ বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন করার সুযোগ নেই। ফলে সারা দেশে ১২ হাজার দাঁতের চিকিৎসক (ডেন্টিস্ট) থাকলেও মাত্র দুই থেকে তিনশত চিকিৎসক দাঁতের ইমপ্ল্যান্ট (প্রতিস্থাপন) করছেন।

Advertisement
Click to comment
সংগঠন1 week ago

জিডিএফ বর্ষপূর্তি ও সাইন্টিফিক সেমিনারের পোস্টার উন্মোচন

জাতীয়2 weeks ago

চিকিৎসক বুলবুল হত্যা: পাঁচ আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট

জাতীয়1 month ago

প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি করলে ফার্মেসির লাইসেন্স বাতিল

ক্যারিয়ার1 month ago

জনস্বাস্থ্য ডেন্টিস্ট্রি বিভাগে পদসৃজন -(নিপসম)

স্বাস্থ্য মন্ত্রণালয়1 month ago

অ্যান্টিবায়োটিকের মোড়ক হবে লাল, যথেচ্ছ ব্যবহার রোধে হচ্ছে আইন

জাতীয়1 month ago

দাউদকান্দিতে অবৈধ হাসপাতাল-ক্লিনিকের রমরমা বাণিজ্য

জাতীয়2 months ago

৭ ছাত্র নিরুদ্দেশ: চিকিৎসক শাকিরের সহযোগী ভিলার স্বীকারোক্তি

সিলেট বিভাগ2 months ago

চিকিৎসককে ছুরিকাঘাতের হুমকি দিয়ে ডেন্টাল চেম্বারে ছাত্রলীগ নেতার চাঁদাবাজি!

সংগঠন2 months ago

ডা: মোত্তাকিন আহমেদ স্মরণে বিএসপিডি’র দোয়া মাহফিল

সংগঠন2 months ago

চিকিৎসকদের জন্য লিডারশীপ এক্সেলেন্সি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

কলাম2 months ago

স্বাস্থ্য খাতে সরকারি-বেসরকারি অংশীদারত্ব

জাতীয়2 months ago

সংস্থা বলছে জঙ্গি – পরিবারের দাবি ডাঃ শাকির নির্দোষ

স্বাস্থ্য অধিদপ্তর2 months ago

দেশে রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী শনাক্ত

জাতীয়2 months ago

প্রধানমন্ত্রীর উন্নয়ন কার্যক্রম কেউ ঠেকাতে পারবে না – স্বাস্থ্যমন্ত্রী

জাতীয়2 months ago

বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জাতীয়2 months ago

ডেন্টাল সার্জন অবসরে, কর্তৃপক্ষের সম্মতিতে চিকিৎসা দিচ্ছে টেকনিশিয়ান

জাতীয়2 months ago

সিআইডি পরিচয়ে ‘চিকিৎসক’ তুলে নেওয়ার অভিযোগ

জাতীয়2 months ago

ওষুধের দাম বাড়ায় বিপাকে সাধারণ মানুষ

পরামর্শ2 months ago

দাঁতের চিকিৎসার সময় যে তথ্যগুলো গোপন করবেন না!

জাতীয়2 months ago

হাসপাতালের ল্যাবে ইলিশ মাছ, সিলগালা করে দিলেন ম্যাজিস্ট্রেট

Advertisement

সম-সাময়িক

Subscribe for notification