Connect with us

নোটিশ

৪০তম বিসিএসে উত্তীর্ণদের স্বাস্থ্য পরীক্ষা শুরু ২৬ জুন

Published

on

৪০তম বিসিএস পরীক্ষা ২০১৮-এর ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন পদে নিয়োগের জন্য সাময়িকভাবে নির্বাচিত ১ হাজার ৯৬৩ প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য পরীক্ষা ২৬ জুন থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজধানীর ঢাকার ৯টি কেন্দ্রে এ পরীক্ষা নেওয়া হবে। কেন্দ্রগুলো হলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, জাতীয় কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতাল, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর), জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল, মহাখালী ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে আটটায় শুরু হবে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়সূচি অনুযায়ী প্রার্থীদের স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক গঠিত সংশ্লিষ্ট মেডিকেল বোর্ডের সামনে উপস্থিত হতে হবে। স্বাস্থ্য পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের এই ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। পিএসসির নেওয়া প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্রও ছবিসহ সঙ্গে আনতে হবে।

স্বাস্থ্য পরীক্ষার নির্দিষ্ট দিনে বোর্ডের সভাপতির কাছে প্রত্যেক প্রার্থীকে সরকারি ট্রেজারি অথবা বাংলাদেশ ব্যাংকের ১-২৭১১-০০০০-২৬৮১ কোড নম্বরে ৫০ টাকা জমা দিয়ে জমাকৃত মূল ট্রেজারি চালান ও স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিকেল বোর্ডের সদস্যদের ফি বাবদ অতিরিক্ত নগদ ৫০ টাকা বোর্ডের কাছে জমা দিতে হবে।

২০১৮ সালের আগস্টে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাঁদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। গত বছরের ২৭ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে ১০ হাজার ৯৬৪ জন পাস করেন।
এই বিসিএস পরীক্ষা করোনা মহামারির কারণে বারবার বাধাগ্রস্ত হয়েছে। পিএসসিকে ভাইভা পরীক্ষা নিতেও বেগ পোহাতে হয়েছে। করোনার প্রকোপ বেড়ে যাওয়ার কারণে অনেকবার স্থগিত করে আবার শুরু করতে হয়েছে। সব মিলিয়ে এই বিসিএস করোনার কারণে পিছিয়ে পড়ে।

চলতি বছরের ৩০ মার্চ ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ১ হাজার ৯৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। প্রশাসন ক্যাডারে ২৪৫, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, কৃষিতে ২৫০, শুল্ক ও আবগারিতে ৭২, সহকারী সার্জন ১১২, পশুসম্পদে ১২৭ জনসহ মোট ১ হাজার ৯৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে সুপারিশ করা হয়েছে।

এই লিংকে স্বাস্থ্য পরীক্ষার সময়সূচি জানা যাবে।

Advertisement
Click to comment

Campus News

পিজিটি : ময়মনসিংহ মেডিকেল কলেজে আবেদন শুরু

Published

on

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে আগামী ০১ জুলাই হতে ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত ০৬ মাসের জন্য এমবিবিএস / বিডিএস পাশকৃত বেসরকারী ডাক্তারদের অবৈতনিক স্নাতকোত্তর প্রশিক্ষণে মনোনয়নের জন্য বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল হতে স্থায়ী/অস্থায়ী রেজিষ্ট্রেশন প্রাপ্ত ডাক্তারদের নিকট হতে শর্ত সাপেক্ষে নির্ধারিত ফরমে আবেদন পত্র আহবান করা হয়েছে।

আবেদন জমার শেষ সময় ২২ জুন ২০২২।

Continue Reading

Dental Admission

ডেন্টাল ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন নাসরিন সুলতানা ইভা

Published

on

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন নাসরিন সুলতানা ইভা। তার প্রাপ্ত নম্বর লিখিত ৯৪.২৫ নম্বর, মোট প্রাপ্ত নম্বর ২৯৪.২৫ নম্বর।

আজ রোববার (২৪ এপ্রিল) দুপুর দুইটায় রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনের দ্বিতীয়তলায় এ ফলাফল প্রকাশ করা হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, ডেন্টাল পরীক্ষায় পাস করেছেন ৩৯৩৯৫ জন। পরীক্ষায় পাসের হার ৫৯.৭৭%। এর মধ্যে ছেলে ১৩ হাজার ৭৪৯ জন (৩৪.৯০%), মেয়ে ২৫ হাজার ৬৪৬ জন (৫২.৮৪%)। 

সরকারি ডেন্টাল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ২৫৭ জন (৪৭.১৬%), মেয়ে ২৮৮ জন (৫২.৮৪%)।

পরীক্ষায় দ্বিতীয় হওয়া ছেলে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর ৯১.৭৫। 

Continue Reading

Dental Admission

আজ প্রতি আসনের জন্য লড়বেন ৩৯ জন

Published

on

আজ শুক্রবার দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ২০২১-২২ শিক্ষাবর্ষের বিডিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এ বছর সরকারি-বেসরকারি ৩৫টি ডেন্টাল কলেজ ও ইউনিটে আসন ১ হাজার ৯৫০টি ও পরীক্ষার্থী ৬৫ হাজার ৯০৭ জন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৯ জন। সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে। এখানে আসন ৫৪৫টি। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছেন ১২১ জন। অন্যদিকে বেসরকারি আসন ১ হাজার ৪০৫টি এবং এখানে প্রতি আসনের জন্য লড়ছেন ৪৭ জন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. একেএম আহসান হাবীব স্বাক্ষরিত বিডিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য পাওয়া গেছে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ বছর ১১টি মেডিকেল কলেজ ও একটি ডেন্টাল কলেজসহ পরীক্ষা কেন্দ্র ১২টি। পরীক্ষার্থীর সংখ্যা ৬৫ হাজার ৯০৭ জন। ভেন্যুর সংখ্যা ২৬ ও হলের সংখ্যা ৯২৯টি। ঢাকায় পরীক্ষার্থী ৩১ হাজার ৩৫ জন ও পরীক্ষার ভেন্যুর সংখ্যা ৯টি।

এ বছর একটি সরকারি ডেন্টাল কলেজ ও আটটি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, অর্থাৎ নয়টি সরকারি কলেজ ও ইউনিটে এবং বেসরকারি ১২টি ডেন্টাল কলেজ ও ১৪টি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে, অর্থাৎ ২৬টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে শিক্ষার্থী ভর্তি করা হবে।

আজ দেশব্যাপী ১১টি মেডিকেল কলেজ ও ১টি ডেন্টাল কলেজের ২৬টি ভেন্যুতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টা এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর হতে ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। পরীক্ষার্থীদের মধ্যে মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিদের জন্য নির্ধারিত আসন বাদে অবশিষ্ট আসনে ৮০ শতাংশ জাতীয় মেধায় ও ২০ শতাংশ জেলা কোটায় ভর্তি হতে পারবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, মোট আসনের মধ্যে মেধা কোটায় ৪২৪, জেলা কোটায় ১০৬, মুক্তিযোদ্ধা কোটায় ১০ ও উপজাতীয় কোটায় ৫ জন ভর্তির সুযোগ পাবেন। এছাড়া ১২টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ১৪টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ১ হাজার ৪০৫টি আসনের জন্য মেধাভিত্তিকভাবে শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।

Continue Reading

Dental Admission

২০২১-২২ শিক্ষাবর্ষে ডেন্টালে ভর্তির আবেদনের বিস্তারিত

Published

on

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। আগামী ২০ মার্চ থেকে ভর্তি আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ৩০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

বুধবার (৯ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে স্বাক্ষর করেছেন অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব।

ভর্তি পরীক্ষা : ২২ এপ্রিল ২০২২ খ্রি. তারিখ শুক্রবার, সকাল ১০:০০ টা হতে ১১:০০ টা পর্যন্ত।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সে ডেন্টাল কলেজে ভর্তির যোগ্যতা
  • আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • ২০২১ সাল অথবা ২০২০ সালে. এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • এইচএসসি/সমমান পরীক্ষায় পাশের পূর্ববর্তী ০৩ (তিন) শিক্ষাবর্ষের মধ্যে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • উভয় পরীক্ষায় জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও রসায়ন সহ উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদনের যোগ্য বিবেচিত হবেন।
  • এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে। .
  • উপজাতি ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে।
  • তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না।
  • সকলের জন্যে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম গড় পয়েন্ট ৩.৫০ না থাকলে আবেদন বাতিল বলে গণ্য হবে।

বিডিএস কোর্সে ভর্তির অনলাইন আবেদনের সময়সূচি

  • অনলাইনে আবেদন শুরু হবে ২০ মার্চ ২০২২, রবিবার দুপুর : ১২.০০ টা হতে।
  • আবেদনের করা যাবে ৩০ মার্চ ২০২২, বুধবার রাত ১১.৫৯মিনিট পর্যন্ত।
  • অনলাইনে আবেদনের ফি জমাদানের শেষ তারিখ ৩১ মার্চ ২০২২, বৃহস্পতিবার
  • প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৭ এপ্রিল ২০২২ থেকে ১৯ এপ্রিল ২০২২ মঙ্গলবার পর্যন্ত।
  • ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ এপ্রিল ২০২২ শুক্রবার, সকাল ১০:০০ টা হতে ১১:০০ টা পর্যন্ত।
  • অনলাইন আবেদন ও প্রবেশপত্র সংগ্রহের ঠিকানা: dghs.teletalk.com.bd
ডেন্টাল বিডিএস ১ম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন ফি

২০২১-২০২২ খি. শিক্ষাবর্ষে বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষার ফি ১০০০/- (এক হাজার) টাকা। অনলাইনে ভর্তি আবেদনের সময় পরীক্ষার ফি শুধুমাত্র প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে।

বিডিএস ১ম বর্ষ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ ( নম্বর বন্টন)
  • বিডিএস ডেন্টাল ভর্তি পরীক্ষায় ১০০ (একশত) নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • ১০০ (একশত) টি MCQ প্রশ্নের ১ (এক) ঘন্টার মধ্যে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • লিখিত পরীক্ষায় বিষয় ভিত্তিক নম্বর বিন্যাস (MCQ)
  1. জীববিজ্ঞান ৩০
  2. রসায়নবিদ্যা ২৫,
  3. পদার্থবিদ্যা ২০,
  4. ইংরেজি ১৫,
  5. সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ১০ নম্বর।
  • লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবেন।
  • কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকাসহ ভর্তি রেজাল্ট (মেধাতালিকা) প্রকাশ করা হবে বলে ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষার রেজাল্ট (মেধাতালিকা) প্রকাশের নীতিমালা
  • এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।
  • এসএসসি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুণ= ৭৫ নম্বর (সর্বোচ্চ)।
  • এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুণ= ১২৫ নম্বর (সর্বোচ্চ)।

লিখিত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যোগফলের ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

পূর্ববর্তী বছরের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ০৫ (পাঁচ) নম্বর বাদ দিয়ে মেধাতালিকা প্রকাশ করা হবে।

আর পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/ইউনিট এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মোট প্রাপ্ত নম্বর থেকে ০৭.৫ (সাত দশমিক পাঁচ) নম্বর বাদ দিয়ে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

Continue Reading

Dental Admission

ডেন্টাল ভর্তি পরীক্ষা ২২ এপ্রিল

Published

on

“দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। ২২ এপ্রিল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।”

বুধবার (৯ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে স্বাক্ষর করেছেন অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী,  আগামী ২০ মার্চ থেকে ভর্তি আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ৩০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদনের টাকা জমা দেওয়া যাবে। প্রবেশপত্র সংগ্রহ করা যাবে ১৭ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত।

এইচএসসি পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে এসএসসি ও সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ৩.৫ থাকতে হবে।

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে। পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বরে এমসিকিউ পরীক্ষা হবে।

সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষা মিলে মোট জিপিএ থাকতে হবে ৯। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষায় মোট জিপিএ ৮ থাকতে হবে। তবে কোনো একক পরীক্ষায় জিপিএ ৩.৫-এর কম থাকলে আবেদন করা যাবে না।

Continue Reading
জাতীয়2 hours ago

সংস্থা বলছে জঙ্গি – পরিবারের দাবি ডাঃ শাকির নির্দোষ

স্বাস্থ্য অধিদপ্তর7 hours ago

দেশে রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী শনাক্ত

জাতীয়8 hours ago

প্রধানমন্ত্রীর উন্নয়ন কার্যক্রম কেউ ঠেকাতে পারবে না – স্বাস্থ্যমন্ত্রী

জাতীয়12 hours ago

বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জাতীয়13 hours ago

ডেন্টাল সার্জন অবসরে, কর্তৃপক্ষের সম্মতিতে চিকিৎসা দিচ্ছে টেকনিশিয়ান

জাতীয়1 day ago

সিআইডি পরিচয়ে ‘চিকিৎসক’ তুলে নেওয়ার অভিযোগ

জাতীয়2 weeks ago

ওষুধের দাম বাড়ায় বিপাকে সাধারণ মানুষ

পরামর্শ2 weeks ago

দাঁতের চিকিৎসার সময় যে তথ্যগুলো গোপন করবেন না!

জাতীয়2 weeks ago

হাসপাতালের ল্যাবে ইলিশ মাছ, সিলগালা করে দিলেন ম্যাজিস্ট্রেট

পড়ালেখা2 weeks ago

বাইরের শিক্ষার্থীদের নিয়মিত মাস্টার্সে সুযোগ দেওয়ার কথা ভাবছে ঢাবি

শিক্ষাঙ্গন2 weeks ago

রংপুর মেডিকেলের ‘অসুখ’ সারবে কে?

জাতীয়2 weeks ago

কখনোই নিবন্ধন করেনি দেশের ১৪ শতাংশ হাসপাতাল: আইসিডিডিআর’বি

যাপিত জীবন2 weeks ago

ওরা ‘খুদে ডাক্তার’: স্বপ্ন দেখছে চিকিৎসক হওয়ার

জাতীয়2 weeks ago

রাতে ডাক্তারই মেলে না, ফার্মেসি কেন খোলা থাকবে: মেয়র তাপস

স্বাস্থ্য প্রশাসন2 weeks ago

ঝিনাইদহে ১০ ডেন্টাল ও শেরপুরে ৭ ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষণা

জাতীয়2 weeks ago

বেসরকারি মেডিকেল ডেন্টালে শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১:১০, সংসদে বিল পাস

BSMMU3 weeks ago

ত্রুটিযুক্ত আবেদনে নিয়োগ বিএসএমএমইউতে

স্বাস্থ্য অধিদপ্তর3 weeks ago

সিঙ্গাপুরে লাইফ সাপোর্টে সেব্রিনা ফ্লোরা

চট্রগ্রাম বিভাগ1 month ago

ইনসেই বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মতবিনিময়

স্বাস্থ্য1 month ago

থ্যালাসেমিয়ায় আক্রান্তদের তথ্য কেন এনআইডিতে নয়, হাইকোর্টের রুল

Advertisement

সম-সাময়িক

Subscribe for notification