Connect with us

পড়ালেখা

বিকেলে প্রকাশ হতে পারে ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল

Avatar

Published

on

Dental Times

৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ হতে যাচ্ছে। ইতোমধ্যে ফল তৈরির সকল কাজ সম্পন্ন হয়েছে। আজ (মঙ্গলবার) ফলাফল প্রকাশে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) জরুরি সভা ডাকা হয়েছে। সভায় অনুমোদন হলে বিকেলে এ ফলাফল প্রকাশ করা হবে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে পিএসসির একজন সদস্য মঙ্গলবার গণমাধ্যমকে বলেন, আজ ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করার চেষ্টা চলছে। এ জন্য বিকেল ৩টায় পিএসসি কমিশন সভা ডাকা হয়েছে। সভায় চেয়ারম্যান স্যারের সভাপতিতে পিএসসির সদস্যদের উপস্থিত থাকার কথা রয়েছে।

তিনি বলেন, সভায় ৩৮তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশের প্রস্তাব অনুমোদন হলে বিকেলের মধ্যে এ ফলাফল প্রকাশ করা হবে। প্রার্থীরা তাদের ফল পিএসএসির ওয়েবসাইট ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানতে পারবে।

জানা গেছে, গত ২৯ জুলাই থেকে ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হয়। গত ৯ ফেব্রুয়ারি পরীক্ষা শেষ হয়েছে। গত ১ জুলাই ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে পাস করেন ৯ হাজার ৮৬২ জন। লিখিত পরীক্ষায় অংশ নেন ১৪ হাজার ৫৪৬ জন প্রার্থী।

৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করার কথা ছিল। তবে এখন এই বিসিএসে ১৩৬ জন বেশি নিয়োগ পাবেন। এতে মোট পদের সংখ্যা হচ্ছে ২ হাজার ১৬০।

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয় গত বছরের ১৩ আগস্ট। ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফলাফল প্রকাশ করা হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন।

Advertisement
Click to comment

পড়ালেখা

৪২তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

DENTALTIMESBD.com

Published

on

Dental Times

৪২তম বিসিএসের (বিশেষ) লিখিত পরীক্ষার ফল প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে মোট ৬ হাজার ২২ জন পরীক্ষার্থী মৌখিক পরীক্ষার জন্য উত্তীর্ণ হয়েছেন।

আজ মঙ্গলবার (২৯ মার্চ) পিএসসির বিশেষ সভায় অনুমোদন শেষে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কমিশেনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ৪২ বিসিএসের (বিশেষ) লিখিত পরীক্ষা-২০২০ এর ফলাফল বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অনুমোদন অনুযায়ী প্রকাশ করা হলো। লিখিত পরীক্ষায় সাময়িকভাবে উত্তীর্ণ ৬ হাজার ২২ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হলো।

এতে বলা আরও বলা হয়, লিখিত পরীক্ষায় সামিয়কভােব উত্তীর্ণ  প্রার্থীদের মৌখিক পরীক্ষা বিস্তারিত সময়সূচি যথাসমেয় সংবাদ মাধ্যমে কমিশনের ওয়েবসাইটে এবং এস.এম.এস. এর মাধ্যমে সংশ্লিষ্ট প্রার্থীকে অবহিত করা হবে। 

Continue Reading

পড়ালেখা

শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদনে ৪৩তম বিসিএসে আবেদন করা যাবে

নিজস্ব প্রতিনিধি

Published

on

Dental Times

অ্যাপিয়ার্ড (শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন) দিয়ে শিক্ষার্থীরা ৪৩তম বিসিএসে আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।

তিনি বলেন, সেক্ষেত্রে শিক্ষার্থী তার সব লিখিত পরীক্ষা সম্পন্ন করেছে মর্মে বিশ্ববিদ্যালয় পিএসসির কাছে একটি লিখিত দেবে।

পিএসসি চেয়ারম্যান বলেন, পিএসসি কেবল বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তিই দেয়নি। ইতোমধ্যে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ২ হাজার ১৫৫ সহকারী শিক্ষক নিয়োগের জন্য ভাইভা নিয়েছে। আরও কয়েকটি পদের জন্যও ভাইভা নেয়া হয়েছে। ৪২তম বিসিএস বিশেষ হবে, কেবল চিকিৎসকদের জন্য। আর ৪৩তম বিসিএস সাধারণ।

সোহরাব হোসান বলেন, এমন যেন না হয় যে করোনা সংক্রমণের মধ্যে কারও বয়স ৩০ হয়ে গেল অথচ সে আবেদন করতে পারল না। বয়স শেষ হওয়ার আক্ষেপটা যাতে না থাকে।

একই সঙ্গে আনুষ্ঠানিক শিক্ষা সচল থাকলে যারা ইতোমধ্যে স্নাতক হয়ে যেত অর্থাৎ চাকরির জন্য আবেদন করতে পারত, তাদের বিষয়টিও আমরা দেখেছি। সে জন্য বিশ্ববিদ্যালয়গুলো যেন স্নাতক চূড়ান্ত পরীক্ষা ও প্রযোজ্য ক্ষেত্রে স্নাতকোত্তর পরীক্ষা দ্রুত নিয়ে নেয়, সে বার্তাও ইউজিসির মাধ্যমে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, এর আগে পিএসসির কাছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়াতে চিঠি দিয়েছে, সেটা নিশ্চয়ই দেখবেন। আর অ্যাপিয়ার্ড দিয়েও শিক্ষার্থীরা বিসিএসের জন্য আবেদন করতে পারবে।

Continue Reading

নোটিশ

FCPS এবং MCPS পরীক্ষার রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়লো

DENTALTIMESBD.com

Published

on

Dental Times

মে এফসিপিএস পার্ট-১, এফসিপিএস মিড টার্ম, প্রিলিমিনারি এফসিপিএস পার্ট-২, এফসিপিএস পার্ট-২ (ফাইনাল), এফসিপিএস (সাব-স্পেশালিটি) ও এমসিপিএস পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন ও ফি জমা দেয়ার সময় আগামী ১৯ নভেম্বর ২০২০ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

গতকাল ১৫ নভেম্বর রবিবার, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স এন্ড সার্জনস এর ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিটিতে আরো জানানো হয়, প্রয়োজনীয় ডকুমেন্ট এর হার্ড কপি জমা দেয়ার শেষ সময় আগামী ২২ নভেম্বর ২০২০ বিকাল ৪:০০ টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

এছাড়া, ব্যাংক মারফত ফি জমা দেয়া কোনো পরীক্ষার্থী যদি ফি জমা দেয়ার ব্যাংক স্লিপ সময়মত অনলাইন রেজিস্ট্রেশন সফটওয়ারে আপলোড দিতে অপারগ হন তাহলে তাঁরা কলেজ ক্যাশ সেকশন এ ১০০০ টাকা বিলম্ব ফি প্রদান পূর্বক কলেজের পরীক্ষা বিভাগে ব্যাংক স্লিপ আপলোড করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে যোগাযোগ করে পরীক্ষা দেয়ার অনুমতি গ্রহণ করতে পারবেন।

এই সুযোগ গ্রহণের শেষ সময় আগামী ২২ নভেম্বর ২০২০ বিকাল ৩:০০টা পর্যন্ত।

Dental Times

Continue Reading

পড়ালেখা

ঘরে বসেই ক্লিনিক্যাল ডেন্টিস্ট্রি ও পোস্ট গ্রাজুয়েশন প্রস্তুতি

DENTALTIMESBD.com

Published

on

Dental Times

করোনা মহামারীর প্রাদুর্ভাব ও বিস্তার ঠেকাতে সবাই সীমিত আকারে বাহিরে বের হচ্ছেন। জনসমাগম এড়াতে দেশব্যাপী শিক্ষার্থীদের প্রয়োজনে নেয়া হচ্ছে অনলাইন ক্লাস। পোস্ট গ্রাজুয়েশন বা স্নাতোকোত্তর পড়াশুনা চিকিৎসকদের জন্য অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর সেটির জন্য প্রয়োজন প্রচুর পড়াশোনা এবং অধ্যবসায়।

কিন্তু গ্রাজুয়েশন বা স্নাতক পাশ করার পর অনেক চিকিৎসক কর্মব্যস্ত হয়ে পড়েন তাই সময় নির্ধারণ করা কঠিন হয়ে পড়ে। তাই অনলাইনে প্রস্তুতির জন্য গত ০৬ ই নভেম্বর পিওর ব্যসিক তাদের এন্ড্রয়েড অ্যাপ “Pure Basic” প্রকাশ করে । উদ্বোধন আয়োজনে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও শিক্ষক ডাঃ সারওয়ার বিপ্লব এবং প্রতিষ্ঠানটির অন্যান্য মেন্টারগণ।

প্রতিষ্ঠানটির অফিসেই কেক কেটে অ্যাপটির উদ্বোধন ঘোষণা করেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ডাঃ সারওয়ার বিপ্লব। পরবর্তীতে পিউর বেসিকের যাত্রার শুরু গল্প সহ অ্যাপটির বিভিন্ন ফিচার তুলে ধরেন ।

তিনি বলেন, “পোস্ট গ্রাজুয়েশন পরীক্ষা যেমন এফসিপিএস, ডিডিএস, এমএস পরীক্ষার প্রস্তুতির সহায়ক হিসেবে এই অ্যাপটিতে থাকছে অনলাইন রেকর্ডেড ক্লাস যেই ক্লাসগুলো শিক্ষার্থীরা যেকোন সময় স্মার্টফোন থেকে দেখতে পারবেন ঘরে বসেই। পাশাপাশি PDF আকারে ক্লাসনোট, সাপ্তাহিক জুম লাইভ ক্লাস, এছাড়াও প্রয়োজনীয় রেফারেন্স বই এর ডাউনলোড করার সুযোগ, পাশাপাশি অনলাইনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যেকোন সময় যেকোন টপিকে পরীক্ষা দেয়া ও ফলাফল এর ব্যবস্থা।”

এছাড়াও Pure Basic অ্যাপ এ BDS চূড়ান্ত বর্ষের শিক্ষার্থী, ইন্টার্নী ও চিকিৎসক সবার জন্য ক্লিনিক্যাল ডেন্টিস্ট্রি বিষয়ক আলোচনামূলক ভিডিও থাকবে। Pure Basic ওয়েবসাইটে পাওয়া যাবে অন্যান্য তথ্যসমূহ।

Pure Basic অ্যাপটি গুগোল প্লে স্টোরে পাওয়া যাবে।

Continue Reading

জাতীয়

অ্যাপসের মাধ্যমে ভর্তি পরীক্ষার চিন্তা বিশ্ববিদ্যালগুলোর

Avatar

Published

on

Dental Times

পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করানো হবে। অনলাইন মাধ্যমে এ ভর্তি পরীক্ষা নেয়া হবে। একটি অ্যাপসের মাধ্যমে অনলাইনে বা অফলাইনে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ জন্য একটি সফটওয়্যার তৈরি করা হচ্ছে।

শনিবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম। রফিকুল আলমের সভাপতিত্বে ভার্চুয়াল ওই সভায় দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অংশগ্রহণ করেন।

সভা সূত্রে জানা গেছে, করোনা মহামারির কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল হলেও পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে অনার্স পর্যায়ে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্যরা।

উপাচার্যদের সংগঠন পাবলিক বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম শনিবার রাতে গণমাধ্যমকে বলেন, আমরা অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোনাজ আহমেদ নূরের উদ্ভাবিত সফটওয়্যার ব্যবহার করে এই পরীক্ষা নেয়া হবে।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে সরাসরি ভর্তি পরীক্ষা নেয়া কঠিন হওয়ায় উপাচার্যরা অনলাইনে ভর্তি পরীক্ষার দিকে জোর দিয়েছেন। আজকের সভায় পরীক্ষা নেয়ার মতো উপযোগী একটি ডামি (নমুনা) সফটওয়্যার উপস্থাপন করেছেন বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা নেয়া সম্ভব। সফটওয়্যারটি তৈরির কাজ শেষ হলে সেটি সরকার ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে অনুমোদন নিয়ে তা কার্যকর করা হবে।

বৈঠক সূত্র জানায়, এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিলের পর জিপিএর ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির যে দাবি উঠেছিল সেটি নাকচ করে দেয়া হয়েছে। একইসঙ্গে বর্তমান পরিস্থিতি বিবেচনায় সশরীরে পরীক্ষা না নিয়ে অনলাইনে পরীক্ষা নেয়ার পক্ষে মত দিয়েছেন অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

জানতে চাইলে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোনাজ আহমেদ নূর জাগো নিউজকে বলেন, সমন্বিত পদ্ধতিতে কৃষি, প্রকৌশলী এবং সাধারণ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভাবে পাঁচটি ধাপে ভর্তি পরীক্ষা নেয়া হবে। তার মধ্যে সাধারণ বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, বাণিজ্য এবং মানবিক বিভাগের জন্য তিনটি পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষা নেয়ার জন্য একটি সফটওয়্যার তৈরি করা হচ্ছে। এটির নামকরণ করা হয়েছে ‘প্রক্টর রিমোট এক্সাম সিস্টেম (প্রোকয়াস)’। এটি ব্যবহার করে ভর্তি পরীক্ষা ও অভ্যন্তরীণ একাডেমিক পরীক্ষা নেয়া সম্ভব হবে।

তিনি বলেন, শিক্ষার্থীরা বাসায় বসে অনলাইনে বা অফলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ জন্য একটি অ্যাপস তৈরি করা হবে। সেটি মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড করতে হবে। পরীক্ষা শুরুর আগে অটোমেটিক পরীক্ষার্থীর অবস্থান ভিডিও, অডিও এবং স্টিল ছবি উঠে যাবে। সকল কিছু রেকর্ড ধারণ হয়ে থাকবে বলে কোনো ধরনের অসাধুপন্থা অবলম্বন করা সম্ভব হবে না। যদি কেউ তা করার চেষ্টা করে তবে ভিডিও ও অডিও ধারণের মাধ্যমে তা ধরা পড়বে। এ ধরনের প্রমাণ মিললে তার পরীক্ষা বাতিল করা হবে।

মোনাজ আহমেদ বলেন, সম্পূর্ণ দেশীও প্রচেষ্টায় সফটওয়্যার এবং অ্যাপস তৈরি কর হবে। এতে খুব বেশি ব্যয় হবে না। সকল বিশ্ববিদ্যালয়ে এটি বিনামূল্যে দেয়া হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ও এর মাধ্যমে পরীক্ষা নিতে পারবে। এর মাধ্যমে ভর্তি পরীক্ষা, অভ্যন্তরীণ পরীক্ষা এবং শিক্ষক নিয়োগ পরীক্ষা নেয়াও সম্ভব। এটি তৈরিতে যা ব্যয় হবে তা ইউজিসির কাছে চাওয়া হবে।

পাবলিক বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় সকল সিদ্ধান্ত ইউজিসির সঙ্গে সভা করে উপস্থাপন করা হবে। সেখানে যে সিদ্ধান্ত হবে তা নিয়ে আবারও উপাচার্যরা বৈঠক করে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল বিষয়ের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।

এমএইচএম/বিএ/জেআইএম

Continue Reading
Dental Times
জাতীয়4 days ago

দেশে করোনায় প্রাণহানি আবারও বেড়েছে

চট্টগ্রামে টিকাকেন্দ্রে হট্টগোল
করোনা পরিস্থিতি4 days ago

চট্টগ্রামে টিকাকেন্দ্রে হট্টগোল, সড়ক অবরোধ

Dental Times
জাতীয়4 days ago

কোটি কোটি টাকার ওষুধ মেয়াদোত্তীর্ণ হওয়ার পথে!

Dental Times
জাতীয়5 days ago

দেশে শনাক্ত করোনার ভারতীয় ভ্যারিয়েন্টঃ আইইডিসিআর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতীয়7 days ago

যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করেন: প্রধানমন্ত্রী

Dental Times
জাতীয়7 days ago

সব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতীয়1 week ago

বেসরকারী মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ খসড়া আইন এর অনুমোদন

Dental Times
ছবি ও গল্প2 weeks ago

প্রাক্তন শিক্ষার্থী ও ইন্টার্ন চিকিৎসকদের উদ্যোগে ইফতার বিতরণ

Dental Times
জাতীয়2 weeks ago

ঈদের আগে গণপরিবহন চালুর কথা ভাবছে সরকার

Dental Times
জাতীয়2 weeks ago

ঈদ পর্যন্ত ‘লকডাউন’ পর্যালোচনায় সরকার

Dental Times
আন্তর্জাতিক2 weeks ago

অক্সিজেনের জন্য টেন্ডুলকারের ১ কোটি রুপি

Dental Times
আন্তর্জাতিক2 weeks ago

উন্নয়নশীল দেশে টিকার ফর্মুলা দিতে রাজি নন গেটস

Dental Times
করোনা পরিস্থিতি2 weeks ago

করোনায় এক দিনে ৫৭ জনের মৃত্যু, শনাক্ত ২১৭৭

Dental Times
ঢাকা2 weeks ago

‘বিডিএস পেশাগত পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশ করা হবে’

Dental Times
জাতীয়3 weeks ago

“ঢাকার অধিকাংশ করোনা টেস্টই তাঁর ল্যাবে”

Dental Times
জাতীয়3 weeks ago

এনআইএলএমআরসির পরিচালক অধ্যাপক শামসুজ্জামান আর নেই

Dental Times
আন্তর্জাতিক4 weeks ago

বাতাসের মাধ্যমে মূলত করোনা ছড়িয়ে থাকে

Dental Times
শিক্ষাঙ্গন1 month ago

পিডিসি এ্যালামনাই এ্যাসোসিয়েশন নির্বাচনের ফল

Dental Times
জাতীয়1 month ago

১৪ এপ্রিল থেকে ‘সর্বাত্মক লকডাউন’

Dental Times
ঢাকা1 month ago

আগামীকাল পিডিসি এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সাধারণ নির্বাচন

Advertisement

সম-সাময়িক

Enable Notifications From DentalTimesBD    OK No thanks